সুনামগঞ্জে ওএমএস’র চাল বিক্রি বন্ধে দিশেহারা হাওরবাসী

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

সুনামগঞ্জে চৈত্র মাসে ফসলহানিতে হাওরের ৯০ ভাগ ফসল ক্ষতিগ্রস্ত হয়। ফসল হারিয়ে কৃষকেরা এখন নিঃস্ব, দিশেহারা। ক্ষতিগ্রস্ত কৃষকদের কথা বিবেচনা করে সরকার কম দামে খোলাবাজারে ওএমএস’র চাল বিক্রি শুরু করে । প্রথমে ৪২টি কেন্দ্রে চাল বিক্রি শুরু হয়। পরে মানুষের ব্যাপক চাহিদায় পর্যায়ক্রমে বাড়িয়ে ১১০টি কেন্দ্রে চাল বিক্রি শুরু হয়। প্রতিদিন জেলার ২২ হাজার মানুষ ১৫ টাকা কেজি দরে পাঁচ কেজি করে চাল কিনতে পারতেন। প্রতিদিন একজন ডিলার এক টন চাল ২০০ জনের কাছে বিক্রি করতে পারতেন। কিন্তু ১ জুলাই থেকে কোনো ঘোষণা ছাড়াই চাল বিক্রি বন্ধ রয়েছে। এতে বিপাকে পড়েছেন হাওর এলাকার দরিদ্র মানুষ।
‘হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন’ সংগঠনের আহ্বায়ক মুক্তিযোদ্ধা বজলুল মজিদ চৌধুরী জানান, সুনামগঞ্জের হাওর এলাকায় সোয়া তিন লাখ ক্ষতিগ্রস্ত কৃষকের মধ্যে দেড় লাখ কৃষক প্রতি মাসে সরকারের বিশেষ ভিজিএফের মাধ্যমে ৩০ কেজি চাল ও নগদ ৫০০ টাকা করে পাচ্ছেন। এই সহায়তার বাইরে আছেন আরও পৌনে ২ লাখ কৃষক। তাঁরা কীভাবে চলছেন বা চলবেন, এটা সরকারকে ভাবতে হবে। ওএমএস চালুর পর হঠাৎ করে সেটি বন্ধ হয়ে গেল, এটা দুঃখজনক।
সুনামগঞ্জ জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. জাকারিয়া মুস্তফা বলেন, সুনামগঞ্জে ওএমএস’র চাল বিক্রি চালুর বিষয়ে খাদ্য অধিদপ্তরে চিঠি দেয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধমেহেরপুরে এক মঞ্চে আওয়ামী লীগ-বিএনপি
পরবর্তী নিবন্ধশাল্লা স্বাস্থ্য কমপ্লেক্সের করুণ অবস্থা : এক্সরে মেশিন ১২ বছর ধরে নষ্ট