শান্তিরক্ষীরা বাংলাদেশের মুখ উজ্জ্বল করছেন

নিজস্ব প্রতিবেদক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা সর্বোচ্চ শান্তিরক্ষী প্রেরণকারী দেশ। এটা গর্বের বিষয়। আপনারা (শান্তিরক্ষীরা) বিশ্বশান্তি রক্ষায় কাজ করছেন। যেখানেই যাচ্ছেন বাংলাদেশের মুখ উজ্জ্বল করছেন।

শনিবার (২৯ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস-২০২১’ উদযাপন অনুষ্ঠানে সংযুক্ত হয়ে এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আপনারা পরকে আপন করে নেওয়ার মতো কঠিন কাজটি করছেন। জানি আপনাদের কষ্ট হয়, আপনারা বৈরী পরিবেশে দায়িত্ব পালন করছেন।

এটা একটা চ্যালেঞ্জ উল্লেখ করে তিনি বলেন, সবচেয়ে সংঘাতপূর্ণ জায়গা, জটিল জায়গায় আমাদের শান্তিরক্ষীরা সফলভাবে কাজ করছেন। এজন্য আপনাদের ধন্যবাদ জানাই। আপনাদের নিয়ে আমি গর্ববোধ করি।

এ সময় বিশ্বের বিভিন্ন দেশে দায়িত্ব পালনরত শান্তিরক্ষীদের পেশাদারিত্ব, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালনের জন্য আহ্বান জানান তিনি।

শান্তিরক্ষীদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, আপনারা বিশ্বে বাংলাদেশের পতাকাকে সমুন্নত রাখবেন। পেশাদারিত্ব, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করবেন। যখন যে সরঞ্জাম লাগবে, ব্যবস্থা করে দেব।

সারাবিশ্বে কোভিড-১৯ মানুষকে ভীষণভাবে কষ্ট দিচ্ছে। এ সময় ধৈর্য ও ধীরস্থিরভাবে পরিস্থিতি মোকাবিলা করতে হবে। আল্লাহর ওপর ভরসা রাখতে হবে, বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, আমাদের যারা শান্তিরক্ষায় যাচ্ছেন, তাদের উপযুক্ত প্রশিক্ষণের ব্যবস্থা করছি। সব ধরনের সুযোগ সুবিধা ও নিরাপত্তার ব্যবস্থাও করছি। চ্যালেঞ্জ মোকাবিলার জন্য যা যা প্রয়োজন সঙ্গে সঙ্গে তা দেওয়ারও ব্যবস্থা করছি।

বিশ্বের বিভিন্ন দেশ সফরে যখন যেখানে গিয়েছি, সেখানে সেই দেশের প্রধানমন্ত্রী ও মন্ত্রীরা আমাদের শান্তিরক্ষীদের ভূয়সী প্রশংসা করেছেন। গর্বে আমার ‍বুকটা ভরে গেছে, বলেন প্রধানমন্ত্রী।

নারীদের প্রশংসা করে তিনি বলেন, নারী পাইলটদের নিয়ে খুব গর্ববোধ করি। এখন সব জায়গায় মেয়েদের একটা ভালো সুযোগ আছে।

প্রধানমন্ত্রী বলেন, দেশের মানুষের অর্থনীতির উন্নয়ন, দারিদ্র্য দূরীকরণ, বর্তমান ও ভবিষ্যৎ বংশধরদের জন্য শিক্ষা, স্বাস্থ্য সুরক্ষা ও কর্মসংস্থান তৈরি করাই আমাদের কাজ। আমরা সেটা করছি।

পূর্ববর্তী নিবন্ধপরিস্থিতি অনুকূলে না এলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঝুঁকি নেব না: শিক্ষামন্ত্রী
পরবর্তী নিবন্ধচলন্ত বাসে তরুণীকে ধর্ষণ : পাঁচজন ৩ দিনের রিমান্ডে