রুশ সেনাবাহিনীতে নিযুক্ত ভারতীয়দের দেশে ফিরিয়ে দেবেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক :
ইউক্রেনে চলমান যুদ্ধে লড়াই করার জন্য গত কয়েক মাসে বহু দেশ থেকেই তরুণদের নিজেদের সেনাবাহিনীতে নিয়োগ দিয়েছে রাশিয়া। এর মধ্যে প্রচুর ভারতীয়ও আছেন। তাদের অনেককেই কাজ পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে রাশিয়ায় নিয়ে যাওয়া হয়। পরে সেখানে সেনাবাহিনী নিয়োগ দিয়ে যুদ্ধক্ষেত্রে পাঠানো হচ্ছে। এমন পরিস্থিতিতে রাশিয়ার হয়ে যুদ্ধ করতে গিয়ে বেশ কয়েকজন ভারতীয়র মৃত্যুও হয়েছে।

এছাড়া অনেক ভারতীয় নাগরিক সেখানে আটকা পড়ে আছেন। তবে এবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপরেই রুশ সেনাবাহিনীতে থাকা ভারতীয়দের দেশে ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ক্রেমলিন। এটাকে ভারতের
জন্য বড় একটি কূটনৈতিক জয় হিসেবেই দেখছেন বিশ্লেষকরা।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণে দুই দিনের রাষ্ট্রীয় সফরে মস্কোতে অবস্থান করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার তিনি রুশ প্রেসিডেন্টের সরকারি বাসভবনে যান। সেখানে অনেক বিষয়ে মোদী ও পুতিনের মধ্যে একান্তে কথা হয়েছে। এই আলাপচারিতা আনুষ্ঠানিক না হলেও এই সময়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে মত বিনিময় হয়েছে দুই রাষ্ট্রনেতার। এর মধ্যে অন্যতম ছিল রুশ সেনাবাহিনীর হয়ে ভারতীয় তরুণদের যুদ্ধ করার ইস্যুটি।

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, পুতিনের সঙ্গে এ বিষয়ে খোলাখুলি কথা বলেছেন মোদী। রুশ সেনাবাহিনীতে থাকা ভারতীয়দের অব্যহতি দিয়ে তাদের দেশে ফেরানোর দাবি জানান তিনি। তার এই আবেদনে সাড়া দিয়ে এ বিষয়ে বড় সিদ্ধান্ত নিচ্ছে ক্রেমলিন।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। দুপক্ষের মধ্যে সংঘাত এখনো চলছে। এই যুদ্ধে রাশিয়ার হয়ে লড়াই করতে গিয়ে সাম্প্রতিককালে প্রাণ হারিয়েছেন একাধিক ভারতীয়। বিষয়টি প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসে ভারত।

কোনভাবেই যেন ভারতীয়দের রুশ সেনাবাহিনীতে নিয়োগ না করা হয় সে বিষয়ে রাশিয়াকে বার্তা পাঠায় দিল্লি। একইসঙ্গে রাশিয়ার সেনাবাহিনীতে যেসব ভারতীয় যুক্ত রয়েছে তাদের অবিলম্বে দেশে ফিরিয়ে দিতে বলা হয়।

রাশিয়ার সেনাবাহিনীতে ১০০ জন ভারতীয় কর্মী নিয়োগের খবর পাওয়া গেলেও গত ফেব্রুয়ারিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয় জানায়, ২০ জন ভারতীয় তাদের সঙ্গে যোগাযোগ করেন। তারা দেশে ফিরে আসতে চেয়েছের। এরপরেই তাদের দেশে ফিরিয়ে আনার জন্য ভারতের পক্ষ থেকে সব ধরনের চেষ্টা করা হয়।

রাশিয়ায় যেসব ভারতীয় সেনাবাহিনীতে নিযুক্ত রয়েছে তাদের দুবাইভিত্তিক একটি সংস্থার মাধ্যমে নিয়োগ করা হয়েছিল। তাদেরকে বিভিন্ন প্রলোভন দেখানো হয়েছিল। এই পরিস্থিতিতে ভারতীয়রা রাশিয়া পৌঁছে গেলে তাদের সেখানে নথিতে স্বাক্ষর করতে হচ্ছে এবং যুদ্ধক্ষেত্রে পাঠানোর আগে ১৫ দিনের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধজয়াসুরিয়াকে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ দিল শ্রীলঙ্কা
পরবর্তী নিবন্ধমুক্তিযোদ্ধা কোটা নিয়ে আপিল বিভাগে শুনানি বুধবার