শেষ হলো ১৯তম রেইনবো চলচ্চিত্র উৎসব

পপুলার২৪নিউজ, রাজু আনোয়ার:

ভালো ছবি, ভালো দর্শক এবং ভালো সমাজ, এই স্লোগান নিয়ে ১৯৯১ সালে লন্ডনে প্রতিষ্ঠিত হয়েছিল রেইনবো ফিল্ম সোসাইটি। বিগত ২৭ বছরে বৃটেনের বাঙ্গালী অধ্যুষিত এলাকা পূর্ব লন্ডনে এই সংগঠনটি বিবিধ কার্য্যকলাপের মধ্য দিয়ে বিশেষভাবে বাংলাদেশী চলচ্চিত্রকে সবার সামনে তুলে ধরছে। চলচ্চিত্র প্রশিক্ষণ, চলচ্চিত্র প্রদর্শনী, চলচ্চিত্র বিষয়ক পত্রিকা প্রকাশের পাশাপাশি ২০০০ সাল থেকে রেইনবো ফিল্ম সোসাইটি নিয়মিত আয়োজন করে আসছে বার্ষিক চলচ্চিত্র উৎসব। শুরুতে বংলাদেশ চলচ্চিত্র উৎসব হিসেবে আত্মপ্রকাশ করলেও বর্তমানে ‘‘ রেইনবো আর্ন্তজাতিক চলচ্চিত্র উৎসব‘‘ হিসেবে নিয়মিত আয়োজিত হয়ে আসছে এই উৎসবটি।

প্রতি বছরের মত এবারো অনুষ্ঠিত হয়ে গেল ১৯তম রেইনবো চলচ্চিত্র উৎসব। ১৫ই জুলাই রবিবার বিশ^কাপ ফাইনাল উপেক্ষা করে পূর্ব লন্ডনের জেনেসিস সিনেমায় হল ভর্তি দর্শক উদ্বোধনী অনুষ্ঠানটি উপভোগ করেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহি মেয়র জন বিগস, বেথনাল গ্রীণ এবং বো এলাকার সংসদ সদস্য রুশানারা আলী, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের কাউন্সিলার মতিনুজ্জামান, ক্যানারী ওয়ার্ফ গ্রুপের এসোসিয়েট ডাইরেক্টর জাকির খান, রেইনবো চলচ্চিত্র উৎসবের পরিচালক মোস্তফা কামাল, রেইনবো চলচ্চিত্র উৎসবের সদস্য নাদিয়া লোদী ওয়াহাব, বাংলাদেশ থেকে আগত ‘ভূবন মাঝি‘ চলচ্চিত্রের পরিচালক ফকরুল আরেফিন খান, অভিনেত্রী অপর্ণা ঘোষ, অভিনেতা মাজনুন মিজান।

১৫ই জুলাই থেকে ২২ শে জুলাই পর্য্যন্ত আট দিনব্যাপি এই উৎসবে বাংলাদেশ, ভারত, তুরস্ক, আলজেরিয়া, ইরান, আইসল্যান্ড, রাশিয়া, বৃটেন সহ মোট ১৮টি চলচ্চিত্র প্রদর্শিত হয়। এবারের উৎসবের অন্যতম সংযোজন ছিল সারা দিনব্যাপি মহিলাদের জন্য ‘ফিল্ম কনফারেন্স‘। শুক্রবার ২০শে জুলাই আয়োজন করা হয় শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শনী।

রবিবার ২২ শে জুলাই রিচ মিক্স সেন্টারে অনুষ্ঠিত হয় উৎসবের সমাপনী অনুষ্ঠান। নাদিয়া লোদী ওয়াহাবের সঞ্চালনায় এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ডেপুটি স্পিকার কাউন্সিলার ভিক্টোরিয়া ওবাজে, অভিনেত্রী জয়শ্রী কবীর, রেইনবো চলচ্চিত্র উৎসবের পরিচালক মোস্তফা কামাল, ১৯তম রেইনবো চলচ্চিত্র উৎসবের জুরি বোর্ড সদস্য অমিতা শঙ্কর।

সমাপনী অনুষ্ঠান শেষে রেইনবো চলচ্চিত্র উৎসবের পক্ষ থেকে জুরি বোর্ডের সদস্য অমিতা শঙ্কর এবারের উৎসবের পুরষ্কার ঘোষণা করেন। শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরষ্কার দেয়া হয় ইরানে নির্মিত তাহমিনেহ মিলানি পরিচালিত ‘‘আন টেকেন পাথ‘‘ , শ্রেষ্ঠ পরিচালকের পুরষ্কার দেয়া হয় বাংলাদেশের ‘তৈাকির আহমেদ‘ (হালদা), জুরি বোর্ড বিশেষ পুরষ্কার পান পরিচালক ফখরুল আরেফিন খান ‘ ভুবন মাঝি’ চলচ্চিত্র।

 

 

 

পূর্ববর্তী নিবন্ধবলিউডের যেসব তারকারা নিরামিষভোজী
পরবর্তী নিবন্ধকয়লা গায়েবের বিষয়ে প্রধানমন্ত্রী কঠোর : তৌফিক-ই-ইলাহী