শিল্পকলায় ক্ষুদ্র জাতিসত্তার জীবনচিত্র

রাজু আনোয়ার:

বৈচিত্র্যপূর্ণ কৃষ্টি ও সংস্কৃতির এক অনুপম লীলাভূমি বাংলাদেশ। আমাদের আছে হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য । ক্ষুদ্র জাতিসত্তার আচার অনুশীলন, জীবন চিত্র ও বিভিন্ন সুকুমার বৃত্তি আমাদের সংস্কৃতির অভিচ্ছেদ্য অংশ। বাংলাদেশে প্রায় ৫০টি ক্ষুদ্র জাতিসত্তার বসবাস রয়েছে।সেসব জাতিগোষ্ঠীর অধিকাংশেরই নিজস্ব ভাষা ও সংস্কৃতি রয়েছে। আর এসব সংগ্রহপূর্বক চিত্রশিল্পে উপস্থাপনের জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজন করেছে ‘চিত্রকলায় ৫০টি ক্ষুদ্র জাতিসত্তার সাংস্কৃতিক জীবনচিত্র’ শীর্ষক প্রদর্শনী। জাতীয় চিত্রশালার ১নং গ্যালারিতে ৫ মার্চ থেকে শুরু হওয়া এ প্রদর্শনী চলবে আগামী ১৫ মার্চ পর্যন্ত।
৫ মার্চ বিকেল ৪টায় প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী’র সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ আদিবাসী ফেডারেশন-এর সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং এবং প্রদর্শনীর প্রধান সমন্বয়কারী শিল্পী কনক চাঁপা চাকমা।
এই কর্মসূচি বাস্তবায়নের অংশ হিসেবে গত ২১ থেকে ২৩ জুলাই ২০১৮ বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে ৫০জন শিল্পী কয়েকটি ভাগে বিভক্ত হয়ে দেশের বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠী অঞ্চল পরিদর্শন করেছে। তারা বিভিন্ন ক্ষুদ্র জাতিসত্তার তথ্য-উপাত্ত, স্থিরচিত্র এবং ক্ষেত্রবিশেষ স্কেচ তৈরি করেছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠী জাতিসত্তার অঞ্চল পরিদর্শন ও কার্যক্রমের ধারাবাহিকতায় ২-৪ আগস্ট ২০১৮ একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় অনুষ্ঠিত হয় তিন দিনব্যাপী আর্টক্যাম্প ২০১৮। সেখানে ৫০জন শিল্পীর তুলিতে ৫০টি ক্ষুদ্র জাতিসত্তার সাংস্কৃতিক জীবনের উপরে ১৫০টি চিত্রকর্ম অংকিত হবে। চুড়ান্ত পর্যায়ে চিত্রকর্মগুলো এবং প্রত্যেকটি ক্ষৃদ্র জাতিসত্তার সংক্ষিপ্ত পরিচিতিসহ একটি ক্যাটালগ প্রকাশিত হচ্ছে। আলোআভানিউজ টোয়েন্টিফোর ডটকম/আরএ

 

 

 

পূর্ববর্তী নিবন্ধডিএনএ টেস্টে মিললো সেই বৃষ্টির মরদেহের সন্ধান
পরবর্তী নিবন্ধমুকসুদপুরে আর্ন্তজাতিক নারী দিবসে মানববন্ধন