শীর্ষস্থান হারালেন হার্দিক পান্ডিয়া

স্পোর্টস ডেস্ক : সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে শিরোপার সঙ্গে অলরাউন্ডার র‍্যাঙ্কিংও নিজের নামে করে নিয়েছিলেন হার্দিক পান্ডিয়া। বিগত সপ্তাহ অলরাউন্ডার র‍্যাংকিংয়ের শীর্ষস্থানটি যৌথভাবে নিজেদের নামে করে ছিলেন হার্দিক ও লঙ্কান অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা।

বিশ্বকাপ শেষে হার্দিক-হাসারাঙ্গা দুজনের কেউই কোনো আন্তর্জাতিক টি–টোয়েন্টি ম্যাচ খেলেননি। শ্রীলঙ্কা তাদের লঙ্কান প্রিমিয়ার লিগ নিয়ে ব্যস্ত। তবে বিশ্বকাপ শেষেই জিম্বাবুয়ের মাটিতে ভারত তাদের দ্বিতীয় সারির দল পাঠায়। যেই দলে নেই ভারতের বিশ্বকাপ জয়ী স্কোয়াডের কোনো খেলোয়াড়। আর তাতেই যেন কপাল পুড়লো হার্দিকের।

আইসিসির নিয়ম অনুযায়ী, কোনো ক্রিকেটার তার দলের কোনো ম্যাচ না খেললে রেটিং পয়েন্ট হারাবেন তিনি। বিশ্রাম, অসুস্থতা, চোট, বাজে ফর্ম বা যেকোনো কারণেই দল থেকে বাদ পড়লে হারাবেন রেটিং পয়েন্ট। যে কারণেই ভারতের জিম্বাবুয়ে সফর শেষে শীর্ষ পাঁচের বাইরে চলে যেতে পারেন পান্ডিয়া।

সর্বশেষ আইসিসির দেওয়া অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে বিশ্বকাপ জয়ী হার্দিকের দ্বিতীয় স্থানে নেমে আসা ছাড়া বড় কোন পরিবর্তন নেই। প্রথম স্থানে আছেন হাসারাঙ্গা। তৃতীয় স্থানে অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস, চারে আছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা ও পাঁচে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

এদিকে আইসিসির ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে চমক দেখালেন ভারতের রুতুরাজ গাইকোয়াড়। জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টির পর রুতুরাজকে ১৩ ধাপ এগিয়ে ১১তম স্থান দখল করেছেন। তবে এই তালিকার শীর্ষে আছেন অজি ওপেনার ট্র্যাভিস হেড। বোলিং র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন ইংল্যান্ডের আদিল রশিদই। বোলারদের মধ্যে এগিয়েছেন জিম্বাবুয়ে সিরিজের প্রথম দুই ম্যাচে ৬ উইকেট নেওয়া ভারতীয় লেগ স্পিনার রবি বিষ্ণয়। ৮ ধাপ এগিয়ে ১৪ নম্বরে উঠে এসেছেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধএইচপির হয়ে অস্ট্রেলিয়া যাচ্ছেন তানজিদ, আফিফ, জয়
পরবর্তী নিবন্ধআকুর বিল শোধের পর নিট রিজার্ভ নামলো ১৫ বিলিয়নে