সেবার মানোন্নয়নে বিটিআরসির ‘গতিহীনতায়’ প্রতিমন্ত্রীর ক্ষোভ

পপুলার২৪নিউজ ডেস্ক :

গত জানুয়ারি মাসে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকের কার্যবিবরণী থেকে জানা যায়, প্রতিমন্ত্রী তারানা হালিম সেদিন বিটিআরসির কর্মকাণ্ড নিয়ে উষ্মা প্রকাশ করেন।

তিনি বলেন, “লাইসেন্সের জন্য বিটিআরসি থেকে যত সহজে মন্ত্রণালয়ে ফাইল পাওয়া যায়, তার এক-তৃতীয়াংশ ফাইলও সেবার মানোন্নয়নের জন্য পাওয়া যায় না এবং এর কোনো ফলোআপও পাওয়া যায় না।”

এ বিষয়ে জানতে চাইলে বুধবার তিনি বলেন, “রাজনৈতিক সরকার হিসেবে আমাদের মূল কাজ সেবার মান উন্নত করা। কিন্তু সেই কাজটির গতি যেন অন্যান্য কাজের চেয়ে শ্লথ হয়ে যাচ্ছে। আমার মনে হয়েছে বলেই বলেছি, অনেক ফাইল আমরা বিটিআরসি থেকে পাই, তবে সার্ভিসের কোয়ালিটি বাড়ানোর বিষয়টি যখনই আসে তখেই কেন যেন একটু ধীরগতি দেখা যায়।”

টেলিযোগাযোগ খাতের যে কোনো কাজের জন্য বিটিআরসির অনুমোদন নিতে হয়। মোবাইল ফোন অপারেটরদের সেবার মান নিয়ন্ত্রণের কাজও রাষ্ট্রীয় এ সংস্থার দেখভাল করার কথা।

গত বছর ‍জুলাই মাসে মোবাইল ফোন অপারেটরদের সেবার মানে নজরদারিতে ফিনল্যান্ডের একটি টেলিযোগাযোগ প্রতিষ্ঠান থেকে ‘নেটওয়ার্ক কোয়ালিটি মনিটরিং’ যন্ত্রপাতি সংগ্রহে চুক্তি স্বাক্ষর করে বিটিআরসি।

দেশে ইন্টারনেটের গ্রাহক সংখ্যা ক্রমাগত হারে বাড়লেও মোবাইল ইন্টারনেটের উচ্চমূল্য, ধীরগতি, নেটওয়ার্ক সমস্যা, সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়া ও ব্যবহারের চেয়ে বেশি টাকা কেটে নেওয়ার মত নানা অভিযোগ রয়েছে।

মোবাইল ফোনে ইন্টারনেটের ধীরগতির পাশাপাশি গ্রাহকদের বিভিন্ন বিজ্ঞাপনী এসএমএস পাঠানো নিয়েও আলোচনা হয় সংসদীয় কমিটির ওই বৈঠকে।

প্রতিমন্ত্রীর বক্তব্যের পর বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বৈঠকে বলেন, “মোবাইল অপারেটররা অনেক সময় অনেক নির্দেশনা মানতে চায় না বা তা প্রতিপালনে গড়িমসি করে। মন্ত্রণালয়ের যে কোনো নির্দেশনা সঙ্গে সঙ্গে অপারেটরদের জানানো হয়। কিন্তু তারা সেভাবে প্রতিপালন করে না।“

ওই আলোচনার পর সংসদীয় কমিটির সভাপতি ইমরান আহমেদ জানতে চান, অপারেটরগুলো বিটিআরসির নির্দেশনা প্রতিপালন না করলে সেক্ষেত্রে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে অবহিত করা হয় কিনা।

বিটিআরসি স্বাধীন প্রতিষ্ঠান কীনা সেই প্রশ্ন তিনি তুললে প্রতিমন্ত্রী বলেন, “বিটিআরসি কোনো সাংবিধানিক সংস্থা নয়। এটি সরকারের অধীন সংস্থা। মন্ত্রণালয়ের আওতাধীন হলেও তাদের কাজে কোনো হস্তক্ষেপ করা হয় না।”

আলোচনার ওই পর্যায়ে বিটিআরসি চেয়ারম্যান বলেন, “বিটিআরসির স্বাধীনতা নিয়ে সংস্থার ভিতরে বাইরে অনেক আলোচনা শোনা যায়। তবে মূল বিষয় হল, সংস্থা হিসেবে বিটিআরসি এর কার্যকারিতা হারিয়ে ফেলেছে। এখানে কার কী কার্যপরিধি, তা স্বচ্ছ ও সুনির্দিষ্টভাবে উল্লেখ থাকা প্রয়োজন।”

বিটিআরসি ও মন্ত্রণালয়ের কাজে কোনো মতানৈক্য দেখা দিলে সকল পক্ষকে বসে তা ঠিক করে নেওয়ার পরামর্শ দেন সংসদীয় কমিটির সভাপতি ইমরান আহমেদ।

বুধবার বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি সংসদীয় কমিটির আলোচনা নিয়ে কথা বলতে রাজি হননি।-বিডিনিউজ

পূর্ববর্তী নিবন্ধজিয়া ট্রাস্ট মামলায় সাত ব্যাংকের হিসাব বিবরণী দাখিলের নির্দেশ
পরবর্তী নিবন্ধভেনেজুয়েলায় পার্লামেন্টে ঢুকে বিরোধীদের পিটুনি