সংরক্ষিত নারী আসনের ফরম কিনলেন অনেক গুনী তারকা

রাজু আনোয়ার:

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের জন্য মনোনয়ন ফরম বিক্রি চলছে ধানমন্ডিতে অবস্থিত আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার দলীয় কার্যালয়ে ।মঙ্গলবার সকাল ১০টায় এ মনোনয়নপত্র বিক্রি কার্যক্রম উদ্বোধন করেন দলটির সাধারণ সম্পাদক,সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ঢাকা দক্ষিণ মহিলা আওয়ামী লীগের নেত্রী নার্গিস রহমানকে ফরম দেয়ার মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।ফরমবাবদ প্রতিজনের কাছ থেকে নেয়া হচ্ছে ৩০ হাজার টাকা।

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের জন্য মনোনয়ন ফরম কিনলেন এক ঝাঁক তারকা শিল্পী । তাদের মধ্যে রয়েছেন সাবেক এমপি কবরী সারোয়ার,অভিনেত্রী সুজাতা, ফাল্গুনী হামিদ, সাবেক এমপি ও প্রতিমন্ত্রী তারানা হালিম,সুবর্ণা মোস্তফা,রোকেয়া প্রাচী,শমী কায়সার, চিত্রনায়িকা শাহানুর ও জ্যোতিকা জ্যোতি প্রমুখ।

ষাটের দশকের বাংলাদেশের অন্যতম জনপ্রিয় চলচ্চিত্রের নায়িকা কবরী ২০০৮ সালে নারায়ণগঞ্জ-৪ আসন থেকে সরাসরি ভোটে নির্বাচিত এমপি ছিলেন ।এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সরাসরি প্রতিযোগিতা করার জন্য ঢাকা ১৭ আসনে আওয়ামী লীগ থেকে ফরম তুলেছিলেন তিনি।

১৯৬৫ সালে মুক্তিপ্রাপ্ত লোককাহিনিনির্ভর চলচ্চিত্র ‘রূপবান’ দিয়ে বাংলার আপামর দর্শকের কাছে তুমুল জনপ্রিয়তা পান ঢাকাই সিনেমার কিংবদন্তি অভিনেত্রী সুজাতা ।তাকে দেখা গেছে বহু কালজয়ী চলচ্চিত্রে। অভিনয়ের বাইরে সুজাতা বঙ্গবন্ধুর আদর্শ আর আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। আওয়ামী সাংস্কৃতিক জোট ছাড়াও বঙ্গবন্ধু শিল্পী ঐক্য জোট, শিল্পী সংঘ, শিল্পী সমিতিসহ পরিচালক সমিতি, প্রযোজক সমিতির মতো নানা পেশাজীবী সংগঠনের সঙ্গে নিবিড়ভাবে জড়িত। সুজাতা আজিম নামে তার ফেসবুক আইডিটিতেও দেখা যায় আওয়ামী লীগ ও শেখ হাসিনার নানা রকম প্রচারণাও ।

এই অভিনেত্রী এবার নামছেন সক্রিয় রাজনীতিতে। একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের মনোনয়ন কিনেছেন অভিনেত্রী সুজাতা। সুজাতা বলেন, ‘জীবনসায়াহ্নে দাঁড়িয়ে বোধ করছি যেটুকু সময় খোদা আমাকে দেন দেশ ও জাতির কল্যাণে কাজ করে যেতে চাই। তাই রাজনীতিতে আসার সিদ্ধান্ত নিয়েছি। দীর্ঘদিন আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। সেজন্য এই দল থেকেই মনোনয়ন কিনেছি ।

তিনি বলেন, আমি মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ,বঙ্গবন্ধুর দেশপ্রেমের প্রেরণায় অনুপ্রাণিত। একাত্তরের উত্তাল সময়ে আমাদের হাটখোলার বাড়িতে ছিল চলচ্চিত্র শিল্পী-গুণীজনদের পরম আশ্রয়স্থল। সেই কারণে পাকবাহিনীর রোষানলেও পড়ি আমরা। রাতের আঁধারে আমার স্বামী আজিমকে জোরপূর্বক ক্যান্টনমেন্টে তুলে নিয়ে যাওয়া হয়। মিলিটারি জেরার নামে আজিমের ওপর চলে অকথ্য নিপীড়ন-নির্যাতন । একাত্তরে বন্দীদশা থেকে সাময়িক মুক্তি পেলেও শেষপর্যন্ত জীবন দিয়ে অবর্ণনীয় সেই নির্যাতনের চরম মাশুল দিয়ে গেছেন আজিম । তার ইচ্ছা ছিল রাজনীতিতে যুক্ত হওয়ার। তিনি সেটা পারেননি। তার সেই ইচ্ছা পূরণ করতেই এবার আমি মনোনয়ন চাইলাম।

জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে আরো যেসব তারকা শিল্পী মনোনয়ন সংগ্রহ করেছেন তাদের মধ্যে আছেন সাবেক এমপি ও প্রতিমন্ত্রী তারানা হালিম,অভিনেত্রী ফাল্গুনী হামিদ, সুবর্ণা মোস্তফা, রোকেয়া প্রাচী, শমী কায়সার, চিত্রনায়িকা শাহানুর ও জ্যোতিকা জ্যোতি।

বাংলাদেশের ৩৫০ আসনের সংসদে ৫০টি আসন নারীদের জন্য সংরক্ষিত। ৩০০ আসনে সরাসরি ভোট হলেও সংরক্ষিত আসন বণ্টন হয় ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে।

আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, বিএনপি ১টি, ওয়ার্কার্স পার্টি ১টি ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে ১টি সংরক্ষিত আসন পেতে পারে।

পূর্ববর্তী নিবন্ধঢাকা উত্তর সিটির মেয়র নির্বাচনে বাধা নেই
পরবর্তী নিবন্ধএসবিএসি ব্যাংকের ৮৬তম পর্ষদ সভা অনুষ্ঠিত