শান্ত-বাবরকে পেছনে ফেলে ইতিহাস গড়লেন টেক্টর

স্পোর্টস ডেস্ক : আইসিসির মাস সেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছিলেন বাংলাদেশের নাজমুল হোসেন শান্ত, পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ও আয়ারল্যান্ডের হ্যারি টেক্টর। আজ সোমবার (১২ জুন, ২০২৩) আইসিসি প্রকাশ করেছে বিজয়ীর নাম। সেখানে শান্ত ও বাবরকে পেছনে ফেলে মে মাসের সেরা হয়েছেন আয়ারল্যান্ডের তরুণ এই ব্যাটসম্যান। এর মধ্য দিয়ে ইতিহাস গড়েছেন তিনি। প্রথম কোনো আইরিশ ক্রিকেটার হিসেবে পেলেন আইসিসির পুরস্কার।

২৩ বছর বয়সী টেক্টর আয়ারল্যান্ডের ভবিষ্যত তারকা। যদিও তাদের আইসিসি সুপার লিগের শেষটা ভালো হয়নি। তবে বাংলাদেশের বিপক্ষের সিরিজে দারুণ খেলেন তিনি। বৃষ্টিবিঘ্নিত প্রথম ওয়ানডেতে তিনি করেছিলেন অপরাজিত ২১ রান। কিন্তু দ্বিতীয় ওয়ানডেতে ১১৩ বলে ৭টি চার ও ১০ ছক্কায় খেলেন ক্যারিয়ার সেরা ১৪০ রানের ইনিংস।

বাংলাদেশের বিপক্ষে ব্যাট করতে নেমে ৭ ওভারে ১৬ রানেই ২ উইকেট হারিয়ে বসেছিল আইরিশরা। তখন চার নম্বর ব্যাটসম্যান হিসেবে মাঠে নামেন টেক্টর। এরপর বাংলাদেশের বোলারদের কড়া শাসন করে ৪২তম ওভারে গিয়ে ১৪০ রান করে আউট হন। তার ইনিংসে ভর করে ৪৫ ওভারে আয়ারল্যান্ড ৩১৯ রানের বিশাল সংগ্রহ দাঁড় করে। যদিও তারা জয় পায়নি। আর তৃতীয় ও শেষ ওয়ানডেতে তিনি করেন ৪৫ রান।

পুরস্কার জেতার পর তরুণ এই ক্রিকেটার বলেন, ‘এমন একটি পুরস্কার পেয়ে আমি খুবই আনন্দিত। আমি তাদের ধন্যবাদ দিতে চাই যারা আমাকে ভোট দিয়ে সেরা নির্বাচন করেছেন। যাইহোক, ক্রিকেট একটি দলগত খেলা। মূলত এই পুরস্কারটা গোটা আয়ারল্যান্ড দলের। হেনরিক ও বালবিরনির সহযোগিতা ছাড়া, কোচ ও সতীর্থদের ডেডিকেশন ছাড়া এই পুরস্কার জেতা আমার পক্ষে সম্ভব হতো না।’

এদিকে ২৪ বছর বয়সী শান্তও মে মাসে আয়ারল‌্যান্ডের বিপক্ষে দুর্দান্ত পারফর্ম করেছিলেন। আয়ারল‌্যান্ডের বিপক্ষে তিন ম‌্যাচ সিরিজে হয়েছিলেন সিরিজ সেরাও। ৪৪ রানের ইনিংস দিয়ে পথচলা শুরু হয়েছিল। দ্বিতীয় ম‌্যাচে ৩২০ রান তাড়া করতে নেমে ৮৩ বলে ওয়ানডের প্রথম সেঞ্চুরি তুলে নিয়েছিলেন। ওই ম‌্যাচে ৯৩ বলে ১১৭ রান করেন ১২ চার ও ৩ ছক্কায়। তৃতীয় ম‌্যাচে ৩৫ রানের ছোট্ট ইনিংস খেলে অবদান রাখেন। সেই ম‌্যাচে ১০ রানে ১ উইকেট নিয়ে বল হাতেও কারিশমা দেখান। এমন দ‌্যুতিময় পারফরম‌্যান্সের কারণে মে মাসের সেরাদের কাতারে শান্তর নাম উঠেছিল।

অন্যদিকে বাবর আজম মে মাসে নিউ জিল‌্যান্ডের বিপক্ষে হোম সিরিজে তিনটি ওয়ানডে খেলেন। যেখানে রান করেছিলেন ৫৪, ১০৭ ও ১।

 

পূর্ববর্তী নিবন্ধসবুজ ঘাসের উইকেটে জয়ের লক্ষ্য বাংলাদেশের
পরবর্তী নিবন্ধসংযুক্ত আরব আমিরাত নয়, মিস ওয়ার্ল্ডের আয়োজক ভারত