সুনামগঞ্জে সাত গ্রামের জমি রেজিস্ট্রি বন্ধ

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি:

সুনামগঞ্জ সদর উপজেলার অক্ষয়নগর মৌজার ৭ টি গ্রামের প্রায় ১০ হাজার পরিবার জমি কেনা- বেচা নিয়ে বেকায়দায় পড়েছেন। সুনামগঞ্জ সদর সাবরেজিস্ট্রি অফিসে ঐ মৌজার দলিল রেজিস্ট্রি করা হচ্ছে না। পার্শ্ববর্তী বিশ্বম্ভরপুর উপজেলায় মৌজা স্থানান্তর হওয়ার পর বিশ্বম্ভরপুর সাবরেজিস্ট্রি অফিসও দলিল করছে না। অক্ষয়নগর মৌজার বাসিন্দারা টাকার জরুরি প্রয়োজনে নিজের সম্পদ বিক্রিও করতে পারছেন না। জেলা প্রশাসকের কাছে আবেদন, এমনকি উচ্চ আদালতে রিট করে সুফল পাচ্ছেন না এলাকার লোকজন।
জানা যায়, সদর উপজেলার সুরমার উত্তর পাড়ের অক্ষয়নগর, হোরারকান্দা, সোনাপুর (একটি অংশ), ভাতেরটেক, মুসলিমপুর, সৈয়দপুর (সৈয়দপুরের একাংশ), বালাকান্দা বাজার ও চালবন গ্রামের বাসিন্দারা অক্ষয়নগর মৌজার অন্তর্ভূক্ত। এই এলাকাগুলোর বাসিন্দারা স্বাধীনতা পরবর্তী সময় থেকে সুনামগঞ্জ সদর উপজেলা সাব রেজিস্ট্রি অফিসেই জমি কেনা- বেচার রেজিস্ট্রি করতেন। এই অঞ্চলের বাসিন্দারা জমির খাজনা দিয়েছেন সদর ইউনিয়ন ভূমি অফিসে।
গত এক বছর হয় সদর ইউনিয়ন ভূমি অফিস এবং সদর ভূমি অফিস তাদের খাজনা গ্রহণ করছে না। জানিয়ে দেওয়া হচ্ছে তাদেরকে খাজনা দিতে হবে বিশ্বম্ভরপুরের পলাশ ইউনিয়ন ভূমি অফিসে। এই অবস্থায় গত এক বছর ধরে জমি কেনা- বেচার ক্ষেত্রে ঐ এলাকাগুলোর বাসিন্দারা সদর ভূমি অফিসের খাজনার রশিদ দিতে পারছে না এবং সদর সাব রেজিস্ট্রি অফিস তাদের রেজিস্ট্রিও করছে না। অনেকে জমি কেনা-বেচার লেনদেন করেছেন, কিন্তু রেজিস্ট্রি করতে না পেরে দুশ্চিন্তায় রয়েছেন।
সদর উপজেলার সুরমা ইউনিয়নের হুরারকান্দা গ্রামের বাসিন্দা মো. শহীদুল্লাহ বলেন, সমস্যা সমাধানকল্পে এলাকাবাসীর পক্ষে উচ্চ আদালতে রিট পিটিশন করেছি। আদালত রিটের পক্ষে স্থিতাবস্থা জারি করেছেন। আদালতের কাগজপত্র দিয়ে জেলা প্রশসাকের কাছে আবেদন করেও কোন ফল পাচ্ছি না। কবে এই জটিলতার নিষ্পত্তি হবে কেউ বলছেন না।
বিশ্বম্ভরপুর উপজেলা দলিল লেখক সমিতির সভাপতি দিলনুর আহমেদ বলেন, বিশ্বম্ভরপুরের গেজেটভূক্ত ৮ টি মৌজার মধ্যে ২ টি মৌজা সুনামগঞ্জ সদর, ২ টি জামালগঞ্জ এবং ৪ টি মৌজার জমি তাহিরপুরে রেজিস্ট্রি হতো। আমি ৮ বছর আগে এই অসঙ্গতি দূর করার জন্য আবেদন করি। ভূমি মন্ত্রণালয় পরে এই ৮ মৌজাকে বিশ্বম্ভরপুরের সঙ্গে যুক্ত করে। অক্ষয়নগর মৌজার সকল রাজস্বের কাগজপত্র বিশ্বম্ভরপুরের পলাশ ইউনিয়ন ভূমি অফিসে এসে গেছে। এখানে নামজারিসহ সকল কাজই হচ্ছে। কিন্তু জমি রেজিস্টির কোনো নির্দেশনা উপজেলা রেজিস্ট্রি অফিসে আসেনি।
সুনামগঞ্জ জেলা রেজিস্ট্রার মো. সাইফুল ইসলাম বলেন, সদর উপজেলার একটি মৌজা বিশ্বম্ভরপুরে স্থানান্তরের বিষয়টি আমার জানা নেই। মৌজা স্থানান্তরের বিষয়টির খোঁজ-খবর নেয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধলিবিয়ায় প্রবাসী বাংলাদেশিদের সহায়তায় কন্ট্রোল রুম
পরবর্তী নিবন্ধলাউড় রাজ্যের রাজধানীর দুর্গ ও প্রাচীর ধ্বংসের পথে