সুনামগঞ্জে স্বাস্থ্যসেবায় জনবল আছে ভবন নেই

নুর উদ্দিন, সুনামগঞ্জ :

স্বাস্থ্যমন্ত্রী এবং এলাকার সংসদ সদস্য প্রয়াত সুরঞ্জিত সেন গুপ্ত ৩ বছর আগে দিরাই উপজেলা সদরে ৫০ শয্যার হাসপাতালের ভবন উদ্বোধন করেছিলেন। এখনো এই ভবন চালু হয়নি। রোগী একটু বেশি হলেই নীচে রাখা হয়। চিকিৎসা সেবাও আগের মতোই রয়েছে। এমন মন্তব্য করেন দিরাই পৌর শহরের মজলিশপুর গ্রামের তরুণ গুরুপদ আচার্য।
কেবল দিরাই উপজেলা সদরে নয় সুনামগঞ্জের ৩ টি ৩৫ শয্যার হাসপাতাল ৫০ শয্যায় উন্নীত হবার পর ভবন হয়েছে। কিন্তু জনবলের অভাবে সেগুলোতে ৫০ শয্যার সেবা চালু করা যাচ্ছে না। অন্যদিকে, জেলার দক্ষিণ সুনামগঞ্জে জনবল অনুমোদন হয়েছে, অথচ ভবন হয়নি। এজন্যও হাসপাতালও চালু হয়নি। একইভাবে দিরাইয়ের জগদলে ২০ শয্যার আরেকটি হাসপাতালের ভবন হয়েছে ৪ বছর আগে, কিন্তু জনবল অনুমোদন না হওয়ায় অব্যবহৃত ভবনগুলো নষ্ট হতে চলেছে। অন্যদিকে, মধ্যনগরে ২০ শয্যার হাসপাতালের জনবল নিয়োগ হয়েছে, ভবন না হওয়ায় ডাক্তার-কর্মচারীরা তাহিরপুর ও ধর্মপাশা হাসপাতালে সেবা দেন।
হাওরবেষ্টিত উপজেলা দিরাইয়ের স্বাস্থ্যসেবার মানোন্নয়নের জন্য উপজেলার প্রত্যন্ত জনপদ জগদলে ২০ শয্যার হাসপাতাল ভবন নির্মাণ করা হয়। ২০১৫ সালের শুরুতেই এই হাসপাতাল ভবনের আনুষ্ঠানিক উদ্বোধনও হয়। কিন্তু গত ৪ বছর ধরে এই হাসপাতাল কমপ্লেক্স গরু-ছাগলের বিচরণ ক্ষেত্র হয়ে আছে। জনবল কাঠামোর অনুমোদন না হওয়ায় এটি এলাকার মানুষের কোন উপকারে আসেনি। অন্যদিকে, জেলার ধর্মপাশা উপজেলার মধ্যনগরে ২০১০ সালের শেষের দিকে ২০ শয্যার হাসপাতালের অনুমোদন হয়েছিল, ওখানকার জনবল কাঠামোর অনুমোদন হয়েছে। ডাক্তার-কর্মচারীও ইতিমধ্যে ওই হাসপাতালের এসেছেন, তাঁদের কাজে লাগানো হয় তাহিরপুর এবং ধর্মপাশা উপজেলা সদর হাসপাতালে। মধ্যনগরের মানুষ এর সুফল থেকে বঞ্চিত হচ্ছেন। দিরাই উপজেলা সদর হাসপাতাল ভবনের উদ্বোধন হয়েছে ৩ বছর আগে। স্বাস্থ্যমন্ত্রী এই ভবনের উদ্বোধন করেছেন। এই হাসপাতালটিতে ৩১ শয্যার সেবাই যথাযথভাবে পাচ্ছে না মানুষ।
দিরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা যায়, অসংখ্য রোগী এই শীতের মধ্যেও নীচে (মেঝে) অবস্থান করছেন।  উপজেলার তাড়ল ইউনিয়নের সন্তোষপুর গ্রামের ফয়সল আহমদ বলেন, আমার ৮ মাসের শিশু সন্তানকে নিয়ে ৪ দিন হয় হাসপাতালে ভর্তি হয়েছি, এখনো বিছানা (সিট) পাইনি। নীচেই কাটাচ্ছি। পৌর শহরের ভরারগাঁও গ্রামের জমিরুল ইসলাম শনিবার সকালে তাঁর অসুস্থ স্ত্রীকে নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তিনিও বিছানা পাননি।
দিরাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. মাহবুবুর রহমান বলেন, ৩১ শয্যার জনবল অনুসারে ডাক্তারের পদ আছে ১০ টি, ডাক্তার আছেন ৭ জন, কিন্তু চতুর্থ শ্রেণির কর্মচারী’র অর্ধেকেরও বেশি পদ শূন্য, এই অবস্থায় ৫০ শয্যার হাসপাতাল ভবন চালু করা যাচ্ছেনা। তিনি জানালেন, জনবল কাঠামোর অনুমোদনের জন্য শুরুতে একবার আবেদন করা হয়েছিল, সম্প্রতি আবার নতুন করে আবেদন পাঠানো হয়েছে। জগদল ২০ শয্যার হাসপাতালের জন্যও আগে অনেকবারই চিঠি পাঠানো হয়েছে। এখন নতুন করে আবার দিরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা চেষ্টা করছেন।
সিভিল সার্জন অফিসের একজন কর্মকর্তা জানান, জেলার ছাতক ও ধর্মপাশায় ৫০ শয্যার হাসপাতাল ভবন সম্প্রতি উদ্বোধন হয়েছে। কিন্তু জনবল কাঠামোর অনুমোদন হয়নি। জনবলের অভাবে এসব হাসপাতালগুলোতেও প্রয়োজনীয় সেবা পাচ্ছেন না রোগীরা। দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা সদর হাসপাতালের জনবল কাঠামোর অনুমোদন হয়েছে, কিন্তু ভবন হয়নি।
সুনামগঞ্জ সিভিল সার্জন ডা. আশুতোষ দাস বলেন, মধ্যনগরে ২০ শয্যার হাসপাতালের জমি নির্ধারণ হয়েছে, এখন ভবনের দরপত্র আহবান করা হবে। তিনি জানালেন, দক্ষিণ সুনামগঞ্জেও শীঘ্রই জমি অধিগ্রহণ করে ভবনের নির্মাণ কাজ শুরু করা হবে। দিরাই এবং জগদলের জন্য জনবল অনুমোদনের বিষয়টি প্রক্রিয়াধীন। এছাড়া সম্প্রতি ধর্মপাশা ও ছাতকে ৩৫ ও ৫০ শয্যার হাসপাতাল ভবন হয়েছে। এগুলোতে পর্যায়ক্রমে জনবল পাওয়া যাবে।

পূর্ববর্তী নিবন্ধবিমানবালাদের ওজন না কমালে চাকরিচ্যুত করবে পাকিস্তান
পরবর্তী নিবন্ধদোয়ারায় সরিষার বাম্পার ফলনের আশায় কৃষক