সাভারে সিলেবাস কমানোর দাবীতে শিক্ষার্থীদের মানববন্ধন, বিক্ষোভ

সাভার প্রতিনিধি:
ঢাকার সাভারে এসএসসি ২০২২ ব্যাচের সিলেবাস ৭০ ভাগ কমিয়ে ৩০ ভাগ করার দাবীতে মানববন্ধন ও পরে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। এসময় ঢাকা-আরিচা মহাসড়কের উভয় পাশে যানজটের সৃষ্টি হয়। পরে সাভার থানা পুলিশ ও হাইওয়ে পুলিশের সদস্যরা শিক্ষার্থীদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দিলে সড়কে যান চলাচল স্বাভাবিক হয়। বৃহস্পতিবার দুপুর একটার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের নবীনগর বাসষ্ট্যান্ড এলাকায় শিক্ষার্থীরা এ মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করে। এতে স্থানীয় বিভিন্ন বেসরকারি স্কুল ও কলেজের ২ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহন করে।

প্রত্যক্ষ্যদর্শী ও বিক্ষুব্ধ শিক্ষার্থীরা জানান, মহামারি করোনার কারণে এসএসসি ২০২২ ব্যাচের শিক্ষার্থীরা পড়াশোনার পর্যাপ্ত সুযোগ পায়নি। করোনার বিষয়টি বিবেচনায় নিয়ে ইতিমধ্যেই সিলেবাস ৩০ শতাংশ কমানো হলেও অল্প সময়ের মধ্যে সিলেবাসের বাকি ৭০ ভাগ শেষ করা সম্ভব নয়। তাই পুরো সিলেবাস থেকে ৭০ ভাগ কমিয়ে ৩০ ভাগ রাখার দাবি জানায় বিক্ষোভকারীরা। দাবি আদায়ে দুপুরে শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়কের নবীনগর বাসষ্ট্যান্ড এলাকায় মানববন্ধন ও বিক্ষোভ করেন। এসময় মহাসড়কের উভয় পাশে দীর্ঘ্য যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে সাভার মডেল থানা পুলিশ ও হাইওয়ে পুলিশের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে শিক্ষার্থীদের বুঝিয়ে সড়ক থেকে সড়ে যাওয়ার অনুরোধ জানালে শিক্ষার্থীরা সড়ক ছেরে চলে যায়।

সাভার হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিকুর রহমান বলেন, শিক্ষার্থীরা ১০ থেকে ১৫ মিনিটের মতো সড়কে অবস্থান নিয়েছিল। পরে তাঁদের বুঝানো হলে তাঁরা চলে যান। তিনি বলেন, মহাসড়কে যান চলাচল এখন স্বাভাবিক রয়েছে।

 

পূর্ববর্তী নিবন্ধসেচব্যবস্থার টেকসই উন্নয়নে কাজ হচ্ছে: কৃষিমন্ত্রী
পরবর্তী নিবন্ধজমি নিয়ে বিরোধ, খেতে না দেয়া বিষ প্রয়োগে ২৫০ হাঁস নিধন