শেয়ারবাজারে টানা দরপতনের প্রতিবাদে বিনিয়োগকারীদের বিক্ষোভ

 


ফিরোজ মিয়া: দেশের শেয়ারবাজারে দরপতন থামছে না। আজ মঙ্গলবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস বড় ধরনের দরপতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। টানা দরপতনের প্রতিবাদে আজ ডিএসইর সামনে বিনিয়োগকারীরা বিক্ষোভ করেছে।
মূল্য সূচকের পতনের পাশাপাশি দেখা দিয়েছে লেনদেন খরা। ডিএসইর লেনদেনের পরিমাণ আটকে গেছে দু’শ কোটি টাকার ঘরে। আগের দিনের ধারাবাহিকতায় আজও ডিএসইতে লেনদেনের পরিমাণ দু’শ কোটি টাকার ঘরে থাকার মাধ্যমে, টানা তিন কার্যদিবস লেনদেনের পরিমাণ তিনশ কোটি টাকার ঘর স্পর্শ করতে পারলো না। শেয়ারবাজারের এমন দুরবস্থার কারণে একটু একটু করে পুঁজি হারাচ্ছেন সাধারণ বিনিয়োগকারীরা। ফলে বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক ও চরম আস্থাহীনতা দেখা দিয়েছে। পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) দফায় দফায় বাজার সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করলেও দরপতন ঠেকানো যাচ্ছে না।
টানা দরপতনের কারণে গত সপ্তাহজুড়েই ব্রোকারেজ হাউজ ছেড়ে ডিএসইর সামনে বিক্ষোভ করেছেন সাধারণ বিনিয়োগকারীরা। বিনিয়োগকারীদের বিক্ষোভের মুখে গত মঙ্গলবার দফায় দফায় বৈঠকে বসে পুঁজিবাজার সংশ্লিষ্টরা। বৈঠকের মাধ্যমে দরপতন ও তারল্য সঙ্কট থেকে বেরিয়ে আসতে ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকের পক্ষ থেকে বিএসইসির কাছে বেশ কিছু দাবি জানানো হয়।
বিএসইসির পক্ষ থেকে ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংক প্রতিনিধিদের কিছু দাবি মেনে নেয়ার আশ্বাস দেয়া হয়। তারপরও দরপতনের মধ্যেই আবদ্ধ থাকে শেয়ারবাজার। এমন পরিস্থিতিতে বুধবার (১০ এপ্রিল) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে বিএসইসির চেয়ারম্যান দেখা করেন।এ সময় শেয়ারবাজারের বর্তমান মন্দাবস্থা দূর করতে করণীয় পদক্ষেপ নেয়ার জন্য, বিএসইসি চেয়ারম্যানকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে বাজারের স্বাভাবিক গতি ফিরিয়ে আনতে অর্থ মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও বাংলাদেশ ব্যাংককে পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেন। আজ মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স প্রায় ৬০ পয়েন্ট কমেছে। শেয়ারবাজারের এমন পতন মানতে পারছে না বিনিয়োগকারীরা। যে কারনে রাজপথে নামতে বাধ্য হয়েছে তারা। অন্যান্য দিনের মতো আজও প্রতিবাদের জন্যমানববন্ধন করছে বিনিয়োগকারীরা।
মানববন্ধনে বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজানুর রশীদ চৌধুরী বলেন, ‘ঊর্ধ্বমুখী শেয়ারবাজারের জন্য এখন বিনিয়োগকারীদের আস্থা সবচেয়ে বেশি প্রয়োজন। আর এই আস্থা ফিরে আসবে একমাত্র খায়রুল হোসেন পদত্যাগ করলে। যে পর্যন্ত শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থার চেয়ারম্যান হিসেবে একজন নীতিবান বিনিয়োগবান্ধব মানুষ দায়িত্ব না নেবে, সে পর্যন্ত সাধারন বিনিয়োগকারীদের আস্থা ফিরবে না, তাদের নিরব কান্না শেষ হবে না।’তিনি বলেন, শেয়ারবাজারকে তার অভীষ্ট লক্ষে নিয়ে যাওয়ার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা খায়রুল হোসেনকে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দিয়েছিলেন। কিন্তু তিনি সেই দায়িত্বের অবহেলা করে নিজের স্বার্থ উদ্ধারের জন্য ইস্যুয়ার কোম্পানির দালালী করছেন। যার প্রভাবে পুরো বাজার আজ ধংসের মুখে। মানববন্ধনে এক সাধারন বিনিয়োগকারী বলেন, শেয়ারবাজারের অব্যাহত পতনের প্রতিবাদে গত সপ্তাহ থেকে আমরা রাস্তায় অবস্থান করছি। বাজারকে ঊর্ধ্বমুখী করার জন্য খায়রুল হোসেনের পদত্যাগসহ মোট ৬ টি দাবি জানিয়েছি। এই দাবিগুলো পূরণ হলেই বাজার আবার ঊর্ধ্বমুখী হওয়া শুরু করবে। কিন্তু এ বিষয়ে কারো কোনো মাথা ব্যথা নেই।
বিনিয়োগকারীরা বাজারের উন্নতিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ প্রত্যাশা করে বলেন, দেশের অর্থনীতি এবং জনগনের স্বার্থে শেয়ারবাজারকে শক্তিশালী করতে এখন প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ আবশ্যক হয়ে দাঁড়িয়েছে। আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৪৮ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৬ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২৪ পয়েন্টে কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২১২ ও ১৮৭৬ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৬৯ কোটি ৯১ লাখ টাকার। যা আগের দিন থেকে মাত্র ২৭ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২৯৬ কোটি টাকার।

এদিন ডিএসইতে ৩৪৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৫৯টির বা ১৭ শতাংশের, শেয়ার দর কমেছে ২৫৩টির বা ৭৪ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৩২টির বা ৯ শতাংশ প্রতিষ্ঠানের।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে মুন্নু সিরামিকের। কোম্পানিটির ১৭ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৪ কোটি ৩৩ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে ফরচুন সুজ এবং ১০ কোটি ২৬ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে এসেছে বাংলাদেশ সাবমেরিন কেবলস কোম্পানি।

টপটেন লেনদেন উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে – রেকিট বেনকিজার, স্কয়ার ফার্মার, গ্রামীণফোন, এস্কয়্যার নিট কম্পোজিট, ব্র্যাক ব্যাংক, সুহৃদ ও মুন্নু জুট স্টাফলার্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৯৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৯৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২১৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৬টির, কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর। সিএসইতে আজ ১১ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

পূর্ববর্তী নিবন্ধনতুন বিজ্ঞাপনে মিম
পরবর্তী নিবন্ধপরকাল নিয়ে বেফাঁস উত্তরের বিতর্কে ক্ষমা চাইলেন সাফা কবির