লাফার্জ-হোলসিম সিমেন্ট কোম্পানীর আশাপাশে করোনা ভাইরাস আতঙ্ক

নুর উদ্দিন, সুনামগঞ্জ : ভারতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। সার্বিক এই পরিস্থিতিতে ছাতকের লাফার্জ-হোলসিম সিমেন্ট কোম্পানীতে কোনা প্রকার স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই পার্শ্ববর্তী দেশ ভারত থেকে আগত প্রায় ২ শতাধিক শ্রমিক বর্তমানে মেরামত কাজে সংযুক্ত রয়েছে। কোম্পানীর আশাপাশ এলাকাসহ পূরো ছাতক উপজেলা জুড়েই করোনা ভাইরাস আতংক ছড়িয়েছে।
এ ব্যাপারে ছাতক উপজেলা ঠিকাদার শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে ইতিমধ্যেই উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সরকারী উচ্চ পর্যায়ের বিভিন্ন দপ্তরে আশংকার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে লিখিত অভিযোগ করা হয়েছে।
জানা যায়, লাফার্জ-হোলসিম সিমেন্ট কোম্পনীতে প্রতি বছরের মতো এবারও গত কিছু দিন ধরে মেরামত কাজ (সাট-ডাউন) কাজ শুরু হয়েছে। এসব মেরামত কাজের জন্য লাফার্জ-হোলসিম কর্তৃপক্ষ দেশের পর্যাপ্ত দক্ষ শ্রমিক বাদ দিয়ে ভারত থেকে প্রায় দু’শতাধিক শ্রমিক আমদানী করেছেন। ভারতীয় এসব শ্রমিকরা আকাশ পথে না এসে সড়ক পথে বাংলাদেশে প্রবেশ করেছেন। ভারতের আগরতলা-মনতলা দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে এসব শ্রমিকরা। প্রায় এক সপ্তাহ পূর্বে ৫০ জনের একটি শ্রমিক দল প্রথমে বাংলাদেশে প্রবেশ করে। পরে গত ৪দিনে আরো প্রায় দেড়শ’ ভারতীয় শ্রমিকরা লাফার্জ-হোলসিমের মেরামত কাজে যোগদান করেছে। ভারতীয় এসব শ্রমিকরা কোম্পানীসহ শহরের বিভিন্ন আবাসিক হোটেল ও আশপাশ এলাকায় অবস্থান করছে।
কারখানার একাধিক দেশীয় শ্রমিকরা জানান, আকাশ পথে ভারতীয় শ্রমিকরা দেশে আসলে বিমানবন্দরে এসব শ্রমিককে স্ক্যানের মাধ্যমে, পরীক্ষা-নিরীক্ষা করা হতো। তখন কোন ঝুঁকি বা আতংক থাকতো না। জনশক্তি আমদানী-রপ্তানীতে মেডিকেল টেষ্ট করা জরুরী একটি বিষয়। বতর্মানে মরনব্যাধি করোনা ভাইরাস সংক্রামিত না হওয়ার জন্য প্রতি দেশেই বিদেশীদের যাতায়াত ও ভ্রমন ভিসা অনেকটাই কমিয়ে দিয়েছে। এ ছাড়া বাংলাদেশসহ বহিবিশ্বের বিভিন্ন দেশে প্রতিটি বিমানবন্দরে স্ক্যানারসহ মেডিকেল টেষ্টের অতিরিক্ত ব্যবস্থা নেয়া হয়েছে। এ ক্ষেত্রে লাফার্জ-হোলসিম সিমেন্ট কারখানায় মেরামত কাজে আসা এসব ভারতীয় শ্রমিকদের মেডিকেল টেষ্ট করা হয়েছে কিনা এ ব্যাপারে অনেকেই অজ্ঞাত রয়েছেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. গোলাম কবির বলেন, করোনা ভাইরাস সনাক্তের জন্য সীমান্ত এলাকায় স্থলবন্দর ও বিমান বন্দরে পরীক্ষার জন্য পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে। তারপরও এবিষয়ে খোঁজ-খবর নেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধকরোনা আতঙ্কে ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ বাতিল
পরবর্তী নিবন্ধনারী থেকে পুরুষ হয়ে বাড়ি ফিরলেন হেনা!