হাওরাঞ্চলে ধানের দাম কমায় কৃষকরা দিশেহারা

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি:

ধানের দাম কমায় হাওরাঞ্চলের জেলা সুনামগঞ্জের প্রায় সাড়ে তিন লাখ কৃষক দিশেহারা হয়ে পড়েছেন। কৃষকরা সরকারি খাদ্য গোদামে ধান দিতে পারেননি, আবার বাজারেও দাম কম থাকায় মৌসুমের সময় ধান বিক্রি করেননি তারা। বেশি দাম পাবার আশায় গোলায় রেখেছিলেন ধান, এখন দাম আরো কমায় কৃষকরা বিপাকে। বেশি ক্ষতির মধ্যে পড়েছেন বড় কৃষকরা। একজন কৃষকের কাছ থেকে ১ মে.টন ধান ক্রয় করার সরকারি সিদ্ধান্তে বড় কৃষকরা বাধ্য হয়ে ফড়িয়াদের কাছে কম দামে ধান বিক্রি করতে হয়েছে।
কৃষি বিভাগ সূত্রে জানা যায়, বোরো ধান উৎপাদন হয়েছিল ৯ লাখ মে.টন। ১হাজার ৪০ টাকা মণ হিসাবে খাদ্য গোদামে ধান ক্রয় করা হয় মাত্র সাড়ে ৭ হাজার মে.টন ধান এবং আতব চাল ১হাজার ৪শত ৮০ টাকা ও সিদ্ধ চাল ১হাজার ৫শত ২০ টাকা মণে ২০হাজার ৯শত ৮৯ মে.টন কেনার লক্ষ্যমাত্রা ছিল।
সুনামগঞ্জ খাদ্য অফিস সূত্রে জানা যায়, ধান চাল কেনার সর্বশেষ দিন ১৫ সেপ্টেম্বর পর্যন্ত চাল কেনা হয়েছে সিদ্ধ ৪হাজার ৮৫২ মে.টনসহ ২০ হাজার ৬৩৫ মে.টন এবং ধান কেনা হয়েছে ৬ হাজার ৮০০ মে.টন।
প্রতি মণ ৬শত ৫০ থেকে ৭শত ৫০ টাকা দামে ধান বিক্রি হচ্ছে বর্তমান বাজারে। ধানের দাম না বেড়ে দাম কমায় পুরো হাওরাঞ্চলের কৃষকদের মধ্যে উৎকণ্ঠা দেখা দিয়েছে।
ছাতকের হলদিউরা গ্রামের কৃষক এনামুল হক বলেন, ৭শত টাকা দরে প্রতি মণে ধান এক ব্যাপারীর কাছে বিক্রি করেছি। প্রতি মণ ধান উৎপাদনে যে টাকা খরছ হয়েছে তা আসছেনা।
সুনামগঞ্জ জেলা খাদ্য নিয়ন্ত্রক জাকারিয়া মোস্তফা বলেন, আমরা টার্গেটের প্রায় ৯৫ শতাংশ ধান চাল গত ১৫ সেপ্টেম্বর কেনা শেষ করেছি। এখন কেনার সময় শেষ। সরকারের টার্গেটের বেশি কেনার ক্ষমতা নেই আমাদের। এছাড়া গোদামে স্থান সংকুলানও হচ্ছে না।

পূর্ববর্তী নিবন্ধরসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী
পরবর্তী নিবন্ধছাতকের নানসিড়িঁ-হরিষপুর সড়ক চলাচল অনুপযোগী