সুনামগঞ্জ-ভৈরব নৌ-পথে মাসে ১০ কোটি টাকা চাঁদাবাজি

নুর উদ্দিন, সুনামগঞ্জ :

সুনামগঞ্জ থেকে আশুগঞ্জ-ভৈরব পর্যন্ত ৩২ টি স্পটে কয়লা ও বালু-পাথর বোঝাই বাল্কহেডগুলো চাঁদাবাজি’র শিকার হচ্ছে। অভিযোগ ওঠেছে কোথাও কোথাও হাওরের নৌ-পুলিশরাই এসব চাঁদা আদায়ের নেপথ্যে রয়েছে। শ্রমিক নেতারা বললেন, প্রতিদিন কেবল বাংলাদেশ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটি)’এর নামেই সুনামগঞ্জের নৌ-পথে ৩০ থেকে ৩৫ লাখ টাকার চাঁদাবাজি হয়। এ হিসাবে মাসে ১০কোটি টাকার অধিক চাঁদাবাজি হয়ে থাকে। বিআইডব্লিউটিএ’র নারায়ণগঞ্জের উপ-পরিচালক মোস্তাফিজুর রহমান জানালেন, বিআইডব্লিইটিএর আশুগঞ্জ-ভৈরব বাজার নদী বন্দরের আওতায় ৩২ টি ঘাট বা পয়েন্টে ইজারা দেওয়া হয়েছে। এসব ঘাটের মধ্যে লঞ্চঘাটগুলো ছাড়া মালামাল ও বার্জিং চার্জ আদায় কেন্দ্র হিসাবে সুনামগঞ্জের সীমানায় দুর্লভপুর, আবুয়া ও রক্তি নদীর ঘাটকে ইজারা দেওয়া হয়েছে। গত সপ্তাহে এক মাসের জন্য পরীক্ষামুলকভাবে গজারিয়া ঘাট ইজারা দেওয়া হয়েছিল। এর বাইরে বিআইডব্লিইটিএর আওতায় মালামাল ওঠানামা’র শুল্ক আদায় কেন্দ্র নামে অন্য কোন ঘাট বা পয়েন্ট ইজরা দেওয়া নেই। কেউ বিআইডব্লিউটিএ’র নামে কোন ঘাটে টোল আদায় করলে, সেটি বেআইনি ধরে নিতে হবে।
তিনি বলেন, এসব ঘাটে কেবল বার্জিং অর্থাৎ নৌকা ভেড়ানো হলে বার্জিং চার্জ ও মালামাল ওঠা নামার চার্জ দিতে হবে। কিন্তু নদী দিয়ে ভাসমান চলন্ত নৌকা, বাল্কহেড, কার্গো বা ট্রলারকে টোল দিতে হবে না কোথাও। কেউ চলন্ত নৌ-পরিবহন থেকে টাকা আদায় করলে, সেটি’র দায়ভার বিআইডব্লিটিএ কর্তৃপক্ষ নেবে না।
বিআইডব্লিটি’এর উপ-পরিচালক এমন আইনী মন্তব্য করলেও সুনামগঞ্জের নদীপথে কোথাও এই আইন মান্য হচ্ছে না। বেপরেয়া চাঁদাবাজি চলছে ঘাটে-ঘাটে। ছাতক থেকে শুরু করে পথে পথে আশুগঞ্জ-ভৈরব পর্যন্ত। তাহিরপুর সীমান্ত থেকে লিপ্সা-ভৈরব পর্যন্ত চলছে চাঁদাবাজি। সম্প্রতি. অতিরিক্ত চাঁদা আদায়ের জন্য নতুন আরেক কৌশল হচ্ছে। নৌ-জট লাগিয়ে দেওয়া।
ছাতকের একজন শ্রমিক নেতা বলেন, ছাতক থেকে ভৈরব পর্যন্ত এবং তাহিরপুর সীমান্ত থেকে ভৈরব-নারায়ণগঞ্জ পর্যন্ত, সুনামগঞ্জের চলতি নদী থেকে ভৈরব পর্যন্ত এবং দুর্লভপুর থেকে ভৈরব পর্যন্ত প্রতিদিন কমপক্ষে এক হাজার ছোট বড় বাল্কহেডসহ ও অন্যান্য নৌযান চলাচল করে। বার্জিং বা লোড-আনলোডের টাকা দেবার পরেও পথে আরও বহু জায়গায় চাঁদা দিতে হয়। ছোট ছোট ট্রলার নিয়ে চাঁদাবাজরা মালামাল বহনকারী নৌ-পরিবহনের পিছু নেয় এবং জোর করে চাঁদা আদায় করে। সুনামগঞ্জ শহরতলির নদীতে গেলেই এই দৃশ্য চোখে পড়বে। এই চাঁদাবাজাদের বালু-পাথর বা কয়লাবাহী নৌ-পরিবহনের শ্রমিক বা মালিকরা দিনে কমপক্ষে তিন থেকে চার হাজার টাকা চাঁদা দেন। এই হিসাবে প্রতিদিন টোল-ট্যাক্সের বাইরেও কমপক্ষে ৩০ লাখ টাকার চাঁদাবাজি হয় কেবল সুনামগঞ্জের নদী পথেই।
