‘সাড়ে ৩ ঘণ্টার মধ্যে জামিনের নেপথ্যে কারা’

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
অর্থ পাচারের মামলায় এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যান এম. ওয়াহিদুল হক ও কর্মকর্তা আবু হেনা মোস্তফা কামালকে সাড়ে ৩ ঘণ্টার মধ্যে জামিন দেয়ার নেপথ্যে কারা তা জানতে জামিন প্রদানকারী ম্যাজিট্রেটকে হাইকোর্টে তলবের আবেদন করেছেন অ্যার্টনি জেনারেল মাহবুবে আলম। এবি ব্যাংকের এই দুই কর্মকর্তার জামিন বাতিল সংক্রান্ত রুলের ওপর শুনানির সময় রোববার হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত বেঞ্চে তিনি এ আবেদন করেন। এদিকে শুনানিতে এবি ব্যাংকের দুই কর্মকর্তার জামিন প্রদানকারী সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেটকে তলব করে ক্যামেরার মাধ্যমে(আলাদাভাবে) জিজ্ঞাসাবাদের আর্জি জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রোববার বিচারপতি এম.ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ শুনানি অনুষ্ঠিত হয়।

শুনানির এক পর্যায়ে আদালত জানতে চান অর্থ পাঁচার মামলায় এবি ব্যাংকের দুই কর্মকর্তাকে ম্যাজিস্ট্রেট কোর্ট জামিন দিতে পারেন কিনা?

জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, আদালতে হাজিরের তিন ঘণ্টার মধ্যে এবি ব্যাংকের দুই কর্মকর্তাকে যে ম্যাজিস্ট্রেট জামিন দিয়েছেন তাকে সংবিধানের ১০৯ অনুচ্ছেদ অনুযায়ী ডেকে এনে ক্যামেরার মাধ্যমে (আলাদাভাবে) জিজ্ঞেসা করা দরকার। তাকে কেউ চাপ দিয়েছে কিনা।

তখন আদালত বলেন, সম্প্রতি ১০৯ অনুচ্ছেদ অনুযায়ী ১৩৯ জনের বিলম্বিত বিচার নিয়ে আদেশ দিয়েছিলাম। সেটা নিয়ে বিভিন্ন মহল থেকে কথা উঠেছে।

শুনানিতে দুদকের আইনজীবী খুরশীদ আলমের কাছে আদালত জানতে চান, এবি ব্যাংকের দুই কর্মকর্তাকে জামিন দেন ম্যাজিস্ট্রেট আদালত। আর একজনকে জামিন না দিয়ে রিমান্ডে পাঠান। এ ক্ষমতা ম্যাজিস্ট্রেটের আছে কিনা?

জবাবে দুদকের আইনজীবী বলেন, মানিলন্ডারিং আইনে জামিন দেয়ার ক্ষমতা ওই ম্যাজিস্ট্রেটের নেই। পরে আদালত ওই মামলার শুনানি আগামী বুধবার বেলা সাড়ে তিনটা পর্যন্ত মুলতবি করেন।

গত ৩১ জানুয়ারি এবি ব্যাংকের ১৬৫ কোটি টাকা পাচারের মামলায় ব্যাংকটির সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হক ও কর্মকর্তা আবু হেনা মোস্তফা কামালকে নিম্ন আদালতের দেয়া জামিন কেন বাতিল করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেন হাই কোর্ট। সেইসঙ্গে তারা যাতে বিদেশে যেতে না পারেন, সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে দুর্নীতি দমন কমিশনকে নির্দেশ দেয়া হয়।

এছাড়া ওই মামলার নথি হাইকোর্টে পাঠাতে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতকে নির্দেশ দেন আদালত। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাই কোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

গত ২৫ জানুয়ারি ১৬৫ কোটি টাকা পাঁচারের অভিযোগে নগরীর মতিঝিল থানায় একটি মামলা করে দুদক। এ মামলায় এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হক ও আবু হেনা মোস্তফা কামালকে জামিন দেয় ম্যাজিস্ট্রেট আদালত। তবে ব্যবসায়ী সাইফুল হককে জামিন না দিয়ে রিমান্ডে পাঠায় একই আদালত।

বিষয়টি নজরে আসায় গত ৩১ জানুয়ারি হাইকোর্ট ম্যাজিস্ট্রেট আদালতের জামিন আদেশ কেন বাতিল করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন।

পূর্ববর্তী নিবন্ধজঙ্গিদের পরিকল্পনা সফল হয়নি : শিক্ষামন্ত্রী
পরবর্তী নিবন্ধঅজ্ঞতার অন্ধকার থেকে সন্তানদের মুক্ত রাখতে প্রধানমন্ত্রীর আহ্বান