সংসদের অধিবেশন শুরু, চলবে ৪ কার্যদিবস

নিজস্ব প্রতিবেদক:

কঠোর স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে জাতীয় সংসদের ১৪তম অধিবেশন। বুধবার (১ সেপ্টেম্বর) বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন শুরু হয়। এবারের অধিবেশন চলবে মাত্র চার কার্যদিবস। করোনার কারণে এবারও মানা হবে কঠোর স্বাস্থ্যবিধি। সবাই নিরাপদ দূরত্ব মেনে নিজ নিজ আসনে বসেছেন।

করোনাকালের অন্যান্যবারের মতো এবারও তরুণদের সংসদে যাওয়ার জন্য উৎসাহীত করা হয়েছে। আর যেসব এমপি সংসদে যোগ দিয়েছেন তাদের প্রত্যেককে করোনা টেস্ট করতে হয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরাও এর বাইরে ছিলেন না। সবাইকে করোনা নেগেটিভ সনদ দেখিয়ে সংসদে ঢুকতে হয়েছে।

অধিবেশন প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা উপস্থিত থাকলেও বরাবরের মতো বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ অনুপস্থিত রয়েছেন। দীর্ঘদিন ধরে তিনি অসুস্থ থাকায় সংসদে যেতে পারছেন না।

অধিবেশনের শুরুতেই সভাপতিমণ্ডলী মনোনয়ন দেওয়া হয়। তারা স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে জ্যেষ্ঠতার ভিত্তিতে সংসদের বৈঠকে সভাপতিত্ব করবেন।

এরপর ১৩তম সংসদ অধিবেশন শুরুর পর যেসব বিশিষ্ট ব্যক্তি মারা গেছেন তারা ছাড়াও আওয়ামী লীগের সংসদ সদস্য অধ্যাপক মো. আলী আশরাফের মৃত্যুতে শোকপ্রস্তাব আনা হয়। চলতি সংসদের সংসদ সদস্য হওয়ায় আলী আশরাফকে নিয়ে সংসদে আলোচনা শুরু হয়েছে।

এরপর শোকপ্রস্তাব গ্রহণ শেষে মরহুমের বিদেহী আত্মার প্রতি সম্মান প্রদর্শনের জন্য দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করবেন উপস্থিত এমপিরা। মোনাজাত করা হবে মরহুমের আত্মার মাগফেরাত কামনা করে। পরে সংসদের রীতি অনুযায়ী অধিবেশন কিছুক্ষণ মুলতবি করা হবে।

পূর্ববর্তী নিবন্ধনিউজিল্যান্ডকে লজ্জায় ডুবিয়ে অলআউট করল বাংলাদেশ
পরবর্তী নিবন্ধঅপূর্বর বিয়ের খবরে যা বললেন প্রাক্তন স্ত্রী