শেয়ারবাজার ভিন্ন সিদ্ধান্ত দিয়ে সমন্বয় কমিটির যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক : ভিন্ন সিদ্ধান্ত না নেওয়ার লক্ষে শেয়ারবাজার সংশ্লিষ্ট ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) মধ্যে গত ২২ মে একটি সমন্বয় কমিটি গঠন করা হয়। তবে কপারটেক ইন্ডাস্ট্রিজের তালিকাভুক্তি নিয়েভিন্ন সিদ্ধান্ত দিয়ে যাত্রা শুরু করেছে ওই সমন্বয় কমিটির সদস্যরা।
আগামিতে একসঙ্গে কাজ করবে এমন অঙ্গিকার নিয়ে সমন্বয় কমিটি তৈরী করা হয়েছে। যার মূল উদ্দেশ্য হচ্ছে সবার মধ্যে সমন্বয় তৈরী করা। যেখানে সবার দাবি ও উদ্দেশ্য হবে এক। সবাই একই সুরে কথা বলব। এলক্ষ্যে ডিএসইর পক্ষে মিনহাজ মান্নান ইমন, ডিবিএর পক্ষে শাকিল রিজভী, সিএসইর পক্ষে ছায়েদুর রহমান ও বিএমবিএর পক্ষে নাসির চৌধুরীর নেতৃত্বে প্রত্যেকটি প্রতিষ্ঠান থেকে ৩জন করে প্রতিনিধি নেওয়া হয়।
গত ২৩ মে আর্থিক হিসাবে অসঙ্গতির অভিযোগে কপারটেক ইন্ডাস্ট্রিজকে তালিকাভুক্তির সিদ্ধান্ত নেয়নি ডিএসইর পরিচালনা পর্ষদ। এ বিষয়ে করণীয় ঠিক করতে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) চিঠি দেবে ডিএসই কর্তৃপক্ষ। অন্যদিকে একইদিনে সমন্বয় কমিটির সদস্য প্রতিষ্ঠান সিএসই থেকে কোম্পানিটিকে তালিকাভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়। কপারটেক ইন্ডাস্ট্রিজে উল্লেখ করার মতো কোন অসঙ্গতি না থাকায় সিএসইর পর্ষদ এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।
ডিএসইর পক্ষ থেকে সাংবাদিকদের জানানো হয়, তদন্তে কপারটেক ইন্ডাস্ট্রিজের আর্থিক হিসাবে অসঙ্গতি পেয়েছে ডিএসইর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা (সিআরও)। এছাড়া আর্থিক হিসাবে অসঙ্গতি আছে বলে বিভিন্ন গণমাধ্যমে যে তথ্য এসেছে, তারও সত্যতা পেয়েছে। যাতে কোম্পানিটিকে তালিকাভুক্তি করার সিদ্ধান্ত নিতে পারেনি ডিএসইর পর্ষদ। এছাড়া দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশকে (আইসিএবি) নিরীক্ষকের অসহযোগিতাও কোম্পানিটিকে তালিকাভুক্তির অন্তরায় ভূমিকা রেখেছে।
সিএসই সূত্রে জানা গেছে, তারা কপারটেক ইন্ডাস্ট্রিজে উল্লেখ করার মতো কোন অসঙ্গতি পায়নি। যাতে কোম্পানিটিকে তালিকাভুক্তির অনুমোদন দিয়েছে। তবে এখন তালিকাভুক্ত দিলেও ভবিষ্যতে সেটা বাতিল করার সুযোগ আছে।

 

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে  সিএনজি-কাভার্ড ভ্যান সংঘর্ষে নিহত ২
পরবর্তী নিবন্ধগরমে ওয়ালটনের রেকর্ড পরিমান ফ্যান বিক্রি