‘সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা মেধা বিকাশে ভূমিকা রাখছে’

পপুলা২৪ নিউজ প্রতিবেদক :
মন্ত্রী আজ ঢাকায় আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজ মিলনায়তনে ‘সৃজনশীল মেধা অন্বেষণ-২০১৭’ এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

এতে অন্যান্যের মধ্যে কারিগরি ও মাদরাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এস এম ওয়াহিদুজ্জামান এবং সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা-২০১৭ এর সদস্য সচিব ড. মো. শফিকুল ইসলাম তালুকদার বক্তব্য রাখেন।

তিনি বলেন, এ প্রতিযোগিতায় পশ্চাদপদ অঞ্চলের শিক্ষার্থীরাও সমান সুযোগ পাচ্ছে। সারা দেশে যে মেধাবী শিক্ষার্থীরা ছড়িয়ে ছিটিয়ে আছে এ প্রতিযোগিতায় তারা অংশগ্রহণের সুযোগ পাচ্ছে। উপজেলা ও জেলা পর্যায়ে প্রায় লক্ষাধিক ছাত্রছাত্রী এ প্রতিযোগিতায় অংশ নিয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন,এ মেধাবী শিক্ষার্থীরাই একদিন জাতিকে জ্ঞান-বিজ্ঞান ও গবেষণায় এগিয়ে নিয়ে যাবে।

মন্ত্রী বলেন, যেসব মেধাবী শিক্ষার্থীরা আড়ালে আছে বা কম সুযোগ পাচ্ছে, যারা অনাদরে-অবহেলায় ছিল, তারাও এ প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে তাদের বিকাশের সুযোগ পাবে।

তিনি বলেন,এদের মধ্যে যারা মেধা তালিকায় উঠে এসেছে, তাদের পড়ালেখায় যাতে কোন প্রতিবন্ধকতা না আসে সেজন্য সহযোগিতা করা হবে।

উল্লেখ্য, দেশের ৮টি বিভাগের প্রতিটি থেকে ১২ জন করে এবং ঢাকা মহানগরীর ১২ জনসহ মোট ১০৮ জন শিক্ষার্থী জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। জাতীয় পর্যায়ে উত্তীর্ন শীর্ষ ১২ জনকে এক লাখ টাকা করে পুরস্কার প্রদান করা হবে এবং তারা বিদেশে ভ্রমনের সুযোগ পাবে।

এদিকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ ঢাকায় তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ‘স্টুডেন্টস কেবিনেট’ নির্বাচন পরিদর্শন করেন। এ সময় শিক্ষামন্ত্রী বলেন, আজ সারা দেশে মাধ্যমিক পর্যায়ের স্কুল ও মাদরাসায় স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এ নির্বাচনের ফলে ছাত্রছাত্রীদের মধ্যে গনতান্ত্রিক মনোভাব, মূল্যবোধ ও চিন্তা-চেতনা গড়ে উঠবে।

তারা অন্যের মতের প্রতি সহনশীল ও শ্রদ্ধাশীল হতে শিখবে। শিক্ষামন্ত্রী ভোটগ্রহণ প্রক্রিয়া প্রত্যক্ষ করেন এবং নির্বাচনের সাথে সংশ্লিষ্ট কমিশনারদের সাথে কথা বলেন।

উল্লেখ্য, আজ সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত দেশের ৮টি বিভাগের ২২ হাজার ৯০৯টি শিক্ষা প্রতিষ্ঠানে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়।

প্রতিটি মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসায় ছাত্রছাত্রীদের প্রত্যক্ষ ভোটে ৮ জন প্রতিনিধির সমন্বয়ে স্টুডেন্টস কেবিনেট গঠিত হবে।
এবছর ১ লাখ ৮৩ হাজার ২৭২টি পদের বিপরীতে ২ লাখ ৭১ হাজার ২৯৯ জন শিক্ষার্থী নির্বাচনে প্রতিদ্বদ্বিতা করে।

পূর্ববর্তী নিবন্ধমৌলভীবাজারের নাসিরপুরে অপারেশন হিটব্যাক সমাপ্ত, ৭ থেকে ৮ জঙ্গি নিহত
পরবর্তী নিবন্ধনৌকা ৩১,১৫১ ভোট, ধানের শীষ ৪১,২৩০ ভোট