সুনামগঞ্জ সরকারি মহিলা কলেজ ৪ হাজার শিক্ষার্থীর পাঠদানে ১০ শিক্ষক!

পপুলার২৪নিউজ নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ): হাওর-অধ্যুষিত জেলা সুনামগঞ্জে নারী শিক্ষার্থীদের একমাত্র ডিগ্রি কলেজ সুনামগঞ্জ সরকারি মহিলা কলেজে। প্রত্যন্ত হাওরাঞ্চল থেকে শিক্ষার্থীরা পড়তে আসেন এখানে। এ কলেজে প্রায় চার হাজার শিক্ষার্থী রয়েছে। পাঠদানের ১৪টি বিষয়। শিক্ষক আছেন ১০জন। পাঁচটি বিষয়ের কোনো শিক্ষকই নেই। এ কারণে নিয়মিত পাঠদান না হওয়ায় ফল খারাপ হচ্ছে। এবারের এইচএসসি পরীক্ষায় ৭৩৯ জন শিক্ষার্থীর মধ্যে পাস করেছেন ৫৬৪ জন। বিজ্ঞান বিভাগের ৮৯ জনের মধ্যে ৫৮ জনই ফেল করেছেন। কেউ জিপিএ-৫ পাননি।
জানা যায়, ১৯৮৬ সালে প্রতিষ্ঠার পর ১৯৯৭ সালে জাতীয়করণ হয়। ২০১২ সালে ডিগ্রি (পাস) কোর্স চালু হয়। বর্তমানে শিক্ষার্থী ৩ হাজার ৯০০জন। জাতীয়করণ ও ডিগ্রি কোর্স চালু হলেও শিক্ষক-কর্মচারীদের পদ বাড়েনি। বর্তমানে ১৫ জন শিক্ষকের মধ্যে অধ্যক্ষসহ আছেন ১০ জন। পদার্থ, রসায়ন, গণিত, দর্শন ও রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের কোনো শিক্ষক নেই। অন্য বিষয়গুলোতে আছেন একজন করে। আইসিটি বিষয়ে কোনো শিক্ষক না থাকায় পড়াতে হয় অন্য শিক্ষককে।
শিক্ষার্থী সুরমা বেগম বলেন, শিক্ষক নেই, তাই ক্লাসও নেই। কোনো দিন একটা, কোনো দিন দুটি ক্লাস হয়। আবার কোনো দিন একেবারেই হয় না। তাই কলেজে আসা-যাওয়া করেই সময় পার করেন সবাই।
ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক মো. সাহাদৎ হোসেন বলেন, জাতীয়করণের পর ৬৩ জন শিক্ষক-কর্মচারীর পদ সৃষ্টির জন্য শিক্ষা মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছিল। কিন্তু এখনো ইতিবাচক কোনো সাড়া পাওয়া যায়নি।
অধ্যক্ষ পরাগ কান্তি দে বলেন, শিক্ষক সংকটই কলেজের সবচেয়ে বড় সমস্যা। পাঁচ বিষয়ে কোনো শিক্ষক নেই। সংকট আছে সব বিষয়েই। এ কারণেই পাঠদান ব্যাহত হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধভারতে চুক্তিতে কিশোরী বিয়ে করতে আসা ৮ ‘আরব শেখ’ গ্রেফতার
পরবর্তী নিবন্ধএবার ঈদে শাকিবের চেয়েও বেশি আলোচিত অপূর্ব : রেসি