স্বল্প সময়ে তারল্য সমস্যার সমাধান হবে, আশা আবদুল আউয়াল মিন্টুর

নিউজ ডেস্ক:
স্বল্প সময়ের মধ্যে ব্যাংকখাতের তারল্য সংকট সমাধানে গভর্নর আশ্বাস দিয়েছেন বলে জানিয়েছেন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি এবং ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু।

তিনি বলেন, দেশের ব্যাংকখাতে নানান সমস্যা রয়েছে। সেগুলো নিয়ে গর্ভনরের সঙ্গে আলোচনা হয়েছে। আমরা বাংলাদেশ ব্যাংকের কাছে সহযোগিতা চেয়েছি, সমস্যাগুলো উপস্থাপন করেছি। গভর্নর আমাদের আশ্বাস দিয়েছেন সব রকম সাহায্য-সহযোগিতা করবেন। যাতে এসব ব্যাংক তাদের কার্যক্রম পরিচালনা করতে পারে।’

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুরের সঙ্গে সংক্ষিপ্ত বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

তারল্য সংকট নিয়ে আবদুল আউয়াল মিন্টু বলেন, ব্যাংকিং আইন মেনে আমাদের যতটুকু দেওয়া যায় ঠিক ততটুকু তারল্য সহায়তা প্রয়োজন। তারল্য সহায়তা করা নিয়মের মধ্যেই আছে। কেন্দ্রীয় ব্যাংক সহায়তা করলে ডিসেম্বরের মধ্যে আমাদের সমস্যা সমাধান হবে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, একটা ব্যাংকের ডিফল্ট লোনে সমস্যা হয়, ক্যাশের একটা সমস্যা হয়। অন্য ব্যাংকের যে সমস্যা থাকে, আমাদের ন্যাশনাল ব্যাংকেরও একই সমস্যা।

এফবিসিসিআইয়ের সাবেক এ সভাপতি বলেন, আমাদের ব্যাংকের ঋণের টাকা উদ্ধার করা হবে। আদালতে যাবো এবং আইনগত ব্যবস্থা নেবো।

মওকুফ করে দেওয়া সুদের বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে কি না জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়টি নিয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আলোচনা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক ওটা মাফ করে দিয়েছিল। এটার রিভার্স করা নিয়েও আজ আমরা কথা বলেছি। ব্যাংকিং আইনকানুন দেখে এ বিষয়ে সিদ্ধান্ত নেবো।

পূর্ববর্তী নিবন্ধআগামী বৈঠক থেকে সুনির্দিষ্টভাবে কাজ শুরু করবো: টাস্কফোর্স সভাপতি
পরবর্তী নিবন্ধব্যাংকের দাপটের দিনে শেয়ারবাজারে ঢালাও দরপতন