সুনামগঞ্জে কার্যক্রম নিয়ে ছাত্রলীগে নাটকীয়তা

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

সুনামগঞ্জে ছাত্রলীগের কার্যক্রম নিয়ে নাটকীয়তা সৃষ্টি হয়েছে। এক পক্ষ সম্মেলনের আয়োজনে ব্যস্ত থাকলেও আরেক পক্ষ ১০টি ইউনিট কমিটির জীবন বৃত্তান্ত সংগ্রহ করেছে। অন্যদিকে জেলা আ.লীগের সভাপতি জানিয়েছেন, সম্মেলন নিয়ে তার সঙ্গে কারো কোনো যোগাযোগ হয়নি।
জানা যায়, গত বছরের ৩ ডিসেম্বর আরিফ উল আলমকে আহ্বায়ক করে জেলা ছাত্রলীগের ১১ সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় নির্বাহী সংসদ। কেন্দ্রীয় কমিটির সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস.এম জাকির হোসাইন কমিটির মেয়াদ তিন মাস বেধে দেন। জেলা কমিটির দায়িত্বশীলদের তিন মাসের মধ্যে সব উপজেলা, পৌর, কলেজ ইউনিটের সম্মেলন অথবা জীবনবৃত্তান্ত সংগ্রহ করে কমিটি অনুমোদনের নির্দেশ দেয় কেন্দ্র। কিন্তু চার মাসেও একটি ইউনিটের কমিটি দিতে পারেনি জেলা ছাত্রলীগ। এমন অবস্থায় গত সোমবার কেন্দ্র থেকে ২০ এপ্রিল সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়েছে। কিন্তু ছাত্রলীগের আহ্বায়কসহ দায়িত্বশীল অনেকেই এই সম্মেলন সম্পর্কে কিছুই জানেন না।
এদিকে মঙ্গলবার রাতে সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের অন্তর্ভুক্ত ১০ ইউনিটের কমিটি গঠনের লক্ষ্যে পদপ্রত্যাশীদের জীবনবৃত্তান্ত ১৮ এপ্রিলের মধ্যে জমা দেওয়ার জন্য আহ্বান করা হয়েছে। ইউনিটগুলো হল- ছাতক উপজেলা, ছাতক পৌরসভা, জনতা মহাবিদ্যালয়, দোয়ারাবাজার উপজেলা, দিরাই উপজেলা, দিরাই পৌরসভা, শাল্লা উপজেলা, সুনামগঞ্জ পৌরসভা, সুনামগঞ্জ সরকারি কলেজ, জগন্নাথপুর পৌরসভা। ইউনিট কমিটি নিয়ে এক পক্ষ ব্যস্ত থাকলেও আরেক পক্ষ সম্মেলন নিয়ে ব্যস্ত সময় পার করছে। সম্মেলনের পোস্টার, ভেন্যু, অতিথি নির্ধারণসহ নানা কাজ করছেন তারা।
জেলা ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক দিপঙ্কর কান্তি দে বলেন, কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাকির হোসাইন ভাইয়ের নির্দেশনায় সফলভাবে সম্মেলন করার জন্য আমরা কাজ করে যাচ্ছি। নেতাকর্মীরা সম্মেলনের জন্য প্রস্তুত, আশা করছি সুন্দরভাবেই তা সম্পন্ন করতে পারবো।
জেলা ছাত্রলীগের আহ্বায়ক আরিফ উল আলম বলেন, ছাত্রলীগ বড় সংগঠন। সম্মেলনের জন্য প্রস্তুতি দরকার। আমি সম্মেলনের ব্যাপারে কিছুই জানি না। কেন্দ্র থেকে আমাকে কিছু বলা হয়নি।
জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মো. মতিউর রহমান বলেন, জেলা ছাত্রলীগের সম্মেলন সম্পর্কে কিছুই জানি না। শুনেছি পোস্টারে আমার নাম দেয়া হয়েছে কিন্তু আমাকে তো এ বিষয়ে কেন্দ্রীয় ছাত্রলীগ বা জেলা ছাত্রলীগের কেউ কিছুই জানায়নি।

পূর্ববর্তী নিবন্ধশহীদ মুক্তিযোদ্ধা আরশ আলীর কবর সংরক্ষণ
পরবর্তী নিবন্ধঢাবি থেকে এশার বহিষ্কারাদেশ প্রত্যাহারের সিদ্ধান্ত