সুনামগঞ্জের তাহিরপুর সীমান্তে তরমুজ চাষে কৃষকরা স্বাবলম্বী

নুর উদ্দিন : বাণিজ্যিক ভাবে তরমুজ আবাদে আগ্রহ বাড়ছে তাহিরপুর সীমান্তের কৃষকদের। তরমুজের ফলন ভাল হওয়ায় দিন দিন চাষের দিকে কৃষকরা ঝুকে পড়েছে। অনেকেই ধানের জমিতে ধান চাষ না করে তরমুজ চাষাবাদ করছেন অধিক লাভের আশায়।
তাহিরপুরে একযুগ আগে কোন কৃষক বাণিজ্যিক ভাবে তরমুজ চাষাবাদ করতেন না। ৬/৭ বছর আগে বাদাঘাট ইউনিয়নের লামাশ্রম, বিন্নাকুলী, লাউড়েরগড়, মোকশেদপুর, ঢালারপাড়সহ আশপাশের এলাকার হাতে গুনা কয়েক কৃষক তরমুজ চাষাবাদ করে ভাল ফলনে লাভবান হন। চলতি বছর উপজেলায় প্রায় ৪শত হেক্টর জমিতে তরমুজ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছিল।
এলাকার কৃষকরা জানান, বর্ষায় পাহাড়ী ঢলে জমিতে মাত্রাতিরিক্ত পলি-বালি পরে তাদের জমি ধান চাষের অনুপযোগী হয়ে পড়েছে। সে থেকে ঐ এলাকার কৃষকরা পলি-বালি পরা জমিতে তরমুজ চাষাবাদ করছেন এবং বর্তমানে অধিক ফলনও পাচ্ছেন তারা।
লামাশ্রম গ্রামের কৃষক আব্দুল রশিদ জানান, বীজ বপন থেকে শুরু করে ফলন পর্যন্ত প্রতি একর জমি তরমুজ চাষাবাদে খরচ পরে ১৫ থেকে ২০ হাজার টাকা আর তা থেকে লক্ষাধিক টাকার মত তরমুজ বিক্রি করা যায়। স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে আশ-পাশের জেলা উপজেলায় বিক্রি হচ্ছে। স্থানীয় হাট-বাজারে প্রতিটি তরমুজ ৫০ থেকে ১শত টাকায় বিক্রি হচ্ছে।
বাদাঘাট ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা আবুল হাসান বলেন, ফলন বিপর্যয়ের কথা চিন্তা করে প্রথম দিকে কৃষকরা তরমুজ চাষাবাদ করতে ভয় পেত, বর্তমানে ফলন ভাল হওয়ায় কৃষকদের তরমুজ চাষে আগ্রহ বেড়েছে।
তাহিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা মো: হাসান-উদ-দৌলা বলেন, এ অঞ্চলে পাহাড়ি ঢলে পলি-বালি পরে ধান চাষের জমিগুলো ভরাট হওয়ায় বর্তমানে এ মাটি তরমুজ চাষের উপযোগী। এখানকার কৃষকরা তরমুজ চাষে ভাল ফলনও পাচ্ছে।
পূর্ববর্তী নিবন্ধকুষ্টিয়ায় আ’লীগ নেতাকে গুলি করে হত্যা, গুলিবিদ্ধ ৩ ভাই
পরবর্তী নিবন্ধইউক্রেনে সেনা ও বিদ্রোহীদের পাল্টাপাল্টি গোলাবর্ষণের অভিযোগ