‘সাধারণ রোগীর চিকিৎসা না দিলে লাইসেন্স বাতিল’

পপুলার২৪নিউজ প্রতিবেদক: করোনা ভাইরাসের এই বিপজ্জনক পরিস্থিতে বেসরকারি হাসপাতাল বা ক্লিনিক সাধারণ রোগীদের চিকিৎসা না দিয়ে হাত গুটিয়ে বসে থাকলে তাদের লাইসেন্স বাতিলসহ কঠোর পদক্ষেপ নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

শনিবার বিকেলে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের ডেডিকেটেড করোনা বেড পরিদর্শনকালে প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। পরে মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে মন্ত্রীর এ হুঁশিয়ারির কথা জানানো হয়।

বেসরকারি হাসপাতাল বা ক্লিনিকে সাধারণ রোগে মানুষ চিকিৎসা পাচ্ছে না- এমন প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী উদ্বেগ জানিয়ে বলেন, বিষয়টি খুবই দুঃখজনক।

‘মানুষ এখন বিপদে আছে, এই বিপদে তারা (প্রাইভেট চিকিৎসা প্রতিষ্ঠানগুলো) যদি চিকিৎসা না করে হাত গুটিয়ে বসে থাকে তবে সরকারও তাদের বিরুদ্ধে পরবর্তীতে লাইসেন্স বাতিলসহ কঠোর পদক্ষেপ নিতে বাধ্য হবে।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা রোগ কিংবা এর মৃত্যুর সংবাদ লুকিয়ে সরকারের কী লাভ? প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারবার সংবাদমাধ্যমে আসছেন এবং করণীয় সম্পর্কে বলছেন, কীভাবে কী করতে হবে। কাজেই সরকার করোনাভাইরাস সম্পর্কে কোনো ভুল তথ্য দেবে না।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কিন্তু এটা সঠিক আমরা লোকজনকে আতঙ্কিত করতে চাই না। আতঙ্কিত করে লোকজনকে ঘরে ঢুকানো সম্ভব নয়। কীভাবে করোনা থেকে রক্ষা পাওয়া যাবে, এটি ছড়িয়ে গেলে যে মারাত্মক পরিণতি হতে পারে- এ বিষয়টি প্রতিনিয়ত জনগণকে জানানো হচ্ছে। প্রত্যেক দিন পত্রিকায় দেখবেন বড় বড় বিজ্ঞাপন দেয়া হচ্ছে। স্টেটমেন্ট দেয়া হচ্ছে। যেখানে মস্ত করে লেখা আছে। তারপরও লোকজন রাস্তায় বেরিয়ে এলে আমরা দুঃখিত হই। আমরা জনগণকে এই করোনাভাইরাস থেকে রক্ষা করতে চাচ্ছি ।‌ কারণ এটি একজনের কাছ থেকে আরেকজনের কাছে ছড়িয়ে যায়।

তিনি বলেন, সকলকেই নিয়মনীতি ও নির্দেশনা মেনে চলতে হবে।

এই সময় টকশো’র উপস্থাপিকা স্বাস্থ্যমন্ত্রীর কাছে জানতে চান- আমাদের কাছে অনেক সিভিল সার্জন বিশেষ করে ঢাকার বাইরে থেকে জানতে চান অনেকেই সর্দি-কাশিতে মৃত্যুবরণ করছে । এই মৃত্যুগুলো আসলে সন্দেহের কারণ। সামান্য জ্বর-কাশিতে অনেকের মৃত্যু হচ্ছে। এটা আসলে খুব স্বাভাবিক ঘটনা কি-না -এই বিষয়টা আমি আপনার কাছে জানতে চাই।

গত ৮ মার্চ থেকে এ পর্যন্ত দেশে করোনা ভাইরাসে আটজনের মৃত্যু হয়েছে। ৭০ জন আক্রান্ত হয়েছেন। এ পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছেন স্বাস্থ্যমন্ত্রী।

এরইমধ্যে দেশের বিভিন্ন বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে সাধারণ রোগীদের চিকিৎসা না দিয়ে ফেরত দেওয়া হচ্ছে বলে অভিযোগ এসেছে। গত সপ্তাহে ছয় হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে ঢাকাতেও এক মুক্তিযোদ্ধার মৃত্যু হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধদ্বিগুণ কাজ করে নির্ধারিত সময়ে মেগা প্রকল্প শেষ করবে চীন
পরবর্তী নিবন্ধসেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