সুনামগঞ্জে প্রার্থীতা নিয়ে আ.লীগ-বিএনপি বিব্রত

নুর উদ্দিন, সুনামগঞ্জ :

সুনামগঞ্জের ৩ উপজেলায় বিএনপির ৩ দায়িত্বশীল নেতা স্বতন্ত্র প্রার্থী হওয়ায় এবং পরবর্তীতে দল থেকে বহিস্কার হওয়ায় সংগঠনটির নেতা-কর্মীরা পড়েছেন বিব্রতকর অবস্থায়। একইভাবে উপজেলায় উপজেলায় আওয়ামী লীগের দায়িত্বশীল নেতারা স্বতন্ত্র প্রার্থী হওয়ায় বেকায়দায় পড়েছেন দলের নেতা কর্মীরা।
সুনামগঞ্জের শাল্লা উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক চৌধুরী আব্দুল্লা আল মাহমুদ। এই উপজেলায় স্বতন্ত্র প্রার্থী হয়েছেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি অ্যাডভোকেট অবনী মোহন দাস। চৌধুরী আব্দুল্লা আল মাহমুদ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী পরিচয় দিয়ে ‘নৌকা’ প্রতীক নিয়ে প্রচারণা চালাচ্ছেন। অ্যাডভোকেট অবনী মোহন দাস নিজেকে জেলা আওয়ামী লীগের সহসভাপতি পরিচয় দিয়ে ‘আনারস’ প্রতীকে ভোট চাইছেন।
দিরাই উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হয়েছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রদীপ রায়। তিনি ‘নৌকা’ প্রতীকে ভোট চাইছেন। অথচ. এই উপজেলায় উপজেলা যুবলীগের সভাপতি রঞ্জন রায় নিজেকে তৃণমূল আওয়ামী লীগের প্রার্থী দাবি করে ‘ঘোড়া’ প্রতীকে ভোট চাইছেন। এই উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আলতাব উদ্দিন ‘আনারস’ প্রতীক নিয়ে লড়ছেন। তিনিও তাঁর বলয়ের আওয়ামী লীগ নেতা কর্মীদের নিয়েই মাঠে রয়েছেন। জেলা আওয়ামী লীগের সদস্য মঞ্জুর আলম চৌধুরীও এই উপজেলায় স্বতন্ত্র প্রার্থী। তাঁর ঘনিষ্ট আওয়ামী লীগ নেতারা মঞ্জুর আলম চৌধুরী’র ‘মোটর সাইকেল’ নিয়েই ব্যস্ত।
দোয়ারাবাজার উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী দলীয় নেতা ডা. আব্দুর রহিম। দলের বৃহদাংশ তাঁর পক্ষে ‘নৌকা’ প্রতীকে ভোট চাইলেও দলের অপরাংশের আহ্বায়ক ফরিদ আহমেদ তারেক উপজেলা পরিষদ নির্বাচনে ‘আনারস’ প্রতীক নিয়ে লড়ছেন। দলীয় নেতা-কর্মীদের একটি অংশ তাঁর সঙ্গেও আছেন প্রচারণায়। আওয়ামী লীগের নেতা পরিচয়ে এই উপজেলায় যুক্তরাজ্য প্রবাসী দেওয়ান তানভির আশরাফ চৌধুরী ‘কাপপিরিচ’ প্রতীকে লড়ছেন। তাঁর প্রচারণায়ও আছেন আওয়ামী লীগের নেতা-কর্মীরা।
জামালগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসাবে ‘নৌকা’ প্রতীক নিয়ে লড়ছেন সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা ইউসুফ আল আজাদ। এই উপজেলায় জেলা আওয়ামী লীগের সহসভাপতি রেজাউল করিম শামীম ‘মোটর সাইকেল’ প্রতীক নিয়ে নির্বাচনী যুদ্ধে আছেন। তাঁর সঙ্গেও আছেন দলীয় অনেক নেতা-কর্মীরা।
গত শুক্রবার উপজেলার ফেনারবাঁক’এ অন্য একটি অনুষ্ঠানে জেলা আওয়ামী লীগের এক শীর্ষ নেতা বলেছেন, এই উপজেলায় নির্বাচনী লড়াইয়ে থাকা দুই প্রার্থী-ই আওয়ামী লীগের।
এই উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম নবী হোসেন বলেন, স্বতন্ত্র প্রার্থী ও তাঁর সমর্থকদের একটাই প্রচারণা বিদ্রোহী বলতে কিছু নেই। কেন্দ্র থেকে ওপেন করে দেওয়া হয়েছে। কিন্তু কেন্দ্র থেকে আমাদের এখনো পর্যন্ত কিছুই বলা হয়নি।
ধর্মপাশা উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় মনোনীত প্রার্থী উপজেলা আওয়ামী লীগের যুগ্মসম্পাদক শামীম আহমদ মুরাদ। তাঁর সঙ্গে দলের কিছু নেতা  ‘নৌকা’ প্রতীকের প্রচারণায় আছেন। এই উপজেলায় উপজেলা যুবলীগের সভাপতি স্থানীয় সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতনের ছোট ভাই মোজাম্মেল হোসেন রুকন প্রার্থী হয়েছেন। তাঁর প্রতীক ‘ঘোড়া’। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামীম আহমদ বিলকিসও এখানে স্বতন্ত্র প্রার্থী। তাঁর প্রতীক ‘মোটর সাইকেল’। নেতা-কর্মীদের মুখে মুখে প্রচারণা রয়েছে বিলকিস রুকনকে সমর্থন দিয়েছেন। ইতিমধ্যে এক কর্মী সভায় শামীম আহমদ বিলকিস বলেছেন, তৃণমূলের নেতা-কর্মীরা রুকনের পক্ষে আছে, আমি তৃণমূলের নেতা-কর্মীদের সমর্থনকে শ্রদ্ধা জানাই।
উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি সাবেক সংসদ সদস্য প্রয়াত আব্দুল হেকিম চৌধুরী’র ছেলে ফখরুল ইসলাম চৌধুরীও স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। তাঁর প্রতীক ‘আনারস’। প্রচরনায় সক্রিয় নন তিনি। তাঁর ঘনিষ্টজনেরাও রুকনের প্রচারনায় নেমেছেন।
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান চেয়ারম্যান সুনামগঞ্জ সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম। এই উপজেলায় উপজেলা বিএনপি’র সভাপতি ফারুক আহমদ স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। তাঁর প্রতীক ‘আনারস’। গণমাধ্যমে বিএনপি’র পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে তাঁকে দল থেকে বহিস্কারের উল্লেখ করলেও ফারুক আহমদ জানিয়েছেন, তাঁকে দলের দায়িত্বশীল কেউ এই বিষয়ে কিছুই জানাননি। সাধারণ ভোটাররা এই নিয়ে কিছু ভাবছেও না, নির্বাচনে এর কোন প্রভাবও পড়বে না।
এই উপজেলার বিএনপির আরেক দায়িত্বশীল নেতা বলেছেন, দলের ত্যাগি ও নিবেদিত মানুষ ফারুক আহমদ স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। আবার দল থেকে বহিস্কার করেছে শুনেছি, এখন আমরা দলের সিদ্ধান্তই অমান্য করি কীভাবে, আবার তাঁর সঙ্গই বা ছাড়বো কীভাবে।
একই অবস্থা তাহিরপুর উপজেলা পরিষদ নির্বাচনেও। ওই উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হয়েছেন ত্যাগি ও নিবেদিত রাজনীতিক করুণা সিন্ধু চৌধুরী বাবুল। স্বতন্ত্র প্রার্থী হয়েছেন জেলা বিএনপির সহ সভাপতি আনিসুল হক। তাঁকেও দল থেকে বহিস্কার করা হয়েছে।
এই উপজেলার বিএনপি নেতা কর্মীরা যারা তাঁর সঙ্গে সক্রিয়ভাবে কাজ করছেন এঁদের একজন বললেন, বিব্রতকর অবস্থায় পড়েছি, তৃণমুলের নেতা-কর্মীরা চায় নির্বাচনে সক্রিয় থাকি। এজন্য প্রচারণায় আছি।
বিশ্বম্ভরপুর উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ধনপুর ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম তালুকদার। তাঁর ‘নৌকা’ প্রতীকের পক্ষে দলীয় নেতা কর্মীদের একাংশ সক্রিয় রয়েছে। এই উপজেলার স্বতন্ত্র প্রার্থী সফর উদ্দিনও আওয়ামী লীগের পরিচয় দিচ্ছেন। দলের কিছু নেতা কর্মী তাঁর প্রতীক ‘আনারস’এর পক্ষেও প্রচারণায় আছেন। বর্তমান চেয়ারম্যান বিএনপির হারুন অর রশিদ স্বতন্ত্র প্রার্থী হিসাবে লড়ছেন। তাঁর প্রতীক ‘মোটর সাইকেল’। তাঁকেও দল থেকে বহিস্কার করা হয়েছে। হারুন অবশ্য দাবি করেছেন, তিনি স্বতন্ত্র প্রার্থী হিসাবে লড়ছেন, দলের বহিস্কার নির্বাচনে প্রভাব পড়বে না।
সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জেলা যুবলীগের আহ্বায়ক খায়রুল হুদা চপল। তাঁর প্রতীক ‘নৌকা’র পক্ষে দলের নেতা-কর্মীদের অনেকেই সক্রিয় রয়েছেন। এই উপজেলায় স্বতন্ত্র প্রার্থী হয়েছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোবারক হোসেন, তাঁর প্রতীক ‘আনারস’। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতা রাশেদ বখ্ত নজরুল (মোটর সাইকেল) এবং সুনামগঞ্জ সরকারি কলেজের সাবেক ভিপি মনিষ কান্তি দে মিন্টু (ঘোড়া) প্রতীক নিয়ে লড়ছেন। স্বতন্ত্র প্রার্থী মোবারক হোসেন প্রচারণায় নেই। অন্য দুই স্বতন্ত্র প্রার্থীর সঙ্গে আওয়ামী লীগের কর্মী সমর্থকরাও প্রচারণায় রয়েছেন।
ছাতক উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ফজলুর রহমান। তাঁর প্রতীক ‘নৌকা’র পক্ষে দলীয় নেতা কর্মীরা কাজ করছেন। এই উপজেলায় বিদ্রোহী প্রার্থী হয়েছেন বর্তমান চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা অলিউর রহমান চৌধুরী বকুল। তাঁর প্রতীক ‘কাপপিরিস’এর পক্ষে আওয়ামী লীগের কিছু নেতা অপ্রকাশ্যে প্রচারণায় রয়েছেন।
জেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান অবশ্য বলেছেন, নির্বাচনকে জমানোর জন্য দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক স্বতন্ত্র প্রার্থীদের স্বাগত জানিয়েছেন। নির্বাচনে সকলকে স্বতস্ফুর্তভাবে অংশগ্রহণের জন্য দলীয় নির্দশনা রয়েছে। নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হবে। দলীয় কেন্দ্রীয় নেতৃত্ব প্রার্থীতার বিষয়ে কোন বিশেষ নির্দেশনা দেননি, হস্তক্ষেপও নেই। কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বতন্ত্র প্রার্থীদের বিষয়ে শিথিলতা প্রকাশ করায় নির্বাচন উৎসবমুখর হয়েছে এবং প্রার্থীদের ভয়ভীতি কমেছে।

পূর্ববর্তী নিবন্ধশাহজালালে বিমানের জরুরি অবতরণ
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জে জাতীয় ভোটার দিবস উপলক্ষ্যে আলোচনা সভা