শেষ হচ্ছে হাতির ঝিলের সাংস্কৃতিক উৎসব

রাজু আনোয়ার : অ্যাক্রোবেটিক প্রদর্শনী, সঙ্গীত, নৃত্য, যন্ত্রসঙ্গীত, মঞ্চনাটক, যাত্রাপালা, পালাগান, পাপেট শো, ব্যান্ড সঙ্গীত ও দেশবরেণ্য শিল্পীদের মনমাতানো পরিবেশনার মধ্য দিয়ে রাজধানীর হাতিরঝিলের এম্ফিথিয়েটারে চলছে বর্ণিল সাংস্কৃতিক উৎসব।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে (৭ থেকে ৯ মার্চ )প্রতিদিন বিকাল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত তিনদিনের এই উৎসব শেষ হচ্ছে আজ।
গত বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে উদ্বোধনী পর্বে উপস্থিত ছিলেন হাতিরঝিল প্রকল্পের পরিচালক মেজর জেনারেল আবু সাঈদ মো. মাসুদ এবং ঢাকা জেলার জেলা প্রশাসক আবু সালেহ মোহাম্মদ ফেরদৌস খান। উদ্বোধনী দিনে নানা আয়োজনে ছিল মুখরতা।
গতকাল শুক্রবার ২য় দিনের আয়োজনের শুরুতেই সরকারি সঙ্গীত কলেজ-এর শিল্পীদের অংশগ্রহণে যন্ত্রসঙ্গীত পরিবেশিত হয়। ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসকে কেন্দ্র করে মাহফুজা হিলালী’র গ্রন্থনা এবং লিয়াকত আলী লাকী’র পরিকল্পনায় বিশেষ পরিবেশনা ‘মহিয়সী নারী’ প্রদর্শিত হয়।
এরপর শিশু সঙ্গীতদল পরিবেশন করে লিয়াকত আলী লাকী’র কথা ও সুরে দলীয় সংগীত ‘এ মাটি নয় জঙ্গীবাদের..’। এছাড়া আইরিন পারভীন এর পরিচালনায় ‘মঙ্গল হোক..’ গানের সাথে নৃত্য পরিবেশন করে একাডেমির নৃত্যদল। ‘একটি বাংলাদেশ তুমি জাগ্রত..’ গানের সাথে দিপা খন্দকার এর পরিচালনায় নৃত্য পরিবেশিত হয়।

‘বিশ্বের সকল মাতৃভাষা রক্ষা করবে বাংলাদেশ’ শিরোনামে শিল্পী শামছি আরা সাইকা ও কারুল হাসান ফেরদৌস-এর পরিচালনায় পরিবেশিত হয় কোরিওগ্রাফি। লিখন রায় এর পরিচালনায় দলীয় নৃত্য পরিবেশন করে নৃত্যকথা। সামিনা হোসেন প্রেমার পরিচালনায় নৃত্য পরিবেশন করে একাডেমির নৃত্যদল।

আমন্ত্রিত শিল্পীদের মধ্যে একক সঙ্গীত পরিবেশন করে ইউসুফ খান, অনুপমা মুক্তি, বিউটি, প্রিয়াংকা বিশ্বাস ও শ্রী কৃষ্ণ গোপাল। একাডেমির শিশু আ্যাক্রোবেটিক দল পরিবেশন করে- রোপ স্কুস, জার অ্যান্ড স্টীক ব্যালেন্স, পাইপ ব্যালেন্স, লেডার ব্যালেন্স, সাইকেল ব্যালেন্স, মার্শাল আর্ট ও রোলার ব্যালেন্স। একাডেমির বাউল দলের দলীয় পরিবেশনা অনুষ্ঠিত হয়। এছাড়াও জনপ্রিয় ব্যান্ডদল জলের গান-এর পরিবেশনা দর্শকদের মুগ্ধ করে।

মাশকুর এ সাত্তার কল্লোলের সঞ্চালনায় আজ ৯ মার্চ শনিবার সমাপনীমঞ্চে পবিবেশনায় রয়েছে সঙ্গীতশিল্পী সৈকতের যন্ত্রসঙ্গীত, বাংলাদেশ শিল্পকলা একাডেমির আ্যাক্রোবেটিক বড় দলের আ্যাক্রোবেটিক শো, অন্তর দেওয়ানের আদিবাসী নৃত্য, ফারহানা চৌধুরী বেবীর নৃত্য, একক গান, পাপেট শো, বাউল গান, যাত্রাপালা এবং ব্যান্ড চিরকুট দর্শক মাতানো পরিবেশনা।

 

পূর্ববর্তী নিবন্ধমেয়াদোত্তীর্ণ যুদ্ধবিমান ওড়াচ্ছে ভারতীয় বিমান বাহিনী
পরবর্তী নিবন্ধরাজধানীর মৌচাকে আনারকলি মার্কেটের আগুন নিয়ন্ত্রণে