শিশুকে দিন আদর্শ খাবার

পপুলার২৪নিউজ ডেস্ক:

জন্মের পর মায়ের বুকের দুধই শিশুর একমাত্র আদর্শ খাবার। বুকের দুধ খাওয়াতে হবে জন্মের প্রথম ঘণ্টার মধ্যেই।

মায়ের বুকের দুধ এমন একটি মিশ্রণ, যাতে ২০০টির বেশি উপাদান রয়েছে। শিশুর বুকের দুধ পানে মা ও শিশুর উভয়ের পরিপাকতন্ত্র থেকে ১৯ ধরনের অতি প্রয়োজনীয় হরমোন নিঃসরিত হয়। বুকের দুধ শিশুর পুষ্টি দানের পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

মায়ের দুধের পাশাপাশি বয়স অনুযায়ী শিশুকে আর কী কী আদর্শ খাবার দেয়া যেতে পারে এ বিষয়ে পরামর্শ দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিশু বিশেষজ্ঞ ড. সাখাওয়াত আলম।

* ৬ মাস থেকে ১২ মাস বয়স পর্যন্ত বুকের দুধ খাওয়ানো অব্যাহতভাবে চালিয়ে যেতে হবে। এ ছাড়া ১২ মাস থেকে ২ বছর বয়স পর্যন্ত শিশুর প্রয়োজনীয় পুষ্টির এক তৃতীয়াংশ চাহিদা পূরণ হয় মায়ের দুধ থেকে।

* ৬ মাস বয়স পূর্ণ হওয়ার পর শুধু মায়ের দুধ শিশুর পুষ্টি চাহিদা পূরণ করতে পারে না। এ সময় ঘরের তৈরি খাবার যেমন: খিচুরি, সুজি, সেমাই, ডাল, ফলের জুস দেয়া যেতে পারে।

* ৬ থেকে ৮ মাস বয়সের শিশুকে আধা বাটি (২৫০ মিলির বাটি) করে দিনে ২ বার, ৯ থেকে ১১ মাস বয়সের শিশুকে আধা বাটি করে দিনে ৩ বার এবং ১২ থেকে ২৩ মাস বয়সের শিশুকে এক বাটি করে দিনে ৩ বার পুষ্টিকর খাবার খেতে দিতে হবে।

* এ বয়সের শিশুদের ১-২ বার পুষ্টিকর নাশতা দিতে হবে। বিস্কুট, পিঠা, সেমাই, পায়েস, ফিরনি, ক্ষীর, পুডিং, ইত্যাদি।

* শিশুকে প্রতিদিন কমপক্ষে ৪ ধরনের খাবারের প্রতি গ্রুপ থেকে ১টি খাবার খাওয়াতে হবে যেমন : ভাত, রুটি, ডাল, মাছ, মাংস, ডিম, শাকসবজি (যেমন মিষ্টিকুমড়া, গাজর, পেঁপে, আলু ইত্যাদি)।

পূর্ববর্তী নিবন্ধফেনীতে ৪০ হাজার পিস ইয়াবাসহ আটক ৩
পরবর্তী নিবন্ধশামসুদ্দিন চৌধুরীর বিরুদ্ধে মানহানির মামলা