সরকারবিরোধী বিক্ষোভে নাকাল শ্রীলঙ্কা, আসতে পারে অনাস্থা প্রস্তাব

আন্তর্জাতিক ডেস্ক:

শ্রীলঙ্কায় চলছে তীব্র অর্থনৈতিক সংকট। দীর্ঘদিন ধরে চলা এ সংকটময় পরিস্থিতিতে সরকারের পদত্যাগ দাবিতে দেশটির সরকারি-বেসরকারিখাতের কর্মীরা এবার ধর্মঘট শুরু করেছে। এতে শুক্রবার (৬ মে) বন্ধ হয়ে যায় দেশটির হাজার হাজার দোকান, স্কুল ও ব্যবসা প্রতিষ্ঠান। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

চলতি সপ্তাহে দেশটির অর্থমন্ত্রী জানান, গোতাবায়ে রাজাপাকসে সরকারের কাছে পাঁচ কোটি ডলারের মতো বৈদেশিক রিজার্ভ অবশিষ্ট রয়েছে। মূলত করোনা মহামারি ও তেলের দাম বেড়ে যাওয়ায় দেশটির অর্থনীতিতে ধস নামে।

জানা গেছে, শ্রীলঙ্কার প্রধান রপ্তানিকারক এলাকার তিন হাজারকর্মী ধর্মঘটে যোগ দিয়েছে।

দেশটির ট্রেড ইউনিয়ন নেতা রবি কুমুদেশ বলেন, রাষ্ট্রপতির ভুল নীতি ও পদক্ষেপের ফলেই এমন দুঃখজনক অবস্থা তৈরি হয়েছে। তাই তাকে পদত্যাগ করতে হবে।

আমদানি করা খাদ্য, জ্বালানি ও ওষুধের ঘাটতিরে কারণে দেশটিতে এক মাসের বেশি সময় ধরে বিক্ষোভ সহিংসতা চলছে। এবার দেশটির বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরের দোকান বন্ধ হওয়ার খবর পাওয়া যাচ্ছে। এদিকে বাস ও ট্রেনেরকর্মীরা ধর্মঘটে যোগ দেওয়ায় স্টেশনগুলোতে যাত্রীরা আটকা পড়েছেন।

তাছাড়া বিশ্ববিদ্যালয়ের শত শত শিক্ষার্থীরা ক্যাম্প স্থাপন করে সংসদের প্রধান সড়কের পাশে বিক্ষোভ করছে। প্রেসিডেন্টের পদত্যাগ দাবিতে বিভিন্ন স্লোগান দিচ্ছে তারা।

৪২ বছর বয়সী একজন বিজ্ঞাপন কর্মকর্তা বলেন, রাজনীতিবিদদের মিথ্যা প্রতিশ্রুতিতে আমরা অসুস্থ ও ক্লান্ত। তাই আমরা এখানে এসেছি। প্রেসিডেন্ট ও বর্তমান সরকারের পদত্যাগেরও দাবি জানান তিনি।

বিরোধী নেতা সাজিথ প্রেমাদাসা সংসদে বলেন, আগামী সপ্তাহে প্রেসিডেন্ট ও সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনতে চাই। এদিকে ক্ষমতা ছাড়তে অস্বীকৃতি জানিয়ে রাজাপাকসে বারবার জাতীয় সরকার গঠনের আহ্বান জানিয়ে আসছেন।

অর্থনৈতিক সংকটে এখন ধ্বংসের দ্বারপ্রান্তে রাজাপাকসের পরিবার। হিমশিম খাচ্ছেন মানুষের প্রয়োজনীয় জিনিসের চাহিদা মেটাতে। ঋণের জন্য শরণাপন্ন হচ্ছেন আইএমএফ, বিশ্বব্যাংক, চীন ও ভারতসহ অন্যান্য দাতাদের কাছে। এরই মধ্যে ঋণ খেলাপিতে পরিণত হয়েছে দেশটি। যা ১৯৪৮ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা লাভের পর প্রথম ঘটনা। দেশের শেয়ারবাজারও শোচনীয় অবস্থায় রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধ‘উইমেন্স টি-টোয়েন্টি’ চ্যালেঞ্জ মাতাবেন সালমা
পরবর্তী নিবন্ধদৌলতদিয়ায় ফেরি পেতে সময় লাগছে ৩ থেকে ৫ ঘণ্টা