সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

বড় দরপতনের এক কার্যদিবস পরই ঊর্ধ্বমুখী প্রবণতায় ফিরেছে দেশের শেয়ারবাজার। মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণও।

মূল্যসূচকের পাশাপাশি এদিন উভয় বাজারে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন হওয়া ১৬৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে কমেছে ১১৬টির, আর অপরিবর্তিত রয়েছে ৫০টির দাম।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৫৫ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৭৫ পয়েন্টে।

বাজারটিতে আজ মোট ৪২৬ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩৮৯ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার। সে হিসাবে লেনদেন বেড়েছে ৩৭ কোটি ৩৭ লাখ টাকা।

টাকার অংকে মঙ্গলবার ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে মুন্নু সিরামিকের শেয়ার। প্রতিষ্ঠানটির মোট ১১ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা সিভিও পেট্রোকেমিক্যালের শেয়ার লেনদেন হয়েছে ৯ কোটি ৯০ লাখ টাকার। ৯ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইবনে সিনা।

লেনদেনে এরপর রয়েছে- ন্যাশনাল টিউবস, বিবিএস কেবলস, নাহি অ্যালুমিনিয়াম, গ্রামীণ ফোন, অ্যাপেক্স ফুডস, স্কয়ার ফার্মাসিটিক্যালস এবং আলিফ ইন্ডাস্ট্রিজ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ২৪ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৯০৭ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৩০ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া ২৩২টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে ১২৭টির শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে কমেছে ৭২টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৩টির দাম।

পূর্ববর্তী নিবন্ধ৬৪৯০ কোটি টাকা বরাদ্দ কমিয়ে সংশোধিত এডিপির অনুমোদন
পরবর্তী নিবন্ধটসে জিতে ফিল্ডিংয়ে শ্রীলঙ্কা