শিল্পকলায় শুক্রবার সন্ধ্যায় ‘ঊর্ণাজাল’

পপুলার২৪নিউজ রাজু আনোয়ার:

মঞ্চপাড়া খ্যাত বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে আগামীকাল শুক্রবার সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে তারুন্যদীপ্ত নাট্য সংগঠন বাতিঘরের প্রযোজনা ‘ঊর্ণাজাল’। নাটকটির রচনা ও নির্দেশনা দিয়েছেন বাকার বকুল।
শিক্ষাজীবন শেষ করে বিদেশ থেকে নিজের গ্রামে ফিরে আসে খালেদ। স্কুলের জন্য রেখে যাওয়া পিতার একখণ্ড জমিতেই মাদরাসা প্রতিষ্ঠা করে তোলেন সে ।আর সাঁইজির আখড়ায় বেড়ে খালিদের বাল্য বন্ধু সয়ফুল একসময় গায়েন বনে যায়। ধর্মীয় শিক্ষায় শিক্ষিত হতে গিয়ে শিল্পের মনঃসংযোগ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে সে। ঘুণে কাটে তার একতারাটিও।

এদিকে চোখ দান করে যাওয়া জয়নাল গাতকের জানাজা পড়ানোর দায়ে ইমামের জিব কেটে নেয় কে বা কারা। আবার এই গায়কের কবরে গোখরো সাপ দেখে ভীত হয় গ্রামবাসী। সুযোগ বুঝে ধর্মীয় মতবাদের আশ্রয়ে ঢুকে পড়ে অপকৌশল-কূটনীতি। কাফের মুরতাদ হত্যার প্রশিক্ষণ চলতে থাকে দূরের জঙ্গলে জঙ্গি ক্যাম্পে। সমাবেশে গ্রেনেড বিস্ফোরণ ঘটাতে গিয়ে হতাহতের দৃশ্যে বিহ্বল মুজাহিদের মৃত্যু হয় পিন পয়েন্ট খোলা নিজের হাতের অন্য গ্রেনেডে। গোপনে বাঁশঝাড়ে দাফন হয় লাশটি।

মধ্যরাতে শহিদের লাশ খায় একদল শিয়াল। মুরতাদের চোখ নিয়ে বেঁচে থাকা মুজাহিদ বিভ্রান্ত হয় জিহাদি কর্মে। আমির কৌশলে তার চোখ দুটো উপড়ে ফেলে। তৃতীয় নয়ন উন্মোচিত হয় মুজাহিদের। এভাবেই এগিয়ে যায় ঊর্ণাজাল নাটকের কাহিনী।

মানুষের সুশিক্ষায় স্থির থাকতে না পারা,অশিক্ষাকে শিক্ষা বলে গ্রহণ করা এবং নিজস্ব সংস্কৃতিকে চিনতে না পারার দৃষ্টিহীনতা এই নাটকে ঘুরেফিরে এসেছে বার বার।

নাটকটির কুশীলবের ভূমিকায় রয়েছেন মুক্ত নীল, ফিরোজ মুনীর, সঞ্জয় হালদার, শাফিন আহমেদ অশ্রু, সঞ্জয় গোস্বামী, শিশির সরকার, তাজিম আহমেদ শাওন, সাবরিনা শারমিন,সাদিয়া ইউসুফ বৃতা প্রমুখ।

 

 

 

 

 

 

 

 

 

পূর্ববর্তী নিবন্ধবঙ্গভবনে নির্বাচন কমিশনের সদস্যরা
পরবর্তী নিবন্ধবিশ্বের সেরা চলচ্চিত্রের তালিকায় ‘পথের পাঁচালি’