সুনামগঞ্জে অধিকাংশ হাওররক্ষা বাঁধের কাজ ৫০ভাগের নিচে

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

সুনামগঞ্জ জেলার প্রায় দুই লাখ হেক্টর বোরো ফসল অকাল বন্যা থেকে রক্ষার জন্য রেকর্ড পরিমাণ বরাদ্দ হয়েছে এবার। এই অঞ্চলে এই পরিমাণ বরাদ্দ এবারই প্রথম। ১১৫ টি ক্লোজার এবং প্রায় ১৫’শ কিলোমিটার বেরীবাঁধের জন্য বরাদ্দ হয়েছে ১৭৭ কোটি টাকা। ৯৬৫ টি পিআইসির (প্রকল্প বাস্তবায়ন কমিটির) মাধ্যমে এই হাওররক্ষা বাঁধের কাজ করা হচ্ছে। ২৮ ফেব্রুয়ারি বুধবার ছিল বাঁধের কাজ শেষ হবার নির্ধারিত দিন। কিন্তু অধিকাংশ বাঁধেই ৪০ থেকে ৫০ ভাগের বেশি কাজ হয়নি। এতে বোরো ফসল নিয়ে আতঙ্কিত কৃষকরা।
সরেজমিনে কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, যেসব বাঁধে কাজ শেষ হয়েছে সেগুলোতেও কমপেকশন এবং স্লোপের কাজ হয়নি। এই অবস্থায় ক্ষুব্ধ হাওরের কৃষক, কৃষক সংগঠক এবং সাধারণেরা।
জগন্নাথপুরের নলুয়ার হাওর পাড়ের ভোরাখালী গ্রামের কৃষক সাঈদুর রহমান বললেন, ভোরাখালী স্লুইসগেট সংলগ্ন বাঁধে ২৪ লাখ টাকা বরাদ্দ, এখনো (২৮ ফেব্রুয়ারি বুধবার পর্যন্ত) ৩০ থেকে ৪০ ভাগ কাজই হয়নি। একইভাবে এই হাওরের হালেয়া পতিত বাঁধে ৩০ থেকে ৪০ ভাগ মাটি পড়েছে। কামারখালী নদীরপাড়ের বাঁধেও একই অবস্থা। তিনি জানালেন, কাজ শেষ হয়নি হাওরের কোন বাঁধেই।
দিরাই উপজেলার চাপতির হাওরের বৈশাখী বাঁধ ভেঙেই গত বছর হাওর ডুবেছিল। এই বাঁধের গুরুত্বপূর্ণ ভাঙন এখনো ভরাট হয়নি। বাঁধের কাজের দায়িত্বপ্রাপ্ত একজন পিআইসি সভাপতি নূরে আলম চৌধুরীকে বুধবার আটক করা হয়েছে। এই উপজেলার চাতল স্লুইসগেট থেকে তাড়ল পর্যন্ত বাঁধে ৭ পিআইসি কাজ করছে, কোন পিআইসির কাজই ৪০-৫০ ভাগের বেশি হয়নি। চাতল স্লুইসগেট থেকে করিমপুর পর্যন্ত বাঁধেরও একই অবস্থা। টাংনির হাওরের বাঁধের অবস্থা আরও খারাপ। স্থানীয় কৃষকরা জানালেন কিছু স্থানে মাটি দেওয়া হলেও স্লোপ এবং দুর্মুজ হয়নি কোন অংশেই।
জামালগঞ্জের হালির হাওরের সবচেয়ে ঝুঁকিপূর্ণ ক্লোজার কালীবাড়ী। ৭০ ভাগ কাজ হয়েছে এই ক্লোজারে। দুর্মুজ-কমপেকশন হয়নি বললেই চলে। এই হাওরের আরেকটি গুরুত্বপূর্ণ মামদপুরের বাঁধেরও একই অবস্থা। এই উপজেলার বোগলাখালী বাঁধে ৫০ ভাগ ও গজারিয়া বাঁধে ৭০ থেকে ৮০ ভাগ কাজ হয়েছে।
তাহিরপুর উপজেলার মাটিয়ান হাওরের আলমখালী, শনির হাওরের লালুর গোয়ালা, সাহেবনগর ও পাঁচনালিয়া বাঁধে ৬০ থেকে ৭০ ভাগ কাজ হয়েছে। মাটিয়ান হাওরের বোয়ালামারা আফরবাঁধে ১০ থেকে ২০ ভাগ কাজ হয়েছে। উপজেলা মনিটরিং কমিটির সদস্য উপজেলা প্রকৌশলী (এলজিইডি) মোঃ আলমগীর হোসেন বলেন, অনেকগুলো বাঁধ দেখেছি, তাতে মনে হল গড় হিসেবে ৪০ থেকে ৪৫ ভাগ কাজ হয়েছে।
ধর্মপাশার সোনামোড়ল হাওরের কাটাখালী বাঁধে ৪০ থেকে ৫০ ভাগ কাজ হয়েছে। এই উপজেলার গুরমার হাওরের হাসুয়া-ফাসুয়া বাঁধের কাজের অগ্রগতি হতাশাজনক। বেশিরভাগ হাওর রক্ষা বাঁধেই কমপেকশন, স্লোপ ও ঘাস লাগানো হয়নি।
বিশ্বম্ভরপুর উপজেলার করচার হাওরের হরিমনের ভাঙা সবচেয়ে বিপজ্জনক, এই ভাঙনের ৭০ মিটার অংশে এখনো কাজ হয়নি। বেকা বাঁধে ৬০ থেকে ৬৫ ভাগ কাজ হয়েছে। হাওরপাড়ের রায়পুরের উত্তরের বাঁধে ৫০ ভাগ কাজ হয়েছে।
দোয়ারাবাজার উপজেলার দেখার হাওরের জঙ্গলশ্রী’র পাশের সুরমা নদীর পাড়ের বাঁধের কাজ এখনো শেষ হয়নি।
শাল্লা উপজেলার ছায়ার হাওরপাড়ের সহদেব পাশা ও বোয়ালিয়া বাঁধের ৫ টি পিআইসির কাজ শুরুই হয়নি। হাওরের কাদিরপুর থেকে সেননগর পর্যন্ত ৪ টি প্রকল্পের কাজ শুরুই হয়নি। কুশিয়ারা নদীর ডানতীরের দুটি অংশে কাজ হয়নি। উপজেলার আনন্দপুর বাজারের পূর্বদিকের হাওরের বাঁধ এবং হবিবপুর গ্রামের পাশের বাঁধের কাজ হয়নি।
সিপিবির সুনামগঞ্জ জেলা শাখার সভাপতি চিত্তরঞ্জন তালুকদার বলেন, গত ৩ দিনে ১৭ টি বাঁধ ঘুরেছি, কোথাও নীতিমালা মোতাবেক কাজ হয়নি। অনেক বাঁধে এখনো মাটি ফেলাই হয়নি। সাধারণ মানুষ এসব অনিয়ম নিয়ে কথা বলতেও সাহস পায় না। কারণ পিআইসি করা হয়েছে প্রভাবশালীদের দিয়ে। কমপেকশন ও স্লোপ হয়নি বললেই চলে। মাটি স্তুূপ করে উঁচু রাখা হয়েছে। এসব বাঁধ পানির প্রথম ধাক্কায়ই টিকবে না।
কৃষক সংগ্রাম সমিতির কেন্দ্রীয় নেতা খায়রুল বাশার ঠাকুর খান বলেন, ধর্মপাশার হলদির হাওরের ৪ টি পিআইসিতে কোটি টাকা বরাদ্দ। অথচ যেভাবে বাঁধ হয়েছে পানির প্রথম ধাক্কায়ই বাঁধ ভেসে যাবে। বাঁধের গোড়া থেকে মাটি তোলা হয়েছে। কমপেকশন-স্লোপ কিছুই হয়নি।
হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের সুনামগঞ্জ জেলা কমিটির সভাপতি বজলুল মজিদ চৌধুরী খসরু বলেন, আমরা আতঙ্কিত, তারা (পাউবোসহ বাঁধ বাস্তবায়নকারী কর্তৃপক্ষ) নিজেরা বলেছে ৬৭ ভাগ কাজ হয়েছে, বাকী কাজ করবে কখন। গত বছর হাওররক্ষা বাঁধ নির্মাণে ব্যাপক অনিয়ম দুর্নীতি হওয়ায় নীতিমালা বদল করা হল। সরকার বাঁধ নির্মাণে সর্বোচ্চ বরাদ্দ দিল। কিন্তু কাজের অবস্থা দেখে হতাশ হতে হচ্ছে। অনেক বাঁধে এখনো কাজ শুরু হয়নি। কোন কোন বাঁধে কিছু মাটি ফেলে টাকা লুটপাট করা হচ্ছে, কিছু বাঁধে মাটি ফেলা হলেও কমপেকশন করা হচ্ছে না। কোন কোন স্থানে অপ্রয়োজনীয় বাঁধ দিয়ে টাকা লুটপাট হচ্ছে, এসব অনিয়মের বিরুদ্ধে সোচ্চার হতে হবে সকলকে।
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দিক ভুইয়া বলেন, বাঁধের কাজের মেয়াদ ছিল ১৫ ডিসেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। ২৮ ফেব্রুয়ারি শেষ হলো। আজ বৃহস্পতিবার থেকে বিশেষ অভিযান চলবে। কাজ না করে পার পাবার কোন উপায় নেই। পিআইসি এবং সংশ্লিষ্ট সকলকেই এবারও দায় নিতে হবে। এক সপ্তাহের মধ্যে কাজ শেষ না হলে ব্যবস্থা নেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধজগন্নাথপুরে অনাবাদী জমি চাষাবাদ করে মসজিদের ইমাম সফল কৃষক
পরবর্তী নিবন্ধনরসিংদীতে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের ১২০তম এজেন্ট ব্যাংকিং আউটলেট উদ্বোধন