সীমান্তে বিএসএফের হামলায় ১২ বাংলাদেশী আহত

পপুলার২৪নিউজ প্রতিবেদক :

বিজিবি-বিএসএফর মধ্যে ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক
জলাশয়ে মাছ ধরাকে কেন্দ্র করে বাংলাদেশ ও ভারতীয় নাগরিকদের বিরোধের জের ধরে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার জমিনপুর সীমান্তে শনিবার দুপুরে তাণ্ডব চালিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ।

বাংলাদেশ ভূখন্ডের প্রায় একশ’গজ ভেতরে ঢুকে বিএসএফের চালানো সাউন্ডগ্রেনেড হামলায় নারী ও শিশুসহ ১২জন আহত হয়েছেন। এ ঘটনায় সীমান্তে চরম উত্তেজনা ছড়িয়ে পড়ে।

স্থানীয় সূত্রে জানা গেছে, শনিবার সকাল ১১টার দিকে জমিনপুর সীমান্ত সংলগ্ন একটি জলাশয়ে মাছ ধরার সময় বাংলাদেশী নাগরিকদের বাধা দেয় বিএসএফ।

এর জের ধরে দুপুর সাড়ে ১২টার দিকে বিএসএফকে লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করে বাংলাদেশীরা। এতে ৪/৫জন আহত হয়।

এ ঘটনার পর দুপুর সোয়া ১টার দিকে ভারতের চুরি অনন্তপুর বিএসএফ ফাঁড়ির ৩০/৩৫ জন বিএসএফ সদস্য সশস্ত্র অবস্থায় ১৭৯ নং সীমান্ত পিলারের ৪ ও ৫ নং সাব পিলারের মাঝামাঝি এলাকা দিয়ে বাংলাদেশের ১শ গজ অভ্যন্তরে জমিনপুর পশ্চিম পাড়ায় ঢুকে পড়ে।

এ সময় বিএসএফ সদস্যরা বাংলাদেশীদের ঘরবাড়ি লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপসহ বেশ কয়েকটি সাউন্ডগ্রেনেড নিক্ষেপ করে। এতে ওই গ্রামের আবু সায়েদ, মাসুম, মোতালেব, নজরুল, সালমা, সোবহান, শামীম, কুলসুম, ডলিয়ারা, দুরুল ও রুবেলসহ ১২ বাংলাদেশী নাগরিক আহত হন।

আহতদের মধ্যে মাসুমকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরে খবর পেয়ে বিজিবির কিরনগঞ্জ বিওপির একটি টহল দল ঘটনাস্থলে পৌছলে বিএসএফ সদস্যরা ভারতীয় অংশে চলে যায়।

এ ঘটনার পর বিকাল ৪টার দিকে কিরনগঞ্জ সীমান্তের ১৭৯ নং সীমান্ত পিলারের ৫নং সাব পিলার এলাকায় বিজিবি-বিএসএফর মধ্যে ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বিজিবির পক্ষে ৯ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল এসএম আবুল এহসান ও বিএসএফের পক্ষে ২৪ বিএসএফ ব্যাটালিয়নের কমাডেন্ট একে হটকার নেতৃত্ব দেন।

বৈঠক শেষে চাঁপাইনবাবগঞ্জ ৯ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আবুল এহসান জানান, পতাকা বৈঠকে বাংলাদেশী ভুখণ্ডে বিএসএফ সদস্যদের অবৈধ অনুপ্রবেশের ঘটনায় তীব্র প্রতিবাদ ও নিন্দা জানায় বিজিবি।
সীমান্তে শান্তিপূর্ণ অবস্থান বজায় রাখতে উভয় পক্ষ সম্মতি হয়েছে বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধজীবনের ঝুঁকি নিয়ে ২৫ মার্চ গণহত্যার খবর বিশ্বকে জানিয়েছিলেন তিন বিদেশি
পরবর্তী নিবন্ধসাব্বিরের দুর্দান্ত ফিফটি