সুপ্রিম কোর্টের এই রায় ক্রিকেটের জন্য যুগান্তকারী: বিসিবি সভাপতি

পপুলার২৪নিউজ ডেস্ক:

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) গঠনতন্ত্রে জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) আনা সংশোধনী অবৈধ করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে দুই সংস্থার আপিলের নিষ্পত্তি করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এই রায়কে ক্রিকেটের জন্য ‘যুগান্তকারী’ আখ্যা দিয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বললেন, এই রায়ের ফলে বিসিবির এজিএম ও ইজিএম নিয়ে কোনো প্রতিবন্ধকতা থাকলো না।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে তিন বিচারপতির আপিল বেঞ্চ বুধবার এ রায় দেন। রায়ের পর এক প্রতিক্রিয়ায় পাপন বলেন, ‘এটি ক্রিকেটের জন্য ভালো একটি সিদ্ধান্ত। তবে আমরা এখনও রায়ের পূর্ণাঙ্গ কপি হাতে পাইনি। সেটি পেলেই অক্টোবরে বিসিবির নির্বাচন নিয়ে উদ্যোগ নিতে পারব। ‘

আদালতে এনএসসির পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল। রায়ের পর রিট আবেদনকারীদের আইনজীবী মাহবুব শফিক সাংবাদিকদের বলেন, আপিলের নিষ্পত্তি করে দিয়েছেন সর্বোচ্চ আদালত। রায়ের পূর্ণাঙ্গ অনুলিপিতে হয়তো বিস্তারিত পাওয়া যাবে।

২০১২ সালের নভেম্বরে বিসিবির গঠনতন্ত্রের সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন সাবেক পরিচালক ইঞ্জিনিয়ার মোবাশ্বের হোসেন এবং বাংলাদেশ জেলা ও বিভাগীয় ক্রীড়া সংগঠক পরিষদের সভাপতি ইউসুফ জামিল বাবু। রিটকারীদের পক্ষে ছিলেন ব্যারিস্টার মাহবুব শফিক।

রিটে উল্লেখ ছিল, ‘বিসিবির গঠনতন্ত্রে ২৬ অনুচ্ছেদে বলা আছে, গঠনতন্ত্র সংশোধনের জন্য সাধারণ পরিষদের দুই তৃতীয়াংশ সদস্যের অনুমোদন নিতে হবে। বিসিবি ২০১২ সালের ০১ মার্চ বিশেষ সাধারণ সভার (ইজিএম) মাধ্যমে গঠনতন্ত্র সংশোধন করে জাতীয় ক্রীড়া পরিষদে পাঠায়। কিন্তু জাতীয় ক্রীড়া পরিষদ বিসিবির সাধারণ পরিষদের সদস্যদের মতামত উপেক্ষা করে নিজেদের মনগড়া সংশোধনী আনে। যা গঠনতন্ত্রের স্পষ্ট লঙ্ঘন।  জাতীয় ক্রীড়া পরিষদ যেভাবে অবৈধ উপায়ে গঠনতন্ত্র সংশোধন করেছে তা জাতীয় ক্রীড়া পরিষদ আইন ১৯৭৪ এর ২০ এর (ক) ধারার পরিপন্থী। ‘

এ রিটের পরিপ্রেক্ষিতে ওই বছরের ১৩ ডিসেম্বর রুল জারিসহ সংশোধনীর ওপর ৩ মাসের স্থগিতাদেশ দেন হাইকোর্ট। ওই রুলের চূড়ান্ত  শুনানি শেষে ২০১৩ সালের ২৭ জানুয়ারি আদালত সংশোধনী অবৈধ বলে রায় দেন। হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে পরে আপিল করে এনএসসি ও বিসিবি। এরপর হাইকোর্টের রায় স্থগিত করে পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন চেম্বার বিচারপতির আদালত। একইসঙ্গে লিভ টু আপিল করতে বলেন। ২০১৩ সালের ২৫ জুলাই  তাদের আপিলের অনুমতি দেন সর্বোচ্চ আদালত।

পূর্ববর্তী নিবন্ধঅস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরে না আসাটা হবে লজ্জাজনক
পরবর্তী নিবন্ধবিশ্বম্ভরপুরে আবুয়া নদীতে অসমাপ্ত সেতু : ৫লক্ষাধিক মানুষ চরম দূর্ভোগে