সকল টিআইএনধারীদের রিটার্নের আওতায় আনা হবে: এনবিআর চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক : জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, দেশে এখন ৪০ লাখ টিনধারী রয়েছেন। এর মধ্যে ১৬ থেকে ১৮ লাখ রিটার্ন দাখিল করেন। এখনো যারা রিটার্ন দেন না, তাদের খুঁজে বের করা হবে।
আজ মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচার জাতীয় রাজস্ব র্বোডের (এনবিআর) কক্ষে বাংলাদেশ অর্থনীতি সমিতি সাথে প্রাক-বাজেট আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। এনবিআরের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভুঁইয়ার সভাপতিত্বে সভায় এসময় এনবিআরের একাধিক সদস্য ও ঊর্ধ্বতন কর্মকর্তার পাশাপাশি অর্থনীতিবিদ ও পেশাজীবী সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
তিনি বলেন, ডাবল ট্যাক্স, ত্রিপল ট্যাক্সের বিষয়গুলোও নোট নেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমরা যে যে প্রফেশনে আছি, সবাই দেশের উন্নতি চাই। দেশের উন্নতি হলে প্রত্যকের ব্যবসা বাণিজ্যের উন্নতি হবে। প্রফেশনের আয় বাড়বে।
তিনি বলেন, ট্যাক্সের আওতা বাড়ানোর প্রাণান্তকর চেষ্টা চলছে। একটা সময় ছিল কাস্টম থেকে ইনকাম বেশি আসতো, এখন এটা দিনদিন কমছে। এখন প্রত্যক্ষ কর বাড়ানোর জোড় দিয়েছি।
তিনি বলেন, প্রত্যকের সেক্টরের যারা এখনো করে আওতায় আসছেন না, তাদেরকে করের আওতায় আনতে উৎসাহিত করবেন। সব সময় তাদেরকে শুধু যে বাঁচিয়ে দেবেন, সেটা করবেন না। দেশের স্বার্থে এটা করা উচিৎ। কারণ এখনো আমাদের দেশের কর বৃদ্ধির হার অন্যান্য দেশের তুলনায় কম।
তিনি বলেন, করের আওতায় বাড়াতে জোর দেওয়া হচ্ছে উল্লেখ্য করে এনবিআর চেয়ারম্যান বলেন, জনবল বৃদ্ধির উদ্যোগ নেওয়া হয়েছে। জেলা-উপজেলা লেভেলে অফিস বাড়ানোর কাজ চলছে। তাতে করের আওতা বাড়বে।
এসময় বাংলাদেশ অর্থনীতি সমিতি সভাপিত অর্থনীতিবিদ আবুল বারকাত বলেন, ২০১৯-২০ অর্থ বছরের বাজেটের প্রস্তাবের লক্ষ্যে ও উদ্দেশ্য হলো বেসরকারি বিনিয়োগ-জিডিপির অনুপাত বৃদ্ধি করতে হবে।। কর্মসংস্থান সৃষ্টি এবং টেকসই উন্নয়নের লক্ষ্যে বেসরকারি খাতের অংশগ্রহণ বাড়াতে হবে।
তিনি আরো বলেন,এ বাজেটে বর্তমান সরকারের ইশতেহারের ২১টি অঙ্গীকার বাস্তবায়ন উদ্দিট বাজেট । যার মধ্য অন্যতম বিশেষ অঙ্গীকার হলো, “আমার গ্রাম আমার শহর” তারুণ্যেও শক্তি-বাংলাদেশ সমৃদ্ধি। এছাড়া স্বল্পোন্নয়ন দেশ থেকে উন্নয়নশীল দেশ এবং তা থেকে উন্নত দেশে রুপান্তরের বাজেট।
তিনি বলেন, বাজেটে পুঁজিবাজের জোর দিতে হবে। পুঁজিবাজার একটি বড় অর্থনৈতিক বাজার। এছাড়া ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ আরো বেশি কওের বরাদ্দ বাড়াতে হবে। নতুন নতুন উদ্যোগতা তৈরিত কাজ করতে হবে।

 

পূর্ববর্তী নিবন্ধএকনেকে ৭ প্রকল্পের অনুমোদন
পরবর্তী নিবন্ধনরসিংদীতে দুর্বৃত্তদের আগুনে একই পরিবারের দগ্ধ ৪, ঢামেকে ভর্তি