সাভারে চটপটি ব্যাবসায়ীসহ চার অপহৃত উদ্ধার, দুই অপহরনকারী গ্রেপ্তার

সাভার প্রতিনিধি:
সাভারে অপহরণের সাত দিন পর চটপটি বিক্রেতা জাকিরসহ (৩৬) চার ভিকটিমকে উদ্ধার করেছে র‌্যাব-৪। এঘটনায় দুই অপহরণকারীকে গ্রেপ্তার করা হয়েছে। বুধবার দুপুরেবিষয়টি নিশ্চিত করেছেন সিপিসি-২, র‌্যাব ৪ এর কোম্পানি কমান্ডার লেফটেন্যান্ট রাকিব মাহমুদ খান। এর আগে মঙ্গলবার সন্ধ্যায় চাঁদপুর জেলার মতলব থানাধীন দূর্গম চর এলাকা থেকে অপহৃত ভিকটিমদের উদ্ধার এবং অপহরণকারীদেরকে গ্রেপ্তার করা হয়েছে।
উদ্ধার হওয়া ঈধহৃতরা হলো- চটপটি ব্যবসায়ী মোঃ জাকির হোসেন চাঁদপুর জেলা সদরের মনসুর দেওয়ানের ছেলে। তিনি সাভারের কাতলাপুরের আমতলা এলাকার শোভার বাড়িতে ভাড়া থেকে উলাইলে চটপটির ব্যবসা করতেন। অপর তিনজন হলেন তার বড় ভাই মোঃ আলমগীর দেওয়ান (৫৪), ভগ্নিপতি মোঃ কাশেম বাঘ (৫০) ও মোঃ শফি উদ্দিন (৫৩)। এছাড়া এঘটনায় গ্রেপ্তারকৃত অপহরনকারীরা হলো- গ্রেপ্তারকৃতরা হলো চাঁদপুর জেলার মোঃ ওবায়দুল্লাহ দেওয়ান (৪৮) ও মোঃ রহমত উল্লাহ দেওয়ান (৩৯)।
র‌্যাব-৪ জানায়, গত ১৫ ডিসেম্বর সাভারের কাতলাপুর এলাকার চটপটি ব্যবসায়ী জাকির হোসেন (৩৬) কাজের উদ্দেশ্যে বাসা থেকে বের হয়ে নিখোঁজ হয়। পরিবারের লোকজন বিভিন্ন জায়গায় খোঁজাখুঁজি করে তাকে না পেয়ে সাভার মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করেন। পরবর্তীতে নিখোঁজ জাকির হোসেনের বাড়ীওয়ালা শোভা আক্তারের মোবাইলে অজ্ঞাতনামা এক ব্যক্তি কল করে জানায়, জাকির হোসেন তাদের হেফাজতে আছে এবং তাকে জীবিত পেতে হলে মুক্তিপণ হিসেবে চার লক্ষ টাকা দিতে হবে। ঘটনাটি আইন-শৃঙ্খলা বাহিনীকে জানালে জাকিরকে প্রাণে মেরে ফেলার হুমকি দেয় অপহরণকারীরা।
এঘটনায় অপহৃত জাকিরকে উদ্ধারের জন্য তার বড়ভাই আলমগীর দেওয়ান (৫৪), দুই ভগ্নিপতি মোঃ কাশেম বাঘ (৫০) ও মোঃ শফি উদ্দিন (৫৩) পঁচিশ হাজার টাকা নিয়ে অপহরণকারীদের ঠিকানায় গেলে তাদেরকেও আটকে রাখা হয়। পরে জাকির হোসেনের স্ত্রী র‌্যাব-৪ এর অধিনায়ক বরাবর একটি অভিযোগ দিলে র‌্যাব-৪ এর গোয়েন্দা দল বিষয়টির ছায়া তদন্ত শুরু করে। একপর্যায়ে মঙ্গলবার সন্ধ্যায় র‌্যাব-৪ এর একটি আভিযানিক দল চাঁদপুর জেলার মতলব উত্তর থানাধীন বাহেরচর নামক প্রত্যন্ত চর এলাকায় সাড়াশি অভিযান চালিয়ে অপহৃত চারজনকে উদ্ধারসহ দুই অপহরণকারীকে গ্রেপ্তার করে।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃতরা ঘটনার সাথে সংশ্লিষ্টতার বিষয়টি স্বীকার করে জানায়, র‌্যাব আরও জানায়, কিছুদিন আগে গ্রেপ্তারকৃত দুই অপহরনকারীর দুটি ব্যাটারীচলিত অটোরিকশা চুরি হয়। তাদের সন্দেহ ওই অটোরিকশা ভুক্তভোগী জাকির চুরি করেছেন। তাই অটোরিকশা দুটির জন্য তারা জাকিরকে অপহরণ করে ৪ লাখ টাকা মুক্তিপণ দাবি করেন। এছাড়া চটপটি ব্যবসায়ী জাকির হোসেনকে শিকল দিয়ে খাটের সাথে বেঁধে রেখে শারীরিক ও মানসিক নির্যাতনসহ হত্যার হুমকি প্রদান করে আসছিলো তারা।
সিপিসি-২, র‌্যাব ৪ এর কোম্পানী কমান্ডার লেফটেন্যান্ট রাকিব মাহমুদ খান জানান, গ্রেপ্তারকৃতদেও বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হয়েছে। মূলত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখকে ফাকি দিতেই অপহৃতকে চাঁদপুরের দুর্গম চরে আটক করে রেখেছিল। ভবিষ্যতেও এই ধরনের অপহরনকারীদের বিরুদ্ধে র‌্যাবের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধসাভারে বকেয়া পাওনা পরিশোধের দাবিতে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ
পরবর্তী নিবন্ধসাভারে নদী দখল ও দুষনের দায়ে দশ প্রতিষ্ঠানকে পরিবেশ অধিদপ্তরের জরিমানা