সন্ধ্যায় মহিলা সমিতির মঞ্চে ‘কালিন্দী’

পপুলার২৪নিউজ ডেস্ক :
গেল বছরের ১৭ এপ্রিল দ্যাশবাঙলা থিয়েটার মঞ্চে আনে ‘কালিন্দী’। নাট্যাচার্য ড. সেলিম আল দীনের যৈবতী কন্যার মন কথা নাট্যের ‘কালিন্দী’ অংশকে নতুন আবেশে দর্শকের সামনে নিয়ে এসেছে প্রতিশ্রতিশীল নাট্যদল দ্যাশবাঙলা।
আজ ২৭ আগস্ট মঙ্গলবার সন্ধ্যা ৭টায় নাটকসরণি-খ্যাত বাংলাদেশ বাংলাদেশ মহিলা সমিতির মিলনায়তনে অনুষ্ঠিত হবে নাটকটি।
রশিদুল ইসলাম রাজার নির্দেশিত এ নাটকে- ধর্মতান্ত্রিক পরিবারের কন্যা কালিন্দী। বাবা ভাসান গায়ক। যার জন্ম জীবনের চারপাশ ঘেরা মনসার সাপের ফণা। কিন্তু তার ধমনিতে প্রবাহিত শিল্প-প্রেমের স্রোত তাকে জীবনের দিকে টানতে থাকে। সে বেরিয়ে এসেছিল ধর্মের খোলস ভেঙে প্রাণ ও প্রণয়ের টানে।শিল্প-যাত্রায় সহযাত্রী হয়েছিল মানুষের সুখ দুঃখের ভজন গায়ক আলাল গায়েন। যে গায়েন তার শিল্প-সৃজনে অনুপ্রেরণা মেনেছিল কালিন্দীর দুটি চরণ। সুরে পয়ারে ভজনা করেছিল কালিন্দীর; যাচনা করেছিল প্রেম।
কিন্তু সে গায়েন মাঝ পথে উল্টো যাত্রা করে। সে পীরের মুরিদ হয়। পরকাল ও কবরের অন্ধকারে জীবনের অধিক সুখ খোঁজে সে। তার সুর ও পয়ারে মুখরিত আসরের আলো ক্রমশ নিভে যায়। ভেঙে যায় শিল্প-সংসার। ক্ষত-বিক্ষত হয় কালিন্দীর জীবন। পীর পূজার নিরন্তর সঙ্গীতে বদলে যাওয়া ভুবনে আত্ম বিসর্জন দেয় কালিন্দী। এমনি মর্মময় আখ্যানে গড়ে উঠেছে নাটক ‘কালিন্দী’।
পদাবলীর ধারায় নির্মিত ‘কালিন্দী’ পালায় প্রধান চরিত্রে অভিনয় করছেন গোধূলি মাহজেবিন, মাধবীলতা, সোহাগ ধর এবং মানিক সরকার। এছাড়াও অভিনয়ে রয়েছেন সোহানুর রহমান, আননুর রাশাদ, রাহাতুল হাবীব, শাহরিয়া খান ইমন ও উৎসব বৈরাগী।
নাটকটির আলোক পরিকল্পনা করেছেন জয়নাল আবেদীন পবন, আবহ সঙ্গীতে রয়েছেন সৌজন্য অধিকারী, যন্ত্রে রয়েছেন রাজীব রায় ও জোয়াকিম ফলিয়া সিজু এবং নৃত্যায়ন করেছেন গোধূলি মাহজেবিন।

 

পূর্ববর্তী নিবন্ধবাবরের জানাজা সম্পন্ন এফডিসিতে
পরবর্তী নিবন্ধটাকার বিপরীতে ভারতীয় রুপির দাম কমার রেকর্ড