‘সিনহা হত্যার তদন্ত প্রতিবেদন জমা, পর্যালোচনা করে ব্যবস্থা’

নিজস্ব প্রতিবেদক

কক্সবাজারে অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান হত্যা মামলার তদন্ত কমিটির পূর্ণাঙ্গ প্রতিবেদন আজ জমা দিয়েছে। স্বরাষ্ট্র সচিব তদন্ত প্রতিবেদন পর্যালোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেন, তদন্তাধীন বিষয় বলে প্রতিবেদন এখনই প্রকাশ করা হবে না। আদালত চাইলে প্রতিবেদনটি আদালতের কাছে জমা দেওয়া হবে।

সোমবার (৭ সেপ্টেম্বর) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে তদন্ত কমিটি পূর্ণাঙ্গ প্রতিবেদন জমা দেওয়ার পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তদন্ত কমিটি পূর্ণাঙ্গ রিপোর্ট নিয়ে এসেছে। সচিব তদন্ত রিপোর্ট পর্যালোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

তিনি বলেন, কক্সবাজার জেলার টেকনাফ থানার শ্যামলপুর এলাকায় মেরিনড্রাইভে অবস্থিত পুলিশ চেকপোস্টে পুলিশের গুলিবর্ষণে মৃত্যু বরণ করেন। আমরা এ দুঃখ জনক ঘটনাটি জেনেছিলাম এতে আমরা সবাই শোকাহত। তাৎক্ষণিকভাবে আমরা একটি তদন্ত কমিটি করেছিলাম। সেটাকে আরও শক্তিশালী করে আমরা ১/৮/২০২০ কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. শাজাহান আলীকে আহবায়ক করে, অতিরিক্ত পুলিশ সুপার কক্সবাজার, অতিরিক্ত পুলিশ সুপার, এরিয়া কমান্ডারসহ উপযুক্ত প্রতিনিধি নিয়ে প্রাথমিকভাবে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়। দ্বিতীয় পর্যায়ে আমরা অতিরিক্ত বিভাগীয় কমিশনারকে আহ্বায়ক করে সস্ত্রস বাহিনীর প্রধান, প্রধানমন্ত্রী কার্যালয়ের প্রতিনিধি লেফটেন্যান্ট কর্নেল এস এম সাজ্জাদ হোসেন, চট্টগ্রাম রেঞ্জের উপ-পরিদর্শকের প্রতিনিধি ও অতিরিক্ত উপ-মহাপুলিশ পরিদর্শক জাকর হোসেন খান এবং কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. শাজাহান আলীকে নিয়ে চার সদস্যের একটি পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়।

তিনি আরও বলেন, কমিটিকে ঘটনার বিষয়াদি সরেজমিনে তদন্ত পূর্বক ঘটনার কারণ উৎস ও ভবিষ্যতে এ ধরনের ঘটনা প্রতিরোধে করণীয় ইত্যাদি সার্বিক বিষয় বিশ্লেষণপূর্বক সুস্পষ্ট মতামতসহ সাত দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য বলা হয়েছিল। তারা সঙ্গত কারণে সে সময়ের মধ্যে করতে পারেনি। পরবর্তিতে আমরা আরও তিন বার সময় বাড়িয়ে তাদের তদন্ত শেষ করতে বলি।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, আপনারা দেখেছেন তদন্ত কমিটি পূর্ণাঙ্গ প্রতিবেদন জমা দিয়েছেন। আমরা এখনো দেখিনি। আমাদের কাছে জমা দিয়ে তারা তাদের কাজ শেষ করেছেন। পরবর্তিতে আমাদের সচিব এগুলো বিশ্লেষণ করে যেখানে যেটা প্রয়োজন সেখানে সেই ব্যবস্থা নেবেন। আপনারা নিশ্চয় জানেন আদালতের নির্দেশনা অনুযায়ী এটা একটা পুলিশী তদন্ত চলছে। সে জায়গায় আমরা  প্রকাশ্যে কিছু জানাতে পারবো না। আমরা আদালতকে জানিয়ে দেবো। আদালত মনে করলে এটাকে আমাদের কাছ থেকে নিয়ে যাবেন।

তদন্ত প্রতিবেদনে কী আছে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের কাছে তো মাত্র রিপোর্ট এলো। এর ভেতরে কি লেখা আছে আমরা তা জানি না। আমরা এখন এগুলো স্টাডি করে পরে আপনাদের জানাবো।

এ ধরনের ঘটনা যাতে না ঘটে সেজন্য কি উদ্যোগ নেওয়া হচ্ছে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা মনে করি এ ধরনের দুঃখজনক ঘটনা আর না ঘটুক। কেন ঘটেছে কীভাবে ঘটেছে সেগুলোর পুরোপুরি বিশ্লেষণ এখানে রয়েছে। সেগুলো আমাদের পড়াশুনা করে জানতে হবে। আমাদের নিরাপত্তা বাহিনী কাজ করছে সবাই সজাগ রয়েছে। এধরনের ঘটনা যাতে না ঘটে সেজন্য আমরা সবাই সজাগ রয়েছি।

প্রতিবেদন জমা দেওয়ার পর তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত বিভাগীয় কমিশনার মিজানুর রহমান বলেন, আমরা আজ পর্যন্ত কি কি করেছি তার সংযুক্তি আছে তদন্ত প্রতিবেদনে। কারা কারা এ ঘটনায় জড়িত ছিল, এমন ৬৮ জনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। প্রতিবেদনে আমরা হত্যার উৎস, কারণ, করণীয় সম্পর্কে মতামত জানিয়েছি। এ কাজ পুলিশ বাহিনীর সুনামকে ক্ষুণ্ন করবে না।

পূর্ববর্তী নিবন্ধসিনহা হত্যায় পুলিশের ভূমিকাকে ম্লান করবে না : তদন্ত কমিটির প্রধান
পরবর্তী নিবন্ধদেশে আরও ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ২২০২