সড়কে ৬০ কিমি গতির গাড়ি আর পিস্তলের গুলি সমান বিপদ: ইলিয়াস কাঞ্চন

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

সড়কে ঘণ্টায় ৬০ কিলোমিটার গতির গাড়ি চলা আর ২০ পিস্তলের গুলি সমান বিপদের বলে মন্তব্য করেছেন নিরাপদ সড়ক চাই (নিসচা) আন্দোলনের চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। তিনি বলেছন, ‘আমি প্রত্যেককে বলতে চাই, আপনারা মনে রাখবেন, সড়কে যখন গাড়ি চলে তখন তার একটা গতি থাকে। একটি গাড়ি যদি ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে চলে, তাহলে ২০টি পিস্তল দিয়ে গুলি করলে যে বিপদ হয়, সেই একই বিপদ হবে। সেই বিপদ মাথায় না রেখে যদি আমরা গাড়ি চালাই এবং পথ চলি তাহলে আমাদের বাঁচার উপায় নেই।

মঙ্গলবার সকালে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে সংসদের দক্ষিণ প্লাজায় আয়োজিত সড়ক দিবসের র‌্যালিতে তিনি এসব কথা বলেন।

ইলিয়াস কাঞ্চন বলেন, জীবন আমার, সেই জীবনের দায়িত্ব আমি যদি না নিই, তাহলে আমার বাঁচার উপায় নেই। তাকে বাঁচানোর দায়িত্ব আমারই। তিনি বলেন, ‘যারা সড়কে আসবেন, তারা সবাই মনে রাখবেন সড়ক কোনো আনন্দের জায়গা নয়, একটি বিপজ্জনক জায়গা। প্রতিমুহূর্তে এখানে গাড়ি চলছে, দুর্ঘটনা ঘটে।

সড়ককে নিরাপদ করতে সকলের করণীয় প্রসঙ্গে নিরাপদ সড়ক আন্দোলনের এই নেতা বলেন, ‘আমাদের সবাইকে সড়কে অত্যন্ত সচেতনভাবে চলতে হবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদেরও যথাযথভাবে দায়িত্ব পালন করতে হবে। পাশাপাশি আমাদের সবাইকে সচেতন হতে হবে। তবেই আমাদের সড়ক নিরাপদ হবে।’

র‌্যালিতে হাইওয়ে পুলিশের অতিরিক্ত আইজিপি ব্যারিস্টার মাহবুবুর রহমান বলেন, ‘মানুষের যাতায়াতের জন্য সরকার সড়ক-মহাসড়ক করেছে। কিন্তু তাতে দেখা যাচ্ছে, সড়কের পাশেও মানুষ বাজার বসাচ্ছে। তখন কিন্তু দুর্ঘটনা ঘটছে। এখন মানুষ সচেতন হচ্ছে, দুর্ঘটনাও কিন্তু কমে আসছে। সড়কে শৃঙ্খলা ফেরাতে মালিক-শ্রমিক এবং যাত্রী সবাইকে সচেতন হতে হবে। সবার মধ্যে সচেতনতা আসলে দুর্ঘটনাও কমে আসবে।

র‌্যালিতে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ), ঢাকা মেট্রোপলিটন পুলিশ, হাইওয়ে পুলিশ, নিরাপদ সড়ক চাই আন্দোলন, বাংলাদেশ সড়ক ও জনপথ বিভাগ ও বিভিন্ন সামাজিক সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন।

পূর্ববর্তী নিবন্ধমারুফ-কাওসারসহ ২০ জনের অ্যাকাউন্ট জব্দ
পরবর্তী নিবন্ধসাকিবদের খেলা দেখতে কলকাতা যাচ্ছেন প্রধানমন্ত্রী, থাকছেন মোদি-মমতাও