সুরস্রষ্টা আলাউদ্দিন আলীর জন্মদিন আজ

রাজু আনোয়ার:
বহু শ্রোতাপ্রিয় গানের সুরস্রষ্টা ও সঙ্গীতপরিচালক এবং স্বনামখ্যাত বেহালাবাদক আলাউদ্দিন আলীর ৬৬তম জন্মদিন আজ । সঙ্গীতাকাশের এই উজ্জ্বল নক্ষত্র ১৯৫২ সালের ২৪ ডিসেম্বর মুন্সীগঞ্জ বিক্রমপুরের টঙ্গিবাড়ী থানার বাঁশবাড়ী গ্রামের এক সাংস্কৃতিক পরিবারে জন্ম গ্রহণ করেন ।
ছোটবেলা থেকেই তার পরিবারের কেউ গান গাইতেন, কেউ তবলা বাজাতেন,গানের ওস্তাদও ছিলেন কেউ ।তাদের দেখেই জীবনের পথচলা শুরু আলাউদ্দিন আলীর।তার বাবা ওস্তাদ জাদব আলী এবং মা জোহরা খাতুন। মাত্র দেড় বছর বয়সে ঢাকার মতিঝিলের এজিবি কলোনিতে চলে আসেন তিনি ।
সঙ্গীতে আলাউদ্দিন আলীর প্রথম হাতেখড়ি ছোট চাচা সাদেক আলীর কাছে। পরে ১৯৬৮ সালে যন্ত্রশিল্পী হিসেবে চলচ্চিত্রজগতে পা রাখেন। শুরুটা শহীদ আলতাফ মাহমুদের সহযোগী হিসেবে এবং পরে প্রখ্যাত সুরকার আনোয়ার পারভেজের সঙ্গেই দীর্ঘদিন কাজ করেন। লোকজ ও ধ্রুপদী গানের সংমিশ্রণে গড়ে ওঠা তাঁর সুরের নিজস্ব ধরন বাংলা সঙ্গীতে এক আলাদা ঢং হয়ে উঠেছে বিগত প্রায় চার দশক ধরেই। বাংলাদেশ, ভারত, পাকিস্তানের বহু স্বনামধন্য শিল্পী তাঁর সুরে গান করে নিজেদের করেছেন সমৃদ্ধ।
চলচ্চিত্রের সঙ্গীত পরিচালনার পাশাপাশি তিনি বেতার এবং টেলিভিশনের জন্য বহু গানে সুর করেছেন। এযাবৎ তিন শতাধিক চলচ্চিত্রে সঙ্গীত পরিচালক হিসেবে কাজ করেছেন আলাউদ্দিন আলী।
আলাউদ্দিন আলীর সুর করা কয়েকটি বিখ্যাত গানের মধ্যে- ‘এই দুনিয়া এখন তো আর সেই দুনিয়া নাই’, ‘একবার যদি কেউ ভালোবাসতো’, ‘দুঃখ ভালোবেসে প্রেমের খেলা খেলতে হয়’, ‘ভালোবাসা যতো বড়ো জীবন তত বড় নয়’,‘যে ছিল দৃষ্টির সীমানায়’, ‘সূর্যোদয়ে তুমি সূর্যাস্তেও তুমি ও আমার বাংলাদেশ’, ‘ও আমার বাংলা মা তোর’, ‘বন্ধু তিনদিন তোর’, ‘সুখে থেকো ও আমার নন্দিনী’, ‘সুন্দর সন্ধ্যায় এগান দিলেম উপহার’, ‘পারি না ভুলে যেতে’, ‘শত জনমের স্বপ্ন’, চোক্ষের নজর এমনি কইরা’, জন্ম থেকে জ্বলছি মা গো’, ‘এমনও তো প্রেম হয়, চোখের জলে কথা কয়’, ‘হয় যদি বদনাম হোক আরো’, ‘আছেন আমার মোক্তার- আছেন আমার ব্যারিস্টার’ প্রভৃতি গান।
আলাউদ্দিন আলী গোলাপী এখন ট্রেনে (১৯৭৯), সুন্দরী (১৯৮০), কসাই এবং যোগাযোগ চলচ্চিত্রের জন্য ১৯৮৮ সালে শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। একইভাবে ১৯৮৫ সালে তিনি শ্রেষ্ঠ গীতিকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

 

 

 

পূর্ববর্তী নিবন্ধটেলি সামাদের পরিবার প্রধানমন্ত্রীর সহযোগিতা চান
পরবর্তী নিবন্ধভোটারদের আস্থা বাড়াতেই সেনা মোতায়েন : সিইসি