শেয়ারবাজারে ব্যাপক দরপতন

নিজস্ব প্রতিবেদক: দেশের শেয়ারবাজার গতকাল সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার ব্যাপক দর পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের বড় পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ। এর মাধ্যমে টানা দুই কার্যদিবস পতনের মধ্যে থাকলো শেয়ারবাজার। এদিন ডিএসইতে ৩২৩ কোম্পানির শেয়ারের দর কমেছে। গতকাল শেয়ারবাজারে লেনদেন শুরু হয় অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৭ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এই ঊর্ধ্বমুখী ধারা বেলা সোয়া ১১টা পর্যন্ত অব্যাহত থাকে। এতে ১১টা ১৭ মিনিটের মাথায় ডিএসইর প্রধান মূল্য সূচক বাড়ে ১১ পয়েন্ট। তবে এরপর থেকেই বদলে যেতে থাকে বাজারের চিত্র। দাম বাড়ার তালিকা থেকে একের পর এক প্রতিষ্ঠান দরপতনের তালিকায় নাম লেখায়। লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বড় হতে থাকে পতনের তালিকা। ফলে সূচকের বড় পতন দিয়েই শেষ হয় দিনের লেনদেন।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৭৩ পয়েন্ট কমে ছয় হাজার ৫৯১ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে দুই হাজার ৪২০ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট কমে এক হাজার ৪৩৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া মাত্র ৩৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৩২৩টির। আর ২১টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে এক হাজার ১৩৫ কোটি ৭০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় এক হাজার ২৫৮ কোটি টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ১২২ কোটি ৩০ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে রংপুর ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টের শেয়ার। কোম্পানিটির ৯৮ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা এসিআই ফরমুলেশনের ৭৭ কোটি পাঁচ লাখ টাকার লেনদেন হয়েছে। ৪৭ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কো¤পানি হলো:- আরডি ফুড, এসিআই ফরমুলেশন, বেক্সিমকো লিঃ, জেএমআই হসপিটাল, শাইনপুকুর সিরামিকস, ফরচুন সুজ, জেনেক্স ইনফোসিস, আইপিডিসি, ইউনিক হোটেল ও ইএইচএল।

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো:- বিডি ফাইন্যান্স, আরডি ফুড, এসিআই ফরমুলেশন, বঙ্গজ লিঃ, সিভিওপিআরএল, পদ্মা লাইফ ইন্সুঃ, জিকিউ বলপেন, আমান ফীডস, যমুনা অয়েল ও সোনারগাঁও টেক্সটাইল।

দর কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো:- এশিয়া ইন্সুঃ, জেএমআই হসপিটাল, জেমীনি সী ফুড, পেপার প্রসেসিং, মনোস্পুল পেপার, প্রগতি ইন্সুঃ, জিল বাংলা সুগার, ইউনিক হোটেল, তমিজউদ্দিন টেক্সটাইল ও ইএইচএল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ২০২ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৮০ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৩০৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৪০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৪৭টির এবং ২০টির দাম অপরিবর্তিত রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবিশেষ প্রয়োজন ছাড়া সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর নয়: অর্থমন্ত্রী
পরবর্তী নিবন্ধমার্সেল টিভি চাহিদার শীর্ষে: ৫ বছরের প্যানেল গ্যারান্টিসহ সর্বোত্তম বিক্রয়োত্তর সেবা