তাহিরপুরের শ্রমিক নেতা ফেরদৌস আহমদ বলেন, মালামাল ওঠানামা করানোর সময় টোল-ট্যাক্স আদায় করা হচ্ছে। আবার চলন্ত নৌ-পরিবহন থেকে ঘাটে ঘাটে টাকা আদায় হচ্ছে। এটি কোন বিধিতে পড়ে আমরা জানি না। শ্রমিকরা এই নিয়ে কথা বললে মারপিট খেতে হয়।
জেলা শ্রমিক লীগের সভাপতি সেলিম আহমদ এ প্রসঙ্গে বলেন, মালামাল বহনকারী চলন্ত নৌ-পরিবহন থেকে টাকা আদায়ের কোন নিয়ম নেই। কিন্তু এ ধরনের বেআইনি কাজ নদী পথে যারা যাতায়াত করেন, তাদের চোখে সব সময় পড়বে। নৌ-পুলিশকে এই বিষয়ে আরো কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে এবং নৌ-পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাদের নজরদারী বাড়াতে হবে।
রোববার সুনামগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে হাওর এলাকার সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন বলেছেন, নৌ পুলিশ আমি-ই এনেছিলাম, এখন দেখছি খাল কেটে কুমির এনেছি, তাঁরাই সব চাঁদাবাজি করে, নদীতে যানজট সৃষ্টি করে।
সুনামগঞ্জে নৌ-পুলিশ ফাঁড়ি রয়েছে ৪ টি। এগুলো হচ্ছে ধর্মপাশার শানবাড়ী, জামালগঞ্জের লালপুর, সদর থানার টুকের বাজার এবং ছাতক শহরতলিতে।
শানবাড়ী নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ সাব ইন্সফেক্টর আব্দুল হাই বলেন, গজারিয়া ও লালপুর এলাকায় আগে মালামাল বহনকারী চলন্ত নৌযানে শুনেছি চাঁদাবাজি হতো, আমরা সেটি বন্ধ করে দিয়েছি। আমাদের কোন লোক চাঁদাবাজিতে যুক্ত নয়। কারা আগে চাঁদাবাজি করতো, এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন-সেটি আমি জানি না।
জামালগঞ্জের লালপুর ফাঁড়ির ইনচার্জ সাব ইন্সফেক্টর আনিসুল হক বলেন, বৌলাই নদীতে পানি না থাকায় যানজট লেগেছে। এখানে আমাদের কোন ত্রুটি নেই। সুনামগঞ্জের নৌ-পথের কোথাও চাঁদাবাজি হয় না। আমরা ৪ টি ফাঁড়ির পুলিশ সদস্যরা চাঁদাবাজি ঠেকাতে সব সময় তৎপর রয়েছি। বিআইডব্লিউটিএ’র নামে কোথাও চাঁদাবাজি হয়, এমন সুনির্দিষ্ট অভিযোগ কেউ জানায়নি।
সুনামগঞ্জের পুলিশ সুপার বরকতুল্লাহ্ খান বলেন, নৌ পুলিশের আলাদা জবাবদিহিতা রয়েছে। আমার উপস্থিতিতে যেহেতু রোববার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কথা ওঠেছে তাই বিষয়টি আমি অনুসন্ধান করে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করবো।

পূর্ববর্তী নিবন্ধছাতকের সিংচাপইড় ইউনিয়নে চেয়ারম্যান পদে ২৮ ফেব্রুয়ারি ভোট
পরবর্তী নিবন্ধপ্রত্নতত্ত্ব অধিদপ্তরের আওতাধীন দেশে সংরক্ষিত প্রত্নস্থল রয়েছে ৪৯৬টি