সুনামগঞ্জে প্রাথমিক শিক্ষা মেলায় নান্দনিকতার ছড়াছড়ি

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

‘মানসম্মত শিক্ষা, শেখ হাসিনার দীক্ষা’ এই প্রতিপাদ্যে সারাদেশের ন্যায় সুনামগঞ্জেও দুই দিনব্যাপী প্রাথমিক শিক্ষা মেলা ২০১৮ শুরু হয়েছে। জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উপলক্ষে জেলা শিক্ষা অফিসের আয়োজনে গতকাল রোববার সকালে সুনামগঞ্জ জেলা শহরের রাজগোবিন্দ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে জমকালো এই মেলার উদ্বোধন করেন সিলেটের প্রাথমিক শিক্ষা বিভাগের উপ-পরিচালক তাহমিনা খাতুন। মেলায় ১১ উপজেলা থেকে ১১টি এবং জেলা শিক্ষা অফিসের আরেকটি স্টলসহ সর্বমোট ১২টি স্টলে ছিল দৃষ্টিকাড়া শিক্ষা উপকরণের ছড়াছড়ি। স্টলগুলোতে সংশ্লিষ্ট বিদ্যালয়গুলোর শিক্ষকরা পাঠসংশ্লিষ্ট নানা উপকরণে সজ্জিত করেন। প্রতিটি স্টলেই ছিল প্রতিযোগিতামূলক নজরকাড়া উপস্থাপনা।
উদ্বোধনী দিনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেটের প্রাথমিক শিক্ষা বিভাগের উপপরিচালক তাহমিনা খাতুন, জেলা প্রশাসক মোঃ সাবিরুল ইসলাম, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার পঞ্চানন বালা প্রমুখ।
স্টল ঘুরে দেখা যায়, সদর উপজেলা শিক্ষা অফিসের স্টলে সুন্দরবন ও চিড়িয়াখানাকে উপস্থাপন করা হয়েছে। তুলে ধরা হয়েছে সুন্দরবনের জীববৈচিত্র্য। দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা শিক্ষা অফিসের স্টলে নান্দনিকতার ছড়াছড়ি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবিসহ বঙ্গবন্ধুর নৌকা, বিশ্ববিখ্যাতদের মাটির আবক্ষ ভাস্কর্য, ১৩১ বছর আগে রাণী ভিক্টোরিয়ার ছবি সম্বলিত প্রাচীন মুদ্রায় তৈরি ক্রেস্টসহ নানা উপকরণ। এই উপকরণটি দৃষ্টি কেড়েছে সবার। এই স্টলে বিজ্ঞান, সমাজ, অঙ্কের পাঠসংশ্লিষ্ট নানা উপকরণও ছড়িয়ে ছিটিয়েছিল। এছাড়াও ছাতক, বিশ্বম্ভরপুর, দিরাই, শাল্লা, জামালগঞ্জ, দোয়ারাবাজার, জগন্নাথপুর ও ধরমপাশা প্রাথমিক শিক্ষা অফিসের স্টলও ছিল সুসজ্জিত। উদ্ভাবনীমূলক ও চমকপ্রদ পাঠ সংশ্লিষ্ট শিক্ষাউপকরণ, আধুনিক ও মানসম্মত পাঠদানের পদ্ধতি, শ্রেণিকক্ষে মাল্টিমিডিয়া ব্যবহার করে পাঠদান, হাতে কলমে বাগান ও গাছ পরিচর্যাসহ প্রাথমিক শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয়াদি প্রতিটি স্টলেই তুলে ধরা হয়েছে। সোমবার এই শিক্ষামেলা শেষ হবে।
রোববার বিকেল ৪টা থেকে মেলা প্রাঙ্গণে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষকসহ সংশ্লিষ্টরা কবিতা আবৃত্তি, সঙ্গীত পরিবেশনা, কৌতুক পরিবেশন করেন।

পূর্ববর্তী নিবন্ধসুনামগঞ্জের শান্ত জলমহাল বন্দুকের গুলির শব্দে অশান্ত
পরবর্তী নিবন্ধছাতকে সড়ক দূর্ঘটনায় যুবকের মৃত্যু