সোনালী ব্যাংকের রেকর্ড ২৫০৩ কোটি টাকা পরিচালন মুনাফা

নিউজ ডেস্ক : সদ্য বিদায়ী ২০২২ সালে রেকর্ড দুই হাজার ৫০৩ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক লিমিটেড। এর আগের বছর ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ২ হাজার ১০০ কোটি টাকা। সে হিসাবে এক বছরে মুনাফা বৃদ্ধির পরিমাণ ৪০৩ কোটি টাকা।

খ্রিষ্টীয় ২০২৩ সালের প্রথম দিন রোববার সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে বিগত বছরের অর্জন নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এই সভায় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আফজাল করিম সাংবাদিকদের এ তথ্য জানান।

এমডি বলেন, ‘বৈশ্বিক অর্থনৈতিক মন্দার মধ্যেও সোনালী ব্যাংক বিভিন্ন সূচকে উন্নতি করেছে। দেশের ব্যাংকিং খাত এগিয়ে যাচ্ছে। আশা করি দ্রুতই শ্রেণিকৃত ঋণ আরও কমে আসবে।’

তিনি জানান, ২০২২ সালে সোনালী ব্যাংকের আমানত ও ঋণের আনুপাতিক হার ৬০ শতাংশ, যা আগের বছরের চেয়ে ৯ শতাংশ বেশি। বর্তমানে ব্যাংকের মোট ঋণের পরিমাণ ৮৪ হাজার ৬০০ কোটি টাকা।

এক প্রশ্নের জবাবে সোনালী ব্যাংকের এমডি বলেন, ‘প্রফিট বাড়ায় অচিরেই আমাদের মূলধন ঘাটতি কমে আসবে। এজন্য আমরা পারফর্মিং লোন আরও বাড়ানোর চেষ্টা করছি।’

অনুষ্ঠানে জানানো হয়, বর্তমানে ব্যাংকটির আমানত ১ লাখ ৪১ হাজার কোটি টাকা, যা গত বছরের চেয়ে ৬ হাজার কোটি টাকা বেশি।

এই বিপুল আমানত ব্যবহার করতে পারলে আগামী দিনে সব সূচকে ব্যাংকটি আরও ভালো করবে বলে মনে করেন ব্যাংকের সিইও আফজাল করিম।

তিনি যোগ করেন, ‘নেট ইন্টারেস্ট মার্জিন পজিটিভ হয়েছে। আমাদের সব লোন পারফর্ম করেছে। ইন্টারেস্ট ইনকাম বেশি হয়েছে। নেট ইন্টারেস্ট মোট ৩ হাজার ৭৬৯ কোটি টাকা। এটা গত বছরের চেয়ে ১ হাজার ১২২ কোটি টাকা বেশি।’

আফজাল করিম বলেন, ‘সোনালী ব্যাংক সিএমএসএমই লোনে গুরুত্ব দিয়েছে। বড় অংকের লোন তেমন দেয়া হয়নি। মূলত ১৫ হাজার কোটি টাকা লোন বেড়েছে সিএমএসএমই ও এনজিও লিংকেজের মতো লোন থেকে।’

তিনি জানান, খাদ্য, সার ও পেট্রোলিয়াম নিয়ে ২০২২ সালে সোনালী ব্যাংক ৪১ হাজার কোটি টাকার এলসি করেছে। এলসি থেকে ব্যাংকের কোনো ক্ষতি হয়নি। মূলত সরকারি এলসিগুলো নামমাত্র কমিশন মূল্যে খোলা হয়েছে। এলসি থেকে আয় খুব কম, ১০০ টাকায় ৪০ বা ৮০ পয়সার মতো। রূপপুর পারমাণবিক প্রকল্পে সোনালী ব্যাংকের কোনো এলসি পেন্ডিং নেই।

দেশের অভ্যন্তরে সোনালী ব্যাংকের মোট ১২২৯টি শাখা রয়েছে। এছাড়া দেশের বাইরে ভারতের কলকাতা ও শিলিগুড়িতে দুটি শাখা রয়েছে।

মতবিনিময়কালে অন্যদের মধ্যে ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর নিরঞ্জন চন্দ্র দেবনাথ, সঞ্চিয়া বিনতে আলী, কাজী মো. ওয়াহিদুল ইসলাম, পারসুমা আলম এবং প্রধান কার্যালয়ের জেনারেল ম্যানেজাররা উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধসোনালী ব্যাংকের সর্বোচ্চ রেকর্ড মুনাফা ৩ হাজার ৭২৭ কোটি টাকা : এমডি আফজাল করিম
পরবর্তী নিবন্ধনাসিরাবাদে বিএইচবিএফসি’র শাখা অফিস উদ্বোধন