সুনামগঞ্জে পরিবহন ধর্মঘটে যাত্রীরা চরম দুর্ভোগে

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

সুনামগঞ্জে জাতীয় ও আঞ্চলিক মহাসড়কসহ সকল আভ্যন্তরিণ সড়কে গণপরিবহণ বন্ধ রয়েছে। ফলে চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। পরিবহন শ্রমিকদের এই সিদ্ধান্তে যাত্রীদের অনেকেই ক্ষুব্দ।
সুনামগঞ্জ অটোটেম্পু হিউম্যান হলার স্ট্যান্ড, সিএনজি স্ট্যান্ড ও বাসস্টেশনে গিয়ে দেখা যায় সব যাত্রীবাহন যান চলাচল বন্ধ রয়েছে। বিভিন্ন স্থান থেকে জরুরি কাজের জন্য বের হওয়া যাত্রীরা স্টেশনগুলোতে ভিড় করছেন। কিন্তু গাড়ি না ছাড়ার কঠিন সংকল্পের কারণে নিরীহ যাত্রীরা স্ট্যান্ডের আশপাশে বসে অলস সময় কাটাচ্ছেন। তবে জরুরি কাজে বাড়ি থেকে বের হওয়া যাত্রীরা কাজে যেতে না পারায় বড় ক্ষতির মুখে পড়েছেন বলে জানিয়েছেন।
শনিবার সকাল থেকে সুনামগঞ্জ সিলেট-ঢাকা সড়কসহ জেলার সকল আভ্যন্তরিণ সড়কে সব গণপরিবহন বন্ধ রয়েছে। স্ট্যান্ডগুলোতে জড়ো করে রাখা হয়েছে পরিবহনগুলো।
সকালে বাসস্টেশনে গিয়ে দেখা যায় বিভিন্ন স্থান থেকে আসা যাত্রীরা কাউন্টারে ভিড় করছেন। বিশেষ করে নারী ও শিশুরা অলস বসে থেকে সময় কাটাচ্ছেন। অনেকে এসেছেন ডাক্তার দেখানোর জন্য সিলেট যেতে। অনেকে চাকুরি বা বিভিন্ন পরীক্ষা দিতে সিলেট-সুনামগঞ্জে এসেছিলেন। এখন সবধরনের গণপরিবহন বন্ধ থাকায় বিপাকে পড়েছেন তারা।
শুক্রবার রাতে নানা দুর্ভোগ সয়ে রংপুর থেকে সুনামগঞ্জে পল্লীবিদ্যুতে পরীক্ষা দিতে এসেছেন আব্দুল মনাফ নামের এক যুবক। তিনি সকালে পরীক্ষা দিয়ে রাতে ফলাফল পান। কিন্তু রাতে যাওয়ার কোন ব্যবস্থা না থাকায় সকালে ঘুম থেকে ওঠে স্টেশনে এসে দেখেন কোন যানবাহন চলছেনা। এখন থাকলে তার হাতে যে টাকা আছে তা শেষ হয়ে যাবে। পরে যেতে সমস্যা হবে। তিনি বলেন, গাড়ি না চলায় বড় সমস্যায় পড়েছি। সময় ও অর্থ অপচয় হচ্ছে। আমার মতো শত শত যাত্রী এভাবে দুর্ভোগে পড়েছেন।
সুনামগঞ্জ পরিবহন শ্রমিক ইউনিয়নের সড়ক উপকমিটির সভাপতি সেতু মিয়া বলেন, সকাল থেকে সব গণপরিবহন চলাচল বন্ধ রেখেছি। বাস মিনিবাস লেগুনা সিএনজিসহ সব যান বন্ধ রয়েছে। চালক ও পরিবহনের নিরাপত্তার কারণে ধর্মঘট করছি আমরা। নিরাপত্তার ব্যবস্থা না হলে আমরা চালাবনা।

পূর্ববর্তী নিবন্ধছাতকে সরকারিভাবে ধান সংগ্রহে অনিয়মের অভিযোগ কৃষকদের
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জে শিক্ষার্থীদের বিক্ষোভ ও রাস্তায় অবস্থান