স্বাভাবিক জীবনে ফিরতে তালেবানের আহ্বানে সাড়া নেই মানুষের

আন্তর্জাতিক ডেস্ক:

রাজধানী কাবুল দখলে নেওয়ার মাধ্যমে পুরো আফগান ভূখণ্ডে তালেবানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পর দুই দিন পার হয়েছে। তবে এখনও দেশটির সর্বত্রই আতঙ্ক আর ভীতি বিরাজ করছে। মানুষকে স্বাাভাবিক জীবনে ফিরে আসতে তালেবান আহ্বান জানালেও তাতে যেন খুব বেশি সাড়া মিলছে না। খুলছে না দোকানপাটও।

মঙ্গলবার (১৭ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। সংবাদমাধ্যমটি বলছে, দোকানপাট খুলে মানুষকে স্বাভাবিক জীবনে ফিরতে তালেবান আহ্বান জানালেও তাতে খুব বেশি সাড়া মিলছে না।

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় শহর মাজার-ই-শরীফ দেশটির গনি সরকারের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত ছিল। কিন্তু বৃহৎ সাংস্কৃতিক ও অর্থনৈতিক কেন্দ্র হিসেবে পরিচিতি এই শহরটি তালেবান মোটামুটি বিনা বাধায় দখল করে নেয়। সরকারি বাহিনী বা স্থানীয় কোনো মিলিশিয়া বাহিনীই তালেবানের বিরুদ্ধে লড়াইয়ে নামেনি।

বিবিসি বলছে, এই ঘটনায় শহরটির বাসিন্দারা ব্যথিত ও অবিশ্বাসের দোলাচলে পড়েছেন। মানুষজন দোকানপাট দ্রুত বন্ধ করে যার যার বাড়িতে গিয়ে আশ্রয় নেয়। রাতারাতি একটি ‘ভৌতিক নগরীতে’ পরিণত হয় মাজার-ই-শরীফ।

শনিবার থেকে শহরের পরিস্থিতি কেমন রয়েছে তা বিবিসি’কে জানিয়েছেন মাজার-ই-শরীফের বাসিন্দা নাসিম জাভিদ। তিনি বলছেন, শহরটি তালেবানের দখলে যাওয়ার পর কিছু দোকানপাট খুলেছে। এছাড়া তালেবানের যোদ্ধাদেরকে বাড়ি বাড়ি গিয়ে মানুষকে ব্যবসা প্রতিষ্ঠান খুলতে ও যার যার স্বাভাবিক কাজে যোগ দিতে উৎসাহ দিতে দেখা যাচ্ছে।

জাভিদ আরও বলছেন, ‘শহরের পরিস্থিতি ভীষণ শান্ত। মাজার-ই-শরীফ তালেবানের দখলে গেলে যে ধরনের গোলাগুলি ও বিস্ফোরণ হবে বলে আমরা ভেবেছিলাম, গত দুই দিনে তার কিছুই হয়নি।’

তবে তার আশঙ্কা, তালেবান স্বরূপে ফেরার আগে এটা হয়তো কোনো ‘হানিমুন পিরিয়ড’ হতে পারে। তার ভাষায়, ‘তালেবানকে নিয়ে হাজারা ও উজবেকদের মতো অ-পশতুন সংখ্যালঘু সম্প্রদায়ের ভেতরে এখনও অনেক ভীতি ও আশঙ্কা রয়েছে। কারণ ৯০-এর দশকে তালেবান ক্ষমতায় থাকার সময় তাদের অস্তিত্ব তালেবানের হামলার মুখে ছিল।’

পূর্ববর্তী নিবন্ধহাইতিতে ভূমিকম্পে নিহতের সংখ্যা ১৪০০ ছাড়িয়েছে
পরবর্তী নিবন্ধআফগান শরণার্থীদের আশ্রয় দিতে জাতিসংঘের আহ্বান