সাত লাখ রোহিঙ্গাকে খাদ্য সহায়তা দেয়ার পরিকল্পনা জাতিসংঘের

পপুলার২৪নিউজ ডেস্ক:
মিয়ানমার থেকে আগত সাত লাখ রোহিঙ্গা আশ্রয়প্রার্থীকে খাদ্য সহায়তা দেয়ার জন্য একটি পরিকল্পনা গ্রহণ করেছে জাতিসংঘ।

গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে নতুন করে সহিংসতা শুরু হলে সেনাবাহিনীর হত্যা-নির্যাতন থেকে বাঁচতে বাংলাদেশে এ পর্যন্ত চার লাখ ৮০ হাজার রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। এখনও দলে দলে রোহিঙ্গারা আশ্রয়ের সন্ধানে বাংলাদেশে আগমন অব্যাহত রেখেছে।

এ অবস্থায় মোট সাত লাখ রোহিঙ্গাকে খাদ্য সহায়তা দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে বলে বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) একজন সিনিয়র কর্মকর্তা।

তিনি বলেন, আসন্ন সপ্তাহগুলোতেও যদি উদ্বাস্তুদের আগমন অব্যাহত থাকে তা বিবেচনা করে ব্যাপক খাদ্য ও অন্য জরুরি সহায়তা দেয়ার জন্য প্রস্তুতি নিয়েছে ডব্লিউএফপি।

সংস্থাটির বাংলাদেশ শাখার উপপ্রধান দীপায়ন ভট্টাচার্য বুধবার বলেন, বর্তমানে জাতিসংঘের সব সংস্থা সাত লাখ আশ্রয়প্রার্থীর জন্য একটি পরিকল্পনা তৈরি করেছে। যদি আশ্রয়প্রার্থীর সংখ্যা সাত লাখেও পৌঁছায় তাহলে আমরা তাদের সবাইকে সহায়তা করতে পারব।

তিনি জানান, ডব্লিউএফপিসহ অন্য সংস্থাগুলো শরণার্থীদের কাছে পৌঁছতে পারার কারণে এখন আশ্রয় শিবিরগুলোর খাদ্য পরিস্থিতির উন্নতি হয়েছে।

তিনি জানান, জাতিসংঘের নতুন পরিকল্পনা অনুযায়ী সর্বমোট ১০ লাখ মানুষকে খাদ্য সহায়তা দিতে হবে। কারণ নতুন করে শরণার্থীর ঢল নামার আগে থেকেই প্রায় তিন লাখ রোহিঙ্গা বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জেলা কক্সবাজারে অবস্থান করছিল।

কেউ যেন মানবিক সহায়তা থেকে বঞ্চিত না হয় তার ব্যবস্থা করা হবে জানিয়ে দীপায়ন বলেন, এই ব্যাপক সহায়তার জন্য ডব্লিউএফপির আট কোটি ডলার প্রয়োজন।

পূর্ববর্তী নিবন্ধআগামী ১ থেকে ২২ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরা নিষেধ
পরবর্তী নিবন্ধপূর্ব-তিমুর: ‘মেড ইন বাংলাদেশ’ খ্যাত ওয়ালটন পণ্যের নতুন রপ্তানি বাজার