সুনামগঞ্জে সরকারি সড়কের দেড় শতাধিক বৃক্ষ নিধন

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

সুনামগঞ্জ সদর উপজেলার মোহনপুর ইউনিয়নের সরকারি একটি সড়কের প্রায় দেড় শতাধিক বিভিন্ন প্রজাতির বৃক্ষ পরিবেশ আইন লঙ্ঘন করে কেটে ফেলার অভিযোগে সুনামগঞ্জ বন বিভাগ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে লিখিত অভিযোগ করা হয়েছে। ২৩ জানুয়ারি মঙ্গলবার দুপুরে জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক সদস্য সচিব ও হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের সদর উপজেলা শাখার আহ্বায়ক মালেক হুসেন পীর অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে লিখিত আবেদন জানানোর পরদিন উপজেলা কৃষি কর্মকর্তাকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।
অভিযোগ থেকে জানা যায়, বাণীপুর-রাশনগর সরকারি সড়কের বিভিন্ন প্রজাতির প্রায় দেড় শতাধিক বৃক্ষ মোহনপুর ইউপি চেয়ারম্যানের নির্দেশে কেটে ফেলছেন তারই আত্মীয় সাইদুল আমীন। পরিবেশ আইন লঙ্ঘন করে সড়কের বৃক্ষনিধনের পর নিয়েও গেছেন। গত কয়েকদিন বৃক্ষ নিধন চললেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কেউ এই পরিবেশ বিনাশী কার্যক্রমে কোন বাধা দেয়নি। এই চক্র এ সড়কের আরো গাছ কাটার প্রস্তুতি নিচ্ছে।
মুক্তিযোদ্ধা মালেক হুসেন পীর বলেন, সাংগঠনিক কাজে আমি গত ২২ জানুয়ারি এ এলাকায় গিয়ে দেখতে পাই কয়েকজন ব্যক্তি দেড় শতাধিক বৃক্ষ কাটছে। বৃক্ষ কাটার পর তারা ঠেলাগাড়ি করে সেগুলো নিয়ে যাচ্ছে। প্রকাশ্যে পরিবেশ বিনাশী এমন কান্ড দেখে আমার খারাপ লাগে। তাই নাগরিক দায়িত্ববোধ থেকেই আমি জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে লিখিত অভিযোগ করেছি।
সুনামগঞ্জের রেঞ্জ অফিসার হায়দার হোসেন বলেন, আমি অফিসের বাইরে থাকায় লিখিত অভিযোগের বিষয়টি জানিনা। তবে অভিযোগ করা হয়ে থাকলে অবশ্যই বিষয়টি জরুরি ভিত্তিতে খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত জাহান বলেন, সড়কের গাছ কাটার বিষয়ে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। পরিবেশ আইন লঙ্ঘন হয়ে থাকলে অবশ্যই দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধহাওরের বিপজ্জনক ক্লোজারে দুটি বাঁধ নির্মাণের দাবি
পরবর্তী নিবন্ধজগন্নাথপুরে উন্মুক্ত জলাশয়ের মাছ প্রভাবশালীদের দখলে