সুনামগঞ্জ দলাদলিতেই ব্যস্ত আ.লীগের মনোনয়ন প্রত্যাশীরা

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

জাতীয় সংসদ নির্বাচন যতই ঘনিয়ে আসছে ক্ষমতাসীন দলের নেতাদের দলাদলি ততই বাড়ছে। সম্ভাব্য প্রার্থীরা বর্তমান সরকারের উন্নয়ন কর্মকান্ডের প্রচারণার চেয়ে একে অন্যের বিরুদ্ধে বিষোদগার করেই বেশি সময় পার করছেন। এতে তৃণমূলের নেতাকর্মীরা বিব্রতকর অবস্থায় পড়ছেন।
সুনামগঞ্জ-১ আসনে বর্তমান সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন। তাকে ঠেকাতে মাঠে আছেন অর্ধ ডজন নেতা। সবাই আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সম্ভাব্য প্রার্থী। সরকারের উন্নয়ন কর্মকান্ডের চেয়ে আত্মপ্রচারণা ও শো-ডাউনে ব্যস্ত তাদের অনেকে। কেন্দ্রীয় কৃষক লীগ নেত্রী অ্যাড. শামীমা শাহরিয়ার। তার অনুসারীরাই জেলা কৃষক লীগের নেতৃত্বে। তিনি জেলা কৃষক লীগের নেতাদের নিয়ে সুনামগঞ্জ-১ আসনের তিন উপজেলা চষে বেড়াচ্ছেন। তার অধিকাংশ মিছিল-সমাবেশের আয়োজক কৃষক লীগ। অন্যদিকে সিলেট জেলা আ.লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক অ্যাড. রনজিত সরকার। তার অনুসারীরা তাহিরপুরসহ অন্যান্য জায়গায় স্বেচ্ছাসেবক লীগের পদবীধারী। স্বেচ্ছাসেবক লীগের ব্যানারেই তার বেশিরভাগ কর্মসূচি পালিত হয়। এই দুই নেতা সরকারের উন্নয়ন কর্মকান্ডের চেয়ে নিজেদের প্রার্থীতার প্রচারণায় বেশি ব্যস্ত। তারা কেউই আবার স্থানীয় ভাবে বসবাস করেন না। শামীমা ঢাকায় ও রনজিত সিলেটে পরিবার নিয়ে বসবাস করেন। অন্য প্রার্থীরাও এমপি রতনের বিরোধিতা করে ব্যস্ত সময় কাটান।
সুনামগঞ্জ-২ (দিরাই-শাল্লা) আসনের অবস্থা আরো করুণ। বর্তমান সংসদ সদস্য ড. জয়া সেনগুপ্তার বিরুদ্ধে ঐক্যবদ্ধ অন্য সম্ভাব্য প্রার্থীরা। ইতিমধ্যে কয়েকজন প্রার্থী ঐক্যবদ্ধ হয়ে সমাবেশের ডাক দিয়েছেন। তারা সবাই বর্তমান সংসদ সদস্যের বিরুদ্ধে স্বজনপ্রীতি, অনিয়মসহ নানা অভিযোগ তোলেছেন। তবে জয়া সেনের অনুসারীদের অভিযোগ, যারা নানা অভিযোগ করেছেন অধিকাংশ স্থানীয় রাজনীতির সঙ্গে জড়িত নয়। কেউ যুক্তরাজ্য, কেউ সিলেট আবার কেউ জেলার রাজনীতির সঙ্গে জড়িত। তারা দূর-দূরান্ত থেকে প্রচরণা শেষে আবার নীড়ে ফিরে যান। এই আসনে নেতাদের দলাদলি বেড়েছে।
সুনামগঞ্জ-৩ আসনে (জগন্নাথপুর-দক্ষিণ সুনামগঞ্জ) আসনে বর্তমান এমপি অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। তার আমলে এই আসনে উল্লেখযোগ্য উন্নয়ন হয়েছে। তার সঙ্গে এই গুরুত্বপূর্ণ আসনে মনোনয়ন চান সাবেক পররাষ্ট্র মন্ত্রী মরহুম আব্দুস সামাদ আজাদের পুত্র আজিজুস সামাদ ডন, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান হাজী আবুল কালাম, যুক্তরাজ্য আ.লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক ও জেলা আ.লীগ নেতা সৈয়দ আবুল কাসেম। এর মধ্যে আজিজুস সামাদ ডন ও হাজী আবুল কালাম প্রতিমন্ত্রীর বিরোধিতা করেই প্রচারণা চালাচ্ছেন।
সুনামগঞ্জ-৪ (সদর-বিশ্বম্ভরপুর) আসনে আ.লীগের প্রার্থীর ছড়াছড়ি। এ আসনে বর্তমান সংসদ সদস্য জাপার অ্যাড. পীর ফজলুর রহমান মিসবাহ। তাকে এই আসনটি ছাড় দিতে নারাজ আ.লীগের হেভিওয়েট প্রার্থীরা। জেলা আ.লীগের সভাপতি মতিউর রহমান, সিনিয়র সহ-সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান নুরুল হুদা মুকুট, সহ-সভাপতি অ্যাড. খায়রুল কবির রুমেন, সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম. এনামুল কবির ইমন, সাংগঠনিক সম্পাদক জুনেদ আহমদ তারা সবাই মাঠে জোর কদমে পৃথকভাবে গণসংযোগ ও প্রচারণা চালাচ্ছেন। মনোনয়ন প্রত্যাশীদের প্রায় সবাই বর্তমান সংসদ সদস্যের বিরুদ্ধে আ.লীগের নেতাকর্মীদের অবমূল্যায়ন করা, সদর ও বিশ্বম্ভরপুর উপজেলায় কাক্সিক্ষত উন্নয়ন না করাসহ নানা অভিযোগ করেছেন। তবে আ.লীগ নেতাদের মধ্যে মনোনয়ন নিয়ে গোপনে মতবিরোধ আছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।
সুনামগঞ্জ-৫ (ছাতক-দোয়ারাবাজার) আসনে মনোনয়ন নিয়ে তীব্র মতবিরোধ নেতাদের মধ্যে। বর্তমান সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক স্থানীয় পর্যায়ে জনপ্রিয়। উল্লেখযোগ্য উন্নয়নও করেছেন তিনি নির্বাচনী এলাকায়। এই আসনের মনোনয়ন চান ছাতক পৌরসভার মেয়র আবুল কালাম চৌধুরীর ছোট ভাই শামীম আহমদ চৌধুরী, দোয়ারাবাজার উপজেলা আ.লীগের একাংশের সভাপতি ফরিদ আহমদ তারেক। তবে এমপি মানিকের মূল বিরোধিতাকারী শামীম আহমদ চৌধুরী। এই আসনে মানিকের বিরুদ্ধে দলীয় নেতাকর্মীদের মূল্যায়ন না করা, দলীয় নেতাকর্মীদের মামলা দিয়ে হয়রানি, কাক্সিক্ষত উন্নয়ন না করার অভিযোগ অন্য মনোনয়ন প্রত্যাশীদের। তবে এসব অভিযোগ উড়িয়ে দিয়েছেন, মানিক অনুসারীরা। তাদের উল্টো অভিযোগ শামীম চৌধুরীর অনুসারীরা মামলা, হামলা করে নেতাকর্মীদের ক্ষতিগ্রস্ত করছেন।

পূর্ববর্তী নিবন্ধসেতু আছে সড়ক নেই!
পরবর্তী নিবন্ধশেয়ারবাজারে তালিকাভুক্ত প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৩৮ কোম্পানিতে