সিরিজ জয়ের জন্য বাংলাদেশের পুঁজি ১২৭ রান

স্পোর্টস ডেস্ক:

ইনিংসের তখন দশম ওভার চলছে। অ্যাস্টন অ্যাগারের তৃতীয় বলটি ডিপ মিড উইকেট অঞ্চল দিয়ে ছক্কা হাঁকালেন আফিফ হোসেন। বদলে গেল বল। সঙ্গে যেন বার্তাও দিলো বাংলাদেশের ক্রিকেটের নতুন দিনেরও।

এই শট আদতে বদলে দিয়েছে ইনিংসের শুরুর অস্বস্তিকর পথও। ভেজা উইকেটে মাহমুদউল্লাহ রিয়াদের আগে ব্যাট করার সিদ্ধান্ত। এরপর দুই ওপেনারের দ্রুত ফিরে যাওয়া। বার্তা দিচ্ছিল বাংলাদেশের ক্রিকেটের উৎসব উৎসবভাবে খানিকটা ছেদ ফেলার। তবে তৃতীয় টি-টোয়েন্টিতে অজিদের দিয়েছে ১২৭ রানের লক্ষ্য।

ইনিংসের শুরু দিকে দুই ওপেনারের বিদায়ের পর ইনিংসের হাল ধরেছিলেন দুই অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ ও সাকিব আল হাসান। তাদের ৪৪ রানের জুটিতে শুরুর ধাক্কা সামলায় টাইগাররা। ৪ চারে ১৬ বলে ২৭ রান করে ফেরেন সাকিব।

তবে এরপর আফিফ এসে ধরে রাখেন তার দেখিয়ে যাওয়া পথ। দারুণ এক ছক্কা ও চার হাঁকিয়ে যখন তাকে নিয়ে ‘মাতামাতি’কে ঠিক প্রমাণ করার বার্তা দিচ্ছেন। তখনই অ্যালেক্স ক্যারি ফিল্ডিংয়ে যেন হয়ে উঠলেন উত্তরসূরি রিকি পন্টিং। তার দারুণ থ্রো সরাসরি স্টাম্পে আঘাত হানলে ১৩ বলে ১৯ রান করে ফিরতে হয় আফিফকে।

তার মতো ভাগ্য বরণ করতে হয়েছে নুরুল হাসান সোহানকে। আফিফের মতো তিনিও এদিন হাঁকিয়েছিলেন দারুণ এক ছক্কা। কিন্তু তার সাজঘরে ফেরার কারণ হন হ্যানরিকস। চাইলে এই দায় দেওয়া যায় অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকেও। কারণ এই রানটা আদতে হয় কি না তা নিয়ে যে প্রশ্ন তোলা যায় সহজেই। রানের জন্য দৌড়াতে বলেছিলেন টি-টোয়েন্টি অধিনায়কই।

রিয়াদ অবশ্য প্রায় পুরো ইনিংসজুড়েই ছিলেন ক্রিজে। ইনিংসের তৃতীয় ওভারে ক্রিজে এসে ছিলেন শেষ ওভারেও। তবে তার কাজটা কতটা ঠিকঠাক করতে পেরেছেন তা নিয়ে হয়তো প্রশ্ন উঠতে পারে।

৫৩ বল খেলে তার রান ৫২। তার ইনিংসের গতি আরেকটু বাড়লে দলের রানটাও হয়তো আরও বাড়তো, এমন আফসোস অনেকের থাকতেই পারে। তবে রিয়াদের ইনিংসটা বাংলাদেশের ইনিংসকে ঠিক পথে রাখতে সহায়তা করেছেন, এটা অস্বীকার করার উপায় নেই। তবে ইনিংসের শেষ তিন বলে নাথান অ্যালিসের হ্যাটট্রিক অস্ট্রেলিয়াকে এনে দিয়েছে মহামূল্য মোমেন্টামটা। এখন দেখার বিষয়, অজিদের বাংলাদেশ আটকে রাখতে পারে কি না। তাতে সফল হলেই যে সিরিজটা বাংলাদেশের হয়ে যায়!

পূর্ববর্তী নিবন্ধরাজের বিরুদ্ধে পর্নোগ্রাফি মামলার প্রতিবেদন ১৫ সেপ্টেম্বর
পরবর্তী নিবন্ধচয়নিকা চৌধুরী আটক