সাকিবের ব্যাপারে বিসিবিকে কিছু জানায়নি আইসিসি : পাপন

পপুলার২৪নিউজ প্রতিবেদক :

ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে প্রত্যাখ্যান করেছিলেন। কিন্তু তথ্য গোপন করে জানাননি আইসিসি কিংবা বিসিবিকে। যে কারণে এখন ১৮ মাসের নিষেধাজ্ঞার সামনে সাকিব আল হাসান। খবরে প্রকাশ, বিষয়টা নাকি আগে থেকেই বিসিবিকে জানিয়েছে আইসিসি।

তবে, আজ সকাল থেকে যখন বিষয়টা নিয়ে তোলপাড় করা অবস্থা, তখন থেকেই বিসিবির আনুষ্ঠানিক বক্তব্য জানার অপেক্ষা সংবাদকর্মীদের। যদিও মঙ্গলবার নিজ বাসভবনের সামনে মিডিয়াকর্মীদের সামনে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, সাকিবের নিষেধাজ্ঞার বিষয়ে এখনও বিসিবিকে কিছু জানায়নি আইসিসি।

দুপুর গড়িয়ে গেলেও বিসিবি আনুষ্ঠানিক কোনো বক্তব্য দিচ্ছিল না। দুপুরের দিকে নিজ বাসভবন থেকে বিসিবিতে যাওয়ার সময় উপস্থিত মিডিয়াকর্মীদের পাপন বলেন, ‘সাকিবের বিষয়ে এখনও পর্যন্ত কিছুই জানি না। কিছু না ঘটলে কিভাবে জানাবো আপনাদের? বিসিবিতে যাচ্ছি, সেখানে গিয়ে যোগাযোগ করার চেষ্টা করবো।’

তবে দুপুর নাগাদ মিরপুরে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে আনুষ্ঠানিক আলাপচারিতায় বিসিবি প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন জানান, আইসিসি এখন পর্যন্ত এই ইস্যুতে কিছুই জানায়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি)। তিনি বলেন, ‘বিসিবিকে এখন পর্যন্ত আইসিসি কিছু জানায়নি।’

২০১৭ সালে সাকিবকে ম্যাচ পাতানোর প্রস্তাব দেয় মোস্ট ওয়ান্টেড এক জুয়াড়ি। অবশ্য সেটা গ্রহণ করেননি তিনি। তবে বিপত্তিটা বাঁধে অন্য জায়গায়। সঙ্গে সঙ্গে নিজ বোর্ড কিংবা আকসুকে সেটি জানাননি অন্যতম বিশ্বসেরা অলরাউন্ডার।

এ ব্যাপারে ওই সময় তাকে জিজ্ঞেস করা হলেও বিষয়টি অস্বীকার করেন সাকিব। পরে তার ফোন কল ট্র্যাক করে ঘটনার সত্যতা পায় দুর্নীতি দমন ইউনিট। স্বভাবতই চটেছে তারা। তাকে ১৮ মাস নিষিদ্ধের সম্ভাবনার কথা জানিয়েছে আকসু।

বিষয়টি হালকাভাবে নেয়ায় এমন শাস্তির মুখে পড়তে হচ্ছে সাকিবকে।তার ব্যাপারে আইসিসি কঠিন। কারণ এ বিষয়ে ২৫টির মতো প্রশিক্ষণ নিয়েছেন তিনি।এরই মধ্যে শাস্তি কমানোর জন্য আবেদন করতে প্রস্তুতি সেরে ফেলেছেন অন্যতম বিশ্বসেরা অলরাউন্ডার।

আইসিসির আইন অনুযায়ী, বাজিকররা কোনো ক্রিকেটারকে ম্যাচ পাতানোর অফার করলে সেটা সঙ্গে সঙ্গে আকসুকে জানাতে হয়। এটা গোপন করা শাস্তিযোগ্য অপরাধ। এক্ষেত্রে ৬ মাস থেকে ৫ বছরও আন্তর্জাতিক কিংবা ঘরোয়া ক্রিকেটে নিষিদ্ধ হতে পারেন ক্রিকেটার।

পূর্ববর্তী নিবন্ধগণমাধ্যমকে সাকিবের পক্ষে থাকার আহ্বান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর
পরবর্তী নিবন্ধবাংলাদেশ-ভারত সিরিজে হামলার হুমকি